সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ডিজিটাল নিরাপত্তা বিলে রাষ্ট্রপতির সই

আপডেট : ০৮ অক্টোবর ২০১৮, ০৫:৪৬ পিএম
আজ থেকে কার্যকর হলো ডিজিটাল নিরাপত্তা আইন। জাতীয় সংসদে পাস হওয়া বিলে সই করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এ তথ্য নিশ্চিত করেছেন রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন। এর মধ্য দিয়ে বিলটি আইনে পরিণত হলো। শিগগিরই তা গেজেট আকারে প্রকাশ হচ্ছে।

বিরোধী দল ও সাংবাদিকদের আপত্তির মুখেই সংসদের ২২তম অধিবেশনে কণ্ঠভোটে পাস হয় আলোচিত ডিজিটাল নিরাপত্তা বিল-২০১৮।

১৯শে সেপ্টেম্বর পাস হওয়া বিলটির আটটি ধারা নিয়ে তবুও আপত্তি থেকে যায় সংবাদপত্রের সম্পাদক পরিষদ ও গণমাধ্যম সংশ্লিষ্ট সংগঠনগুলোর। প্রতিবাদে কর্মসূচি দিলেও তথ্যমন্ত্রণালয়ের অনুরোধে তা বাদ দিয়ে আলোচনা বসেন নেতারা।

সচিবালয়ে আইনমন্ত্রী আনিসুল হকসহ তিন মন্ত্রীর সঙ্গে আলাপ শেষে তারা জানান, বিলটির কিছু ধারা নিয়ে আরও চিন্তাভাবনার সুযোগ রয়েছে। বিষয়টি আমলে আনার আশ্বাস দেয়া হয় সরকারের পক্ষ থেকে।

সাংবাদিকদের সংগঠনের পাশাপাশি বিভিন্ন মানবাধিকার সংস্থা এবং আন্তর্জাতিক সংস্থাও এ আইন নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিষয়গুলো সরকারকে সংশোধনের আহ্বান জানান।

এর মধ্যেই গত মঙ্গলবার এই বিল সংক্রান্ত নথিতে সই করেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপর তা পাঠানো হয় বঙ্গভবনে রাষ্ট্রপতির সম্মতির জন্য। সোমবার বিলটিতে সই করেন রাষ্ট্রপতি। সেই মুর্হূত থেকে এটি আইনের পরিণত হলো।

ডিজিটাল নিরাপত্তা আইন হওয়ার সঙ্গে সঙ্গে বিলুপ্ত হলো তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭ ধারা। তবে নতুন এ আইনে ৫৭ ধারার বিষয়গুলো চারটি ধারায় অন্তভুক্ত রয়েছে, দাবি গণমাধ্যম কর্মীদের।এ আইনে, পুলিশকে পরোয়ানা ও কারও অনুমোদন ছাড়াই তল্লাশি ও গ্রেপ্তারের ক্ষমতা দেয়া হয়েছে। ১৪টি ধারার অপরাধ হবে অজামিনযোগ্য।

এছাড়া সড়ক পরিবহন ও কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিস সনদকে মাস্টার্সের সমমান প্রদানসহ ৭টি বিলে সই করেছেন রাষ্ট্রপতি।

/এম-আই/
অনলাইনে আগাম টিকিট মেলেনি তাই স্বজনদের করতে ঈদ করতে স্ট্যান্ডিং টিকিটেই ঢাকা ছাড়ছেন নগরবাসী। কানায় কানায় পূর্ণ বগিতে লম্বা সময় দাঁড়িয়ে যাত্রাও বাধা হতে পারছে না তাদের কাছে। তবে চাপ থাকলেও, সকালে...
এবারের ঈদযাত্রা স্বস্তিকর হয়েছে দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তার জন্য কোন যানজট হচ্ছে না। শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে...
নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুর রশীদ মারা গেছেন। শুক্রবার ভোরে ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। এ সময় তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। 
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়ে ভোগান্তি দূর করার আশ্বাসের পরও সংশোধনের আবেদন সংখ্যা প্রতি বছরই বাড়ছে। এই মুহূর্তে সারা দেশে ঝুলে আছে ৬ লাখের বেশি আবেদন। এনআইডি নিয়ে ভোগান্তি দূরই হচ্ছে না। এদিকে...
সোশ্যাল মিডিয়ার এই যুগে লাইক-কমেন্টের মতো বিষয়কে কেন্দ্র করে নানা ঘটনা ঘটছে। অন্যের পোস্টে লাইক দেওয়া নিয়ে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয় অনেককে। এ সমস্যার সমাধান করতে প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন...
এমন পরিস্থিতিতে লেগ স্পিনার রিশাদ হোসেনের ওপর ভরসা রাখলেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। যিনি কিনা আগের দুই ওভারে দিয়েছেন ১৯ রান। ব্যক্তিগত তৃতীয় ওভার করতে এসে প্রথম তিন বলে দিলেন আরও ৭ রান। কিন্তু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.