সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

সব বোর্ড পরীক্ষায় একই রেজিস্ট্রেশন নম্বর

আপডেট : ১১ অক্টোবর ২০১৮, ০৩:৩৫ পিএম
এক শিক্ষার্থীর একটিই মাত্র রেজিস্ট্রেশন নম্বর থাকবে। পিইসি থেকে এইচএসসি, সব বোর্ড পরীক্ষায় থাকবে একই নম্বর। আগামী বছর থেকে এই নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। সংশ্লিষ্টরা মনে করছেন, এতে স্কুল-কলেজে অনিয়ম কমবে।

একজন শিক্ষার্থীকে পিইসি, জেএসসি, এসএসসি ও এইচএসসিতে আলাদাভাবে রেজিষ্ট্রেশন করতে হয়। ফলে শিক্ষার্থীদের তথ্য বের করা অনেক জটিল হয়ে পড়ে।

এজন্য প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত এক রেজিস্ট্রেশন নম্বরেই সকল কার্যক্রম চালাবে শিক্ষার্থীরা এমন সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়। এরই মধ্যে সফটওয়ার তৈরির কাজ শুরু করেছে ব্যানবেইস। আগামী বছর থেকে সব পরীক্ষা, বৃত্তির টাকা, স্বাস্থ্যসেবা সবই আসবে একটি নম্বরের মাধ্যমে।

শিক্ষকদের তথ্যও রাখা হবে একটি সফটওয়ারে। শিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর এর কাজ করছে।

শিক্ষাবিদরা বলছেন, সফটওয়ারের মাধ্যমে সব কার্যক্রম চালালে জটিলতা কমবে। তবে কারিগরি ত্রুটির দিকে লক্ষ্য রাখার পরামর্শ তাদের।

জানুয়ারি থেকে দেশের সব শিক্ষার্থীকে এই রেজিস্ট্রেশন নম্বর দেয়া হবে।

/এম-আই/
শুঁটকির কথা হলেই মাথায় সবার আগে আসে মাছের শুঁটকি। কিন্তু মাংসেরও যে শুঁটকি করা যায় এটা অনেকেরই অজানা। আমাদের দেশের বেশকিছু অঞ্চলে মাংসের শুঁটকির চল রয়েছে। বিশেষ করে কোরবানির মাংস দিয়ে অনেকে শুঁটকি...
তাপপ্রবাহ ও অসহনীয় গরমে এ বছর হজের শুরু থেকে এ পর্যন্ত ৯২২ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। ২০২৩ সালের চেয়ে এ সংখ্যা ৬০০-র বেশি। এ ছাড়া অনেক হাজীর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, কিছু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.