সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

উড়োজাহাজ লিজে অনিয়ম: বিমানের সাবেক এমডিসহ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র 

আপডেট : ১৫ মে ২০২৪, ১০:৩৪ পিএম

মিশরের ইজিপ্ট এয়ারের দুটি উড়োজাহাজ ভাড়ায় অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনসের সাবেক ব্যবস্থাপনা পরিচালক(এমডি) কেভিন জন স্টিভসহ ১৬ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

বুধবার মামলার তদন্ত কর্মকর্তা ও দুদক উপপরিচালক আনোয়ারুল হক অভিযোগপত্র দাখিল করেন। দুদকের অভিযোগ, ২০১৪ সালে বিমানের জন্য ভাড়ায় আনা এই দুটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজের কারণে সংস্থাটির ১ হাজার ১৬৪ কোটি টাকার লোকশান হয়েছে।    

এর আগে, ভাড়ায় অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগে গত বছরের ৬ ফেব্রুয়ারি বিমান কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা করেন দুদকের উপপরিচালক আনোয়ারুল হক। 

২০১৪ সালে মিশরের ইজিপ্ট এয়ারের কাছ থেকে ড্রাই লিজ পদ্ধতিতে পাঁচ বছরের জন্য দুটি বোয়িং ৭৭৭ উড়োজাহাজ ভাড়ায় আনে বিমান। এর এক বছরের মধ্যেই প্রথম উড়োজাহাজটির একটি ইঞ্জিন বিকল হয়ে যায়। উড়োজাহাজ সচল রাখতে পরপর দুটি ইঞ্জিন ভাড়ায় আনা হলে নষ্ট হয়ে যায় সেগুলোও। পরের উড়োজাহাজটির ক্ষেত্রেও একই সংকটে পড়ে বিমান।

ইঞ্জিন নষ্ট হয়ে উড়োজাহাজ দুটি অচল হয়ে বসে থাকলেও এর জন্য বছরে প্রায় ১২০ কোটি টাকা ভাড়া গুনতে হয়েছে বিমানকে। পাঁচ বছরে এই দুটি উড়োজাহাজের কারণে বিমানকে লোকশান গুনতে হয়েছে হাজার কোটি টাকার বেশি। 

এ ঘটনা খতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করেছিল বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। ২০২১ সালে কমিটির দেওয়া প্রতিবেদনেও ভাড়ায় অনিয়মের এ ঘটনায় বিমান কর্মকর্তাদের সম্পৃক্ততা উঠে আসে। প্রতিবেদনে কমিটি বলে, মুল চুক্তিকে পাশ কাটিয়ে ১৮ বছরের পুরাতন দুটি উড়োজাহাজ ভাড়ায় এনেছিল বিমান।  

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে চেয়ারম্যান পদে প্রার্থীদের মধ্যের প্রতি চারজনে একজন ঋণগ্রস্থ বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। প্রার্থীদের হলফনামা বিশ্লেষণ...
চট্টগ্রামের পতেঙ্গায় প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়ে নিহত বিমানবাহিনীর স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদের পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে এ...
মৃত্যুদণ্ডাদেশ চূড়ান্ত হওয়ার আগে ফাঁসির আসামিদের কনডেম সেলে বন্দি রাখা যাবে না মর্মে হাইকোর্টের  রায় ২৫ আগস্ট পর্যন্ত স্থগিত করেছেন আপিল বিভাগের চেম্বার আদালত। এই সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে...
বাজারে বিক্রি হওয়া ৫টি ইলেক্ট্রোলাইট ড্রিংকস কোম্পানির কোনো অনুমোদন নেই বলে জানিয়েছেন আদালত। এই ৫ প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। বিশুদ্ধ খাদ্য আদালতের বিচারক আলাউল...
সর্বজনীন পেনশন স্কিম প্রত্যয়ের আওতায় এলে চরম বৈষম্যের শিকার হওয়ার আশঙ্কা করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। এ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহারের আহ্বান জানিয়ে আগামী ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি পালনের ঘোষণা...
মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার উত্তর বেতকা গ্রামে পুকুরের মাটি কাটার সময় কষ্টি পাথরের একটি বিষ্ণুমূর্তি পাওয়া গেছে। সোমবার সকাল ১০টার দিকে ওই গ্রামের সোহেল শেখের বাড়ির পুকুরে পাওয়া যায় মূর্তিটি।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.