সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

এক বছরে বিপিসির লোকসান ৫ হাজার কোটি টাকা

আপডেট : ১৫ অক্টোবর ২০১৮, ০১:৩৩ পিএম
বেশি দামে কিনে কম দামে বিক্রির কারণে গেল ১২ মাসে রাষ্ট্রীয় সংস্থা বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন-বিপিসি'র লোকসান ৫ হাজার কোটি টাকারও বেশি। আর এই ক্ষতি পোষাতে আট হাজার কোটি টাকার সরকারি ভর্তুকি চেয়েছে সংস্থাটি। বিশ্লেষকরা বলছেন, বিশ্ববাজারের সাথে মিল রেখে দ্রুত দাম সমন্বয়ের পদ্ধতি চালু করলে বিপিসির লোকসান হবার কথা নয় দরকার হবে না ভর্তুকিরও।

দুই বছরের বেশি সময় ধরে বিশ্ববাজারে অল্প অল্প করে বেড়েছে জ্বালানি তেলের দাম। একই সঙ্গে দেশে বেড়েছে এর আমদানি আর ব্যবহার।

আমদানিমূল্যের তুলনায় বিক্রিমূল্য কম বলে প্রতি লিটার ডিজেলে বিপিসির লোকসান এখন প্রায় সাড়ে ১১টাকা টাকা। সাড়ে ১৬ টাকারও বেশি লোকসান হয় ফার্নেস অয়েলের লিটারে। আর কেরোসিনে লোকসান হয় লিটারে ১০টাকা।

গত বছরের নভেম্বর থেকেই টানা লোকসান গুনছে বিপিসি। শুরুতে প্রতিদিন গড়ে ১০ কোটি টাকা লোকসান হলেও, গত মাসে তা বেড়ে দাঁড়ায় ২৬ কোটিতে। সব মিলিয়ে চলতি অর্থবছরে জ্বালানি তেল আমদানি ও বিক্রিতে প্রায় ৮ হাজার কোটি টাকা লোকসানের আশঙ্কা বিপিসির।

বিপিসির কর্মকর্তারা বলছেন, লোকসান বাড়লেও, নির্বাচনকে সামনে রেখে জ্বালানি তেলের দাম বাড়ানোর ঝুঁকি নিতে রাজি নয় সরকার। তবে লোকসান কমাতে বিশ্ববাজারের সাথে দাম সমন্বয়ের তাগিদ বিশ্লেষকদের।

এদিকে ক্ষতি পোষাতে গত জুলাইয়ে ৮ হাজার কোটি টাকা ভর্তুকি আবেদনের চিঠি সরকারের কাছে পাঠিয়েছে বিপিসি। বিশ্লেষকরা বলছেন, ভর্তুকি না দিয়ে বিপিসির লাভ-ক্ষতির নিরীক্ষা আর সরকারী শুল্ককর সমন্বয় জরুরি।

২০১৪ থেকে টানা চার বছর বিশ্ববাজারে তেলের দাম কম থাকলেও বিপিসি দেশের বাজারে জ্বালানির দাম কমায়নি। এতে সরকারি সংস্থাটির লাভ হয় প্রায় ১৩ হাজার কোটি টাকা। দেশে বছরে জ্বালানি তেল লাগে প্রায় ৭৫ লাখ মেট্রিক টন, যার আশি শতাংশই করতে হয় আমদানি।

/এম-আই/
ঈদের আগে রাজধানীর বাজারে বেড়েছে সব ধরনের মসলার দাম। গত এক সপ্তাহে এলাচ, জিরা, আদার দাম বেড়েছে ৫ শতাংশ পর্যন্ত। বাজারে সরবরাহ ভালো হলেও বাড়তি চাহিদার সুযোগ নিচ্ছে ব্যবসায়ীরা বলে অভিযোগ ভোক্তাদের। 
খাগড়াছড়িতে চিকিৎসক-নার্সসহ অন্যান্য জনবল ও যন্ত্রপাতির অভাবে চালু করা যাচ্ছে না লাইফ সাপোর্ট অ্যাম্বুলেন্স। ২০২১ সালে ভারত সরকারের উপহার হিসেবে অ্যাম্বুলেন্সটি প্রদানের পর থেকে জেলার সদর হাসপাতালে...
ঈদের আর মাত্র তিনদিন বাকি থাকলেও যানবাহনের তেমন কোন চাপ নেই মানিকগঞ্জের পাটুরিয়া এবং আরিচা ফেরিঘাট এলাকায়। শুক্রবার সকাল থেকে দুটি ঘাটে যানবাহন ও যাত্রীচাপ চাপ না থাকায় কোন ধরনের ভোগান্তি ছাড়াই নদী...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.