সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

সরকারি চাকরিতে কোটা বাতিলের পরিপত্র জারি

আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ১১:৩৮ এএম
সরকারি চাকরিতে কোটা বাতিলের পরিপত্র জারি করেছে সরকার। এদিকে, কোটা বহালের দাবিতে দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করছেন মুক্তিযোদ্ধা সন্তানরা। তবে রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর আহ্বানে ও মেডিকেল ভর্তি পরীক্ষা বিবেচনায় কাল অবস্থান কর্মসূচি ৯ ঘণ্টা স্থগিত করেছে আন্দোলনকারীরা।

সরকারি প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা তুলে দেয়ার প্রস্তাব বুধবার অনুমোদন করে মন্ত্রিসভা। এর পরদিনই এ সংক্রান্ত পরিপত্র জারি করলো জনপ্রশাসন মন্ত্রণালয়। সরকারি সিদ্ধান্তটি অবিলম্বে কার্যকর হবে বলে উল্লেখ রয়েছে এই পরিপত্রে।

এদিকে কোটা বহালসহ ছয় দফা দাবিতে বুধবার সন্ধ্যার পর শাহবাগে সড়ক অবরোধ করে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড ও মুক্তিযোদ্ধা পরিবার নামে দুটি সংগঠন। রাতে জনসমাগম কমে গেলেও বৃহস্পতিবার সকাল থেকে আবারও শুরু হয় অবস্থান কর্মসূচি।

রাস্তা অবরোধের কারণে দিনভর শাহবাগ এলাকায় তৈরি হয় অচলাবস্থা। শাহবাগ হয়ে চলাচলকারী যানবাহনকে বিকল্প সড়ক ব্যবহার করতে বলছে ট্রাফিক পুলিশ। ফলে ওই এলাকাসহ রাজধানীর বিভিন্ন এলাকায় দিনভর ব্যাপক যানজট ছিলো।

এরপর রাত ৯টার দিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন শাহবাগে যান এবং আন্দোলন স্থগিতের আহ্বান জানান।

এরপর আন্দোলনকারীরা আলোচনা করে সিদ্ধান্ত নেন এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষা বিবেচনায় সকাল ৬টা থেকে বেলা ৩টা পর্যন্ত অবস্থান কর্মসূচি স্থগিত রাখবেন তারা।

আগের নিয়মে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ পদ বিভিন্ন কোটার জন্য সংরক্ষিত ছিল। এর মধ্যে মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য ৩০ শতাংশ, নারীদের ১০ শতাংশ, জেলাভিত্তিক ১০ শতাংশ এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য ছিল ৫ শতাংশ কোটা।

/এন-এইচ/
খাগড়াছড়িতে নির্মাণকাজ শেষ হওয়ার ৪ মাস শেষ না হতেই মহাসড়কে ফাটলের সৃষ্টি হয়েছে। খাগড়াছড়ি-চট্টগ্রাম মহাসড়কের আলুটিলা সড়কে অন্তত ৩০০ ফুটের বেশি অংশজুড়ে ফাটল দেখা দিয়েছে। এ ছাড়া সড়কটির বেশ কিছু অংশ...
এবারের ঈদযাত্রা স্বস্তিকর হয়েছে দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তার জন্য কোন যানজট হচ্ছে না। শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.