সেকশন

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বিদেশি ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর

আপডেট : ১৬ মে ২০২৪, ১১:০০ পিএম

দেশের উন্নয়নের গতি আরও ত্বরান্বিত করতে বৈদেশিক সাহায্য ও অনুদানপ্রাপ্ত প্রকল্পগুলো দ্রুত সম্পন্নে অতিরিক্ত প্রচেষ্টা চালাতে সব মন্ত্রণালয় ও বিভাগের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বৃহস্পতিবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সভাপতিত্বকালে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। 

আগামী অর্থবছরের (২০২৪-২৫) জন্য ২.৬৫ লাখ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি  (এডিপি) অনুমোদন করেছে এনইসি।

বৈঠকের পর সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব সত্যজিৎ কর্মকার বলেন, প্রধানমন্ত্রী প্রকল্প পরিচালক ও অন্যান্য কর্মকর্তাদের সংশ্লিষ্ট ক্ষেত্রে প্রশিক্ষণ শেষে তাদের বিশেষায়িত এলাকায় পুনর্নিয়োগের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। প্রধানমন্ত্রী ছোট প্রকল্প গ্রহণের পরিবর্তে জেলাভিত্তিক প্রকল্প গ্রহণ এবং এভাবে সেই প্রকল্পগুলো তত্ত্বাবধানের জন্য জেলা-পর্যায়ের কর্মকর্তাদের নিয়োগ করার পরামর্শ দিয়েছেন।

পুনরায় প্রকল্প পরিচালকদের একটি পুল তৈরির আহ্বান জানিয়ে শেখ হাসিনা যেসব প্রকল্প পরিচালক ও কর্মকর্তাদের প্রশিক্ষণের অভাব রয়েছে, তাদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার ওপর আবারও গুরুত্বারোপ করেন। বৈদেশিক সাহায্যপ্রাপ্ত প্রকল্পগুলোর বাস্তবায়ন হারে গতিশীলতা বাড়াতে প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলোকে সহায়তাপ্রাপ্ত প্রকল্পগুলোর প্রতি তিন মাসে তাদের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে একনেকে অবহিত করতে বলেন।

প্রধানমন্ত্রী ইমপ্লিমেন্টেশন, মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন ডিভিশনকে (আইএমইডি) যেসব ফার্ম সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করে, তাদের একটি নিবন্ধন প্রক্রিয়ার আওতায় আনার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন, যাতে বিভিন্ন ক্ষেত্রে মানসম্পন্ন সম্ভাব্যতা সমীক্ষা করা যায়।

পরিকল্পনামন্ত্রী আবদুস সালাম জানান, এনইসি সভায় গত ৭ মে অনুষ্ঠিত বর্ধিত সভার সকল প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। যেহেতু অধিকাংশ প্রকল্প উপজেলাভিত্তিক নেওয়া হয়, তাই এতে কোনো কোনো ক্ষেত্রে সমন্বয়হীনতা দেখা যায়। সভায় জেলাভিত্তিক প্রকল্প গ্রহণের প্রস্তাব করা হয় এবং এনইসি সভায় তা ইতিবাচকভাবে আলোচনা হয়। 

পরিকল্পনা প্রতিমন্ত্রী মো. শহীদুজ্জামান সরকার আশা প্রকাশ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্নের ‘স্মার্ট বাংলাদেশ’ গড়তে সংশ্লিষ্ট সকলে সরকারের প্রচেষ্টাকে বাস্তবে পরিণত করবে।

সত্যজিৎ বলেন, উন্নয়ন প্রক্রিয়া ত্বরান্বিত করতে ২০২৬ সালের মধ্যে সরকারের পক্ষে যতটা বিদেশি ঋণ ও অনুদান ব্যবহার সম্ভব হবে, তত ভালো হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রবল ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি প্রধানমন্ত্রী স্থানীয় জনপ্রতিনিধি ও আওয়ামী লীগের...
একটি দেশের পক্ষ থেকে বিমান ঘাঁটি তৈরির সুযোগ দাবি এবং অন্যান্য টোপ মেনে না নেওয়া, নানা প্রতিকূল পরিস্থিতিতে পড়তে হচ্ছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে ১৪ দলীয়...
ভারত মহাসাগরীয় অঞ্চলে নিজেদের অবস্থান শক্তিশালী করতে বাংলাদেশকে পাশে চায় অস্ট্রেলিয়া। সমুদ্র নিরাপত্তায় সহযোগিতার প্রস্তাব সেই বার্তাই দেয় বলে মনে করেন বিশেষজ্ঞরা। বলছেন, অস্ট্রেলিয়ার...
বাজারে কৃত্রিম মূল্যবৃদ্ধির প্রবণতা রোধ করতে বাজার মনিটরিং করতে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলামকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা...
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ২০২৪-এর ফাইনালে দলের হারের পর সানরাইজার্স হায়দরাবাদের মালিক কাব্য মারান আটকাতে পারেননি চোখের জল। যা দেখে ভীষণ মন খারাপ বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চনের। তাই কলকাতা নাইট...
এর আগে কুমিল্লায় কর্মরত অবস্থায় সড়ক দুর্ঘটনায় আহত হয়ে স্থানীয় একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন মোস্তফা। আজ উন্নত চিকিৎসার জন্য অ্যাম্বুলেন্সে করে তাঁকে ঢাকার পঙ্গু হাসপাতালে নেওয়া হচ্ছিল। পথেই আরেক...
ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে খুলনায় একজনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ৪ লাখ ৫২ হাজার মানুষ। এ ছাড়া ৭৬ হাজার ৯০৪টি ঘর ভেঙে গেছে।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.