সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

এভারেস্টের পর লোৎসে পর্বতচূড়ায় বাবর আলী

আপডেট : ২১ মে ২০২৪, ১১:৩৩ এএম

১১ বছর পর মাউন্ট এভারেস্ট শীর্ষে আরোহণ করে গত দুই দিন ধরে বাংলাদেশের পাহাড় প্রেমি মানুষের মাঝে আনন্দের কম্পন বইয়ে চলেছেন বাবর আলী। দুই দিনের ব্যবধানেই এই পর্বতারোহী আবারো খুশির ঝড় তুললেন পৃথিবীর চতুর্থ শীর্ষ পর্বত ২৭ হাজার ৯৪০ ফুট উচ্চতার মাউন্ট লোৎসে শীর্ষে লাল সবুজের অলংকার এঁকে দিয়ে।

এই অভিযানের পরিচালক প্রতিষ্ঠান স্নোয়ি হরাইজনের স্বত্বাধিকারী বোধা রাজ বান্ডারি এবং বেস ক্যাম্পের ধর্মা তামাংয়ের দেওয়া তথ্যের বরাত দিয়ে এই সামিটের তথ্য নিশ্চিত করেছেন অভিযানের প্রধান সমন্বয়ক ফরহান জামান।

এটিই প্রথমবারের মতো কোনো বাংলাদেশি পর্বতারোহীর মাউন্ট লোৎসে শিখর স্পর্শ করার ঘটনা। মূলত বাবর আলীর এই অভিযানে মাউন্ট এভারেস্টের পাশাপাশি মাউন্ট লোৎসে শীর্ষে যাওয়ার পরিকল্পনা নিয়েই এপ্রিলের শুরুতে ছেড়েছিলেন দেশ। বাংলাদেশের পর্বতারোহীরা এর আগে মাউন্ট এভারেস্ট শীর্ষে সামিট করলেও একই অভিযানে দুটি আট হাজারি পর্বত কোনো বাংলাদেশি সামিট করেননি। বাবর আলী জোড়া এই আট হাজারী পর্বত (এভারেস্ট এবং লোৎসে) শীর্ষ স্পর্শ করে বাংলাদেশের পর্বতারোহণের ইতিহাসে নতুন এক অধ্যায়ের সূচনা করেছেন। এ ছাড়া পরবর্তী প্রজন্মের জন্য এক অনুপ্রেরণার দৃষ্টান্ত সৃষ্টি করেছেন তিনি।

অভিযানের প্রধান সমন্বয়ক ফরহান জামান জানান, পরিকল্পনা অনুযায়ী ১৯ মে এভারেস্ট সামিট করে ক্যাম্প-৪ এ ফিরে আসেন বাবর আলী। এতে সময় লেগেছে প্রায় ১৪ ঘণ্টা। স্বাভাবিকভাবেই শরীরও হয়ে যায় ক্লান্ত। ছক আঁকা ছিল সারাদিন বিশ্রাম নিয়ে রাতে আবার শুরু করবেন লোৎসের উদ্দেশ্যে যাত্রা। কিন্তু শরীরের অবস্থা বিবেচনা করে তিনি শেরপাদের ছককে নিজের মতো করে পরিবর্তন করেন। নিজেকে ঝুঁকি মুক্ত রাখতে ওই রাত তিনি থেকে যান ক্যাম্প-৪ এ এবং সয়ে নেন এভারেস্ট চূড়া অভিযানের ধকল। এদিকে ওই স্থানের সঙ্গে যোগাযোগ বিভ্রাটে এই বিলম্ব নিয়ে শুরু হয় নানা জল্পনা–কল্পনা। বিশ্রাম এবং পর্যাপ্ত ঘুমের পর গতকাল মধ্যরাতে বাবর আলী শুরু করেন তাঁর চূড়ান্ত লক্ষ্য মাউন্ট লোৎসের উদ্দেশ্যে যাত্রা।

টানা প্রায় দুই দিন অনিশ্চিত অবস্থায় থেকেও অবশেষে সুহ্রদদের উদ্বেগের অবসান ঘটিয়ে আজ মঙ্গলবার সকাল ৫টা ৫০ মিনিটে (নেপালের স্থানীয় সময়) বাবর আলী স্পর্শ করেন কাঙ্ক্ষিত লোৎসে পর্বত শিখর। এভারেস্টের মতো এই সামিটেও বাবরের সঙ্গে ছিলেন তাঁর শেরপা সাথি বীর বাহাদুর তামাং।

ফরহান জামান বলেন, ‘লোৎসে সামিটের পর বাবর রেডিওতে সামিটের সংবাদ পাঠান বেসক্যাম্পে। বেসক্যাম্পের দায়িত্বশীলরা ওই খুশির খবর পৌঁছে দেন আমাদের কাছে।’

