সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

সম্পর্কে আস্থা ফেরাতেই এই সফর: ডোনাল্ড লু

আপডেট : ১৫ মে ২০২৪, ০৮:৫৪ পিএম

বাংলাদেশের সঙ্গে আমেরিকার সম্পর্ক সামনের দিকে এগিয়ে নিতে ও এ সম্পর্কে আস্থা ফেরাতেই তাঁর এ সফর বলে জানিয়েছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। এসময় বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদও উপস্থিত ছিলেন। 

সংবাদ ডোনাল্ড লু বলেন, ‘আমাদের লোকজনের মধ্যে বিশ্বাস পুনর্নির্মাণের জন্য আমি গত দুইদিন ধরে বাংলাদেশ সফর করছি। যুক্তরাষ্ট্র বাংলাদেশে অবাধ, সুষ্ঠু এবং সহিংসতা মুক্ত নির্বাচন অনুষ্ঠানের জন্য কঠোর পরিশ্রম করেছিল। আমরা সামনের দিকে তাকাতে চাই, পেছনের দিকে নয়।’   

বৈঠকে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার বিষয়ে আলোচনা হয়। তবে, এ প্রক্রিয়া লম্বা বলে জানান ডোনাল্ড লু। 

তিনি জানান, বাংলাদেশের সাথে আমরা সম্পর্ক সামনের দিকে এগিয়ে নিতে চাই। বৈঠকে র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা, মানবাধিকার, বিনিয়োগের পরিবেশ ও শ্রম আইন নিয়ে আলোচনা হয়েছে। যাতে করে সামনের দিনগুলোতে দুই দেশের সম্পর্ক আরও গতিশীল হয়।

এদিকে, গাজায় শান্তি স্থাপনের জন্য যুক্তরাষ্ট্রকে আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। এ বিষয়ে লু জানান, তারা কাজ করছেন শান্তি স্থাপনে। 

তবে, নির্বাচন ও মানবাধিকার নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের সঙ্গে নতুন একটি অধ্যায়ের প্রত্যাশা করছে। গতবছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অনেক উত্তেজনা ছিল। যা প্রশমনের চেষ্টা করছে দুপক্ষই। 

এখনও ধরাছোঁয়ার বাইরে ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী আক্তারুজ্জামান শাহীন ও সিলিস্তি রহমান। তবে এই ঘটনায় গ্রেপ্তার হওয়া তিনজন এরই মধ্যে হত্যার ঘটনায় জড়িত...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে একদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার সকাল থেকে এই শোক পালন করা হচ্ছে।
ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল আজীম আনারকে হত্যার ঘটনা তদন্তে ঢাকা আসতে পারে কলকাতা পুলিশের একটি দল। তাঁরা দুদেশের হাতে থাকা তথ্য-উপাত্তগুলো পর্যালোচনা করবে। ডিবি সূত্র জানিয়েছে, বাংলাদেশে গ্রেপ্তার...
বুধবার সন্ধ্যায় কলকাতার নিউটাউন থানা পুলিশ গাড়িটি জব্দ করে। নিউটাউন থানা-পুলিশ বলছে, এরই মধ্যে গাড়িটি থেকে গুরুত্বপূর্ণ আলামত সংগ্রহ করেছে দেশটির ফরেনসিক টিম। গাড়িটি ভাড়ায় ব্যবহার করতে...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.