সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

রাষ্ট্রীয় মর্যাদায় মোংলায় সমাহিত হলেন ফাদার রিগন

আপডেট : ২১ অক্টোবর ২০১৮, ০৭:৫৩ পিএম
মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ফাদার মারিনো রিগনকে মোংলায় রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়েছে। শেষ ইচ্ছা অনুযায়ী, মারা যাওয়ার এক বছর পর সকালে তার মরদেহ ইতালি থেকে বাংলাদেশে আনা হয়। মোংলায় বিকেলে সমাহিত করার আগে শেষ শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ।
জন্মস্থান ইতালি হলেও ফাদার মারিনো রিগন নিজেকে বাংলাদেশি পরিচয় দিতেই পছন্দ করতেন। ১৯৫৩ থেকে ২০১৪ সাল পর্যন্ত ছিলেন বাংলাদেশে। দীর্ঘ ৬১ বছরের জীবনযাপনে মনেপ্রাণে হয়ে উঠেছিলেন বাঙালি। ইতালিতে ফেরার পর গত বছরের ২০ অক্টোবর মারা যান ফাদার মারিনো।

মৃত্যুর আগে বাংলাদেশে দীর্ঘদিনের কর্মস্থল মোংলার শেলাবুনিয়ায় অন্তিম শয়ানের ইচ্ছা জানিয়ে যান ফাদার মারিনো। আর সে অনুযায়ী সরকারিভাবে রোববার ইতালী দেশে আনা হয় মরদেহ। পরে শাহজালাল বিমান বন্দর থেকে বিমান বাহিনীর হেলিকপ্টারে মরদেহ নেয়া হয় মোংলা উপজেলা পরিষদ মাঠে। সকাল সাড়ে দশটার দিকে গার্ড অব অনার দেয়ার পর কফিনে শ্রদ্ধা জানায় হাজারো মানুষ।

পরে মরদেহ নেয়া হয় ফাদারের প্রতিষ্ঠিত সেন্ট পলস হাসপাতাল ও সেন্ট পলস স্কুলে। সেখানে ধর্মীয় আনুষ্ঠানকিতা শেষে বেলা ৩টার দিকে সেন্ট পলস গির্জার সামনে চির সমাহিত হন ফাদার মারিনো।

শেষকৃত্যের আয়োজনে ইতালির রাষ্ট্রদূতসহ খুলনা ও বাগেরহাটের জনপ্রতিনিধি এবং প্রশাসনিক ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন। মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ২০০৯ সালে বাংলাদেশের সম্মাসূচক নাগরিকত্ব দেয়া হয় ফাদার রিগনকে।

//এমআর//
অনলাইনে আগাম টিকিট মেলেনি তাই স্বজনদের করতে ঈদ করতে স্ট্যান্ডিং টিকিটেই ঢাকা ছাড়ছেন নগরবাসী। কানায় কানায় পূর্ণ বগিতে লম্বা সময় দাঁড়িয়ে যাত্রাও বাধা হতে পারছে না তাদের কাছে। তবে চাপ থাকলেও, সকালে...
এবারের ঈদযাত্রা স্বস্তিকর হয়েছে দাবি করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাস্তার জন্য কোন যানজট হচ্ছে না। শুক্রবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে...
নিরাপত্তা বিশ্লেষক অবসরপ্রাপ্ত মেজর জেনারেল আব্দুