সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

কোটা বহালে জোর দাবি মুক্তিযোদ্ধার সন্তানদের

আপডেট : ০৪ অক্টোবর ২০১৮, ১১:৪৩ এএম
চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার রাতে শাহবাগে অবস্থান ও সড়ক অবরোধ করেন মুক্তিযোদ্ধার সন্তানেরা। শনিবার বিকেল ৩টায় শাহবাগে মহাসমাবেশ কর্মসূচি দেয়া হয়েছে। কোটা বাতিলের সিদ্ধান্তে ক্ষোভ জানিয়েছেন ক্ষুদ্র নৃগোষ্ঠী ও নারী নেত্রীরা। অন্যদিকে কোটা ইস্যুতে দীর্ঘদিন আন্দোলনে থাকা শিক্ষার্থীরা এবার চাকরিতে বিশেষ ব্যবস্থায় নিয়োগ বন্ধের দাবি তুলেছেন।

এতদিন সরকারি চাকরিতে কোটা ছিলো ৫৫ ভাগ। এর মধ্য মুক্তিযোদ্ধা কোটা ৩০, জেলার কোটা ১০, নারীর ১০ ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জন্য ৫ ভাগ। এই কোটা পদ্ধতি সংস্কারে দীর্ঘদিন ধরে আন্দোলন করেছিলেন শিক্ষার্থীরা।

বুধবার প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে কোটা বাতিলের সিদ্ধান্তে অনুমোদন দেয় মন্ত্রিসভা। এ সিদ্ধান্তে ক্ষুব্ধ মুক্তিযোদ্ধার সন্তানেরা। সরকারের সিদ্ধান্তের প্রতিবাদে রাতে শাহবাগে মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের ব্যানারে অবস্থান নেন তারা।

অন্যদিকে নারী কোটা তুলে দেয়ার বিরোধিতা করছে বিভিন্ন সংগঠন। কোটা বাতিলের সিদ্ধান্তে ক্ষুব্ধ ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সদস্যরাও।

আর কোটা ইস্যুতে দীর্ঘদিন আন্দোলনে থাকা শিক্ষার্থীরা বিশেষ ব্যবস্থায় সরকারি চাকরিতে নিয়োগেরও বিরোধিতা করছেন।

কোটা ইস্যুতে আন্দোলনের সময় হওয়া মামরা প্রত্যাহার ও আটকদের মুক্তির দাবিও জানিয়েছিন শিক্ষার্থীরা।

/এ এইচ/
বিশ্বকাপের আগে বাংলাদেশ ক্রিকেট দলের প্রত্যাশা ছিল সুপার এইটে যাওয়া। গ্রুপ পর্বে তিন ম্যাচ জিতে নাজমুল হোসেন শান্তর দল নিজেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি জয় পাওয়ার সঙ্গে সুপার এইটও...
পবিত্র হজ পালন শেষে দেশে ফিরতে শুরু করেছেন হাজিরা। আজ শুক্রবার ভোরে বিমানের প্রথম ফিরতি হজ ফ্লাইট নামে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ৩৩২ এই ফ্লাইটে দেশে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.