সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

২১ আগস্ট গ্রেনেড হামলা: অভিযোগপত্রে তারেক-বাবরসহ আসামি ৫২

আপডেট : ১০ অক্টোবর ২০১৮, ০৯:১১ এএম
২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার দুই দফা তদন্ত শেষে খালেদা জিয়ার ছেলে তারেক রহমান, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ৫২ জনকে আসামি করা হয়। জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, মুফতি হান্নানসহ তিনজনের অন্য মামলায় মৃত্যুদণ্ড হওয়ায় আসামির সংখ্যা দাঁড়ায় ৪৯ জনে।

অধিকতর তদন্তের পর দেয়া অভিযোগপত্রে বলা হয়, ২০০৪ সালের প্রথম দিকে বিএনপির রাজনৈতিক হাওয়া ভবনে তারেক রহমান ও হারিছ চৌধুরীর সঙ্গে পরিচয় হয় মুফতি হান্নানের। আগস্টের মাঝামাঝিতে মুফতি হান্নান হরকাতুল জিহাদ নেতাদের নিয়ে আবার হাওয়া ভবনে যান। সেখানে আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে তারেক রহমান হামলাকারীদের ঘটনা বাস্তবায়নে সব ধরনের সহায়তার আশ্বাস দেন।

অভিযোগপত্র অনুযায়ী, বনানীর হাওয়া ভবন ও হামলার আগে আব্দুস সালাম পিন্টুর বাসায় প্রস্তুতি বৈঠকে তখনকার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরও অংশ নেন। হামলায় ব্যবহৃত অবিস্ফোরিত গ্রেনেড আদালতের আদেশ ছাড়াই সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরের নির্দেশে ধ্বংস করা হয়। প্রকৃত আসামিদের আড়াল করতে বাবরের নির্দেশেই সাজানো হয় জজ মিয়া নাটক।

২০০৪ সালে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার রাজনৈতিক সচিব ছিলেন হারিছ চৌধুরী। হাওয়া ভবনের ষড়যন্ত্রমূলক বৈঠকে তিনিও অংশ নিয়ে দিকনির্দেশনা দেন। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের প্রথম দিকে বিদেশে পালিয়ে যান হারিছ চৌধুরী।

অভিযোগপত্রে বলা হয়, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ধানমণ্ডির বাসায় হয় হামলার মূল পরিকল্পনা। হামলার জন্য পিন্টু ১৫টি গ্রেনেড ও ২০ হাজার টাকা দেন মুফতি হান্নান ও তার সঙ্গীদের। হামলাকারীদের সব ধরনের সহায়তার নিশ্চয়তা, নিরাপদে দেশত্যাগের আশ্বাসও দেয়া হয়।

মামলায় গুরুত্বপূর্ণ জবানবন্দি দেন হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নান। সেখান থেকে জানা যায়, ২০০০ সালেই হরকাতুল জিহাদের মজলিসে শুরার সভায় শেখ হাসিনার উপর হামলার সিদ্ধান্ত হয়। এরপরে ২০০৪ সালের প্রথমদিকে হাওয়া ভবনে চূড়ান্ত হয় সিদ্ধান্ত। ১৯ আগস্ট পশ্চিম বাড্ডার এক বাসায় মুফতি হান্নানসহ হুজি নেতারা হামলার পরিকল্পনার প্রাথমিক ছক তৈরি করেন। পরদিন আব্দুস সালাম পিন্টুর বাসায় পরিকল্পনা চূড়ান্ত হয়।

জামায়াতে ইসলামী নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ছিলেন চারদলীয় জোট সরকারের সমাজকল্যাণমন্ত্রী। হাওয়া ভবনের ২১ আগস্ট হামলার ষড়যন্ত্রের বৈঠকে তিনিও উপস্থিত ছিলেন।

২০০৪ সালে হাওয়া ভবনের বৈঠকে বিএনপির সংসদ সদস্য শাহ মোহাম্মদ কায়কোবাদও অংশ নেন। হামলায় অংশ নেয়া হরকাতুল জিহাদ সদস্যদের বিভিন্ন সময়ে সহায়তা করেন তিনি। হাওয়া ভবনের বৈঠকে হানিফ পরিবহনের মালিক মো হানিফও উপস্থিত ছিলেন।

সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার এপিএস সাইফুল ইসলাম ডিউক পিন্টুর ভাই মাওলানা তাজউদ্দিনকে ভুয়া পাসপোর্ট দিয়ে দেশত্যাগে সাহায্য করেন।

/এইচ.এ/
অনলাইনে আগাম টিকিট মেলেনি তাই স্বজনদের করতে ঈদ করতে স্ট্যান্ডিং টিকিটেই ঢাকা ছাড়ছেন নগরবাসী। কানায় কানায় পূর্ণ বগিতে লম্বা সময় দাঁড়িয়ে যাত্রাও বাধা হতে পারছে না তাদের কাছে। তবে চাপ থাকলেও, সকালে...
এবারের ঈদযাত্রা স্বস্তিকর হয়েছে দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তার জন্য কোন যানজট হচ্ছে না। শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে...
নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুর রশীদ মারা গেছেন। শুক্রবার ভোরে ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। এ সময় তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। 
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়ে ভোগান্তি দূর করার আশ্বাসের পরও সংশোধনের আবেদন সংখ্যা প্রতি বছরই বাড়ছে। এই মুহূর্তে সারা দেশে ঝুলে আছে ৬ লাখের বেশি আবেদন। এনআইডি নিয়ে ভোগান্তি দূরই হচ্ছে না। এদিকে...
রাজধানীসহ দেশের বেশির ভাগ জেলায় বৃষ্টি হতে পারে আজ শুক্রবারও। এর মধ্যে সিলেট, ময়মনসিংহ ও রংপুরে রয়েছে ভারী বর্ষণের পূর্বাভাস। তবে খুলনা বিভাগসহ রাজশাহী ও পাবনা জেলায় থাকছে মৃদু তাপপ্রবাহ। বাতাসে...
ইরান তাদের পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে বলে দাবি করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। গতকাল বৃহস্পতিবার সংস্থাটি এক বিবৃতিতে এ দাবি করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.