এরই মধ্যেই বাবর আলীর পরিচিতি দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও উচ্চারিত। দেশের একজন পর্বতারোহী একই অভিযানে দুটি শীর্ষ আট হাজারী পর্বত চূড়া আরোহণের এই সংবাদ বাংলাদেশেকে আন্তর্জাতিক পর্বতারোহণ অঙ্গনে অনেক বেশি সম্মানিত করবে বলে বাবর আলির ক্লাব ভার্টিকাল ড্রিমার্স বিশ্বাস করে। ক্লাবের সাবেক প্রেসিডেন্ট শিহাব উদ্দিন বলেন, ‘এই সম্মান ও গৌরব সারা বাংলাদেশের’।

চট্টগ্রামের হাটহাজারির সন্তান বাবর আলী পেশায় একজন চিকিৎসক হলেও বর্তমানে পুরোদস্তুর পর্বতারোহী। তাঁর এই সাফল্য গর্বিত বাবা-মা, ব্যারিস্টার বড় ভাই, বিচারক একমাত্র ছোটবোন। মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করা ছোট ভাই দেশবাসীর কাছে বাবর আলির সুস্থ ও নিরাপদে ফিরে আসার জন্য দোয়া চেয়েছেন।

ফরহান জামান আরও বলেন, ‘এখনও আমাদের অভিযান শেষ হয়নি। নিরাপদে বেসক্যাম্পে ফিরে এলেই আমরা স্বস্তির নিশ্বাস ফেলতে পারব। আশা করছি বাবর ২৩ মে এর মধ্যে বেসক্যাম্পে নেমে আসবে এবং আগামী ৩ জুন দেশে ফেরার সম্ভাবনা রয়েছে। বাবরের এই সাফল্যে আমরা গর্বিত এবং অগণিত শুভাকাঙ্ক্ষী যারা নানাভাবে এই অভিযানে সহায়তা করেছেন সকলের কাছেই কৃতজ্ঞ।’

এই অভিযানে মূল পৃষ্ঠপোষক হিসেবে আছেন ভিজ্যুয়াল নিটওয়্যার লিমিটেড। এ ছাড়া সহপৃষ্ঠপোষক ছিলেন এভারেস্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ঢাকা ডাইভার্স ক্লাব, বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্লু জে, চন্দ্রবিন্দু প্রকাশনী, গিরি, ভার্টিক্যাল ড্রিমার্স। এ ছাড়াও অভিযানের জন্য গণতহবিল সংগ্রহে অংশ নিয়েছেন দেশে-বিদেশে নানা সামাজিক ও ক্রীড়া সংগঠন এবং অগণিত শুভাকাঙ্ক্ষী। অভিযানের সার্বিক সমন্বয় করেছে বাবর আলীর নিজের ক্লাব ভার্টিক্যাল ড্রিমার্স।

বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এই উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আজ রোববার সকাল...
বাংলাদেশিদের জন্য ই-মেডিকেল ভিসা চালু করা হবে বলে জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দিল্লির হায়দরাবাদ হাউসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক শেষে...
ভারতের নয়াদিল্লিতে শেখ হাসিনা-নরেন্দ্র মোদি দ্বিপাক্ষিক বৈঠকে রেল যোগাযোগ বাড়ানোসহ ১০টি সমঝোতা স্মারক সই হয়েছে। আজ শনিবার স্থানীয় সময় বেলা সাড়ে ১২টার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের...
প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ। দুদেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা আরও বৃদ্ধি পেয়েছে।
পাকিস্তান সরকার তাদের ‘হিউম্যান মিল্ক ব্যংক’ প্রকল্প সাময়িক স্থগিত কেরেছে। গত শুক্রবার সিন্ধু ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ অ্যান্ড নিওনাটোলজি (এসআইসিএইচএন) কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
হাথুরুসিংহেকে কেউই বোনাস দিচ্ছে না। ভারতকে ১৯৬ রানের পাহাড় গড়তে দিয়েই ম্যাচ হেরে গিয়েছিল বাংলাদেশ। তাড়া করতে নেমে ব্যাটসম্যানরা নিজেদের 'ফর্ম' ধরে রাখলেন। নয়জন ব্যাটসম্যান নিয়েও ৫০ রানে হারল বাংলাদেশ।
নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকার একটি বাসায় ঘুমন্ত স্বামী সুমন মিয়ার (৩০)গোপনাঙ্গ কাটার অভিযোগ পাওয়া গেছে দ্বিতীয় স্ত্রী নাজমা বেগমের বিরুদ্ধে। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.