সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ চলছে

আপডেট : ২১ মে ২০২৪, ১১:০৬ এএম

উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। সারা দেশের ১৫৬টি উপজেলায় আজ মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন করতে মোতায়েন রয়েছেন র‍্যাব, পুলিশ, আনসার ও বিজিবি সদস্যরা।

এর আগে সোমবার সকাল থেকে ১৫৬ উপজেলার ভোটকেন্দ্রে পাঠানো হয় নির্বাচনী সরঞ্জাম। ১৫৬ উপজেলার ২৪টি উপজেলায় ইভিএমে এবং বাকিগুলোতে ভোট হবে ব্যালট পেপারে। নির্বাচনী এলাকাগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।

দ্বিতীয় ধাপে ১৩ হাজার ১৬টি কেন্দ্রের ৯১ হাজার ৫৮৯টি কক্ষে ভোটগ্রহণ চলছে। মোট ভোটার ৩ কোটি ৫২ লাখ ৪ হাজার ৭৪৮ জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১ কোটি ৭৯ লাখ ৫ হাজার ৪৬৪ জন, নারী ভোটার ১ কোটি ৭২ লাখ ৯৯ হাজার ৪৭ জন আর হিজড়া ভোটার ২৩৭ জন।

এই ধাপে মোট প্রার্থী রয়েছেন ১ হাজার ৮২৪ জন। তাঁদের মধ্যে চেয়ারম্যান পদে ৬০৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬৯৩ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ৫২৮ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে চেয়ারম্যান পদে ৭ জন, ভাইস চেয়ারম্যান ৮ জন ও নারী ভাইস চেয়ারম্যান পদে ৭ জন, অর্থাৎ মোট ২২ জন প্রার্থী এরই মধ্যে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

রাউজান ও কুমিল্লা আদর্শ সদর–এই দুই উপজেলায় তিনটি পদেই একক প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ফলে এসব উপজেলায় ভোট করার প্রয়োজন পড়ছে না।

স্থগিত, মামলা ও ধাপ পরিবর্তন হয়েছে এমন উপজেলাগুলো হলো- বাবুগঞ্জ, উজিরপুর ও বানারীপাড়া (চতুর্থ ধাপে), রুমা (প্রশাসনিক কারণে স্থগিত), মৌলভীবাজার সদর (মামলায় স্থগিত)।

দ্বিতীয় ধাপের নির্বাচনের জন্য তফসিল হয়েছিল ১৬১ উপজেলার। স্থগিত, ধাপ পরিবর্তন ও বিনা প্রতিদ্বন্দ্বিতার প্রার্থী নির্বাচিত হওয়ায় শেষ পর্যন্ত আজ মঙ্গলবার ভোট হচ্ছে ১৫৬ উপজেলায়।

মঙ্গলবার সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। ছবি: ইনডিপেনডেন্ট টেলিভিশননির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনার সুবিধার্থে কমিশনে উচ্চ পর্যায়ের একটি মনিটরিং সেল আছে। এই সেলে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার প্রতিনিধিদেরও রাখা হয়।

উল্লেখ্য, ষষ্ঠ উপজেলা ভোটে দেশের মোট ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার। পরে মেয়াদোত্তীর্ণ হলে বাকিগুলোয় ভোটের আয়োজন করবে নির্বাচন কমিশন। প্রথম ধাপের ১৩৯ উপজেলায় ভোট হয় ৮ মে। এসব উপজেলায় গড়ে ৩৬ শতাংশের কিছু বেশি ভোট পড়ে।

প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২৪ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ইভিএমে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে ইসি, বাকিগুলোয় ব্যালট পেপারে ভোট হবে। আজ দ্বিতীয় ধাপের পর ২৯ মে তৃতীয় ধাপে ও ৫ জুন চতুর্থ ধাপের ভোটগ্রহণ সম্পন্ন হবে।

অনিশ্চয়তায় পড়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্প। চলমান ইভিএম প্রকল্পের মেয়াদ আছে আর মাত্র ৯ দিন। একয়দিনে প্রকল্পের মেয়াদ না বাড়লে ভেস্তে যাবে প্রায় ৪ হাজার কোটি টাকার প্রকল্প। এরমধ্যে প্রায়...
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়ে ভোগান্তি দূর করার আশ্বাসের পরও সংশোধনের আবেদন সংখ্যা প্রতি বছরই বাড়ছে। এই মুহূর্তে সারা দেশে ঝুলে আছে ৬ লাখের বেশি আবেদন। এনআইডি নিয়ে ভোগান্তি দূরই হচ্ছে না। এদিকে...
আরও ১৮ হাজার ৫৬৬ গৃহহীন পরিবার পেল জমির মালিকানা দলিলসহ বাড়ি। এর মাধ্যমে কক্সবাজারসহ ৫৮টি জেলা ভূমি ও গৃহহীনমুক্ত হলো। আজ মঙ্গলবার বেলা ১১টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সে লালমনিরহাটের কালীগঞ্জ...
দ্বৈত নাগরিকত্ব থাকলেও যদি কোনো ব্যক্তি কোনোভাবে নিজেকে বাংলাদেশি নাগরিক প্রমাণ করতে পারেন তাহলে তাঁকে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল...
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
হাথুরুসিংহেকে কেউই বোনাস দিচ্ছে না। ভারতকে ১৯৬ রানের পাহাড় গড়তে দিয়েই ম্যাচ হেরে গিয়েছিল বাংলাদেশ। তাড়া করতে নেমে ব্যাটসম্যানরা নিজেদের 'ফর্ম' ধরে রাখলেন। নয়জন ব্যাটসম্যান নিয়েও ৫০ রানে হারল বাংলাদেশ।
নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকার একটি বাসায় ঘুমন্ত স্বামী সুমন মিয়ার (৩০)গোপনাঙ্গ কাটার অভিযোগ পাওয়া গেছে দ্বিতীয় স্ত্রী নাজমা বেগমের বিরুদ্ধে। 
নিখোঁজের সাতদিন পর পাবনার ঈশ্বরদীতে বাক্সের ভেতর থেকে তপু হোসেন (১৫) নামে এক কিশোরের অর্ধগলিত খণ্ড-বিখণ্ড মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.