সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

সারা দেশে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি

আপডেট : ০৪ অক্টোবর ২০১৮, ১২:৩০ পিএম
সারাদেশে চলছে শারদীয় দুর্গোৎসবের ব্যাপক প্রস্তুতি। মণ্ডপে মণ্ডপে প্রতিমা তৈরি, রঙের প্রলেপ ও অঙ্গসজ্জার কাজে ব্যস্ত কারিগররা। উৎসব ঘিরে থাকবে কড়া নিরাপত্তা। শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে পূজা উদযাপন কমিটির সঙ্গে সভা করেছে পুলিশ প্রশাসন। দুষ্টের দমন ও শিষ্টের পালনে দেবী দুর্গা এবার আসছেন ঘোড়ায় চড়ে আর যাবেন দোলায়।

দুর্গাপূজার জন্য বাগেরহাট জেলায় এবার প্রস্তুত হচ্ছে ৬২২টি মণ্ডপ। এরমধ্যে সদর উপজেলার হাকিমপুর গ্রামের শিকদারবাড়িতে চলছে দেশের সবচেয়ে বড় দুর্গাপূজার আয়োজন। এ বছর এই মণ্ডপে প্রস্তুত হচ্ছে ৭০১টি প্রতিমা।

দুর্গোৎসব ঘিরে শিকদারবাড়ির মণ্ডপে থাকছে পাঁচদিনের আয়োজন। দেশের বিভিন্ন স্থান থেকে ভক্ত ও দর্শনার্থীরা এতে অংশ নেবেন। ৬ মাস আগে কারিগররা প্রতিমা এখানে তৈরির কাজ শুরু করেন বলে জানালেন আয়োজকরা।

লক্ষ্মীপুরের ৫ উপজেলায় ৭৮টি পূজা মণ্ডপে চলছে প্রতিমা তৈরিসহ দুর্গা পূজার প্রস্তুতি। কারিগররা ব্যস্ত প্রতিমা তৈরি, মঞ্চ ও সাজসজ্জার কাজে। তবে ন্যায্য মজুরি থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ করছেন তারা।

সব প্রস্তুতি শেষ হয়েছে বলে জানালেন করেন পুজা উদযাপন কমিটির নেতারা।

হবিগঞ্জে এবার পূজোর আয়োজন থাকছে ৬২৬টি মন্ডপে। চলছে প্রতিমায় রং করা, সাজসজ্জা, মঞ্চ তৈরি ও আলোক সজ্জার কাজ। জেলা পুলিশ সুপার জানান, পূজা উপলক্ষে থাকছে তিন স্তরে নিরাপত্তা।

দেবি দুর্গাকে বরণে যশোরের মণ্ডপ ও মন্দিরগুলোতেও চলছে প্রস্তুতি। পাঁচ দিনব্যাপী অনুষ্ঠানের কথা জানান আয়োজকরা।

নাটোরের মণ্ডপগুলোতও সাজ সাজ রব। ৩৭১টি মণ্ডপে চলছে প্রতিমা তৈরি, তোরণ নির্মাণ ও সাজসজ্জার কাজ।

নীলফামারীতেও প্রস্তুতি শেষ পর্যায়ে। রং-তুলির আঁচড়ে সাজানো হচ্ছে প্রতিমা। প্রতিমা তৈরির প্রয়োজনীয় কাঁচামালের দাম এবার বেশি বলে জানালেন কারিগররা।

চুয়াডাঙ্গার চার উপজেলায় ১১৩টি মণ্ডপে চলছে প্রস্তুতি। প্রতিমা তৈরির কাজও শেষ পর্যায়ে।

/এম-আই/
বলিউড অভিনেতা অনুপম খেরের অফিসে তালা ভেঙে চুরির ঘটনা ঘটেছে। নিয়ে গেছে টাকাভর্তি সিন্দুক। চুরি হয়েছে সিনেমার নেগেটিভ। বুধবার (১৯ জুন) রাতে অভিনেতার অফিসে এই ঘটনা ঘটেছে। সামাজিক মাধ্যমে একটি ভিডিও...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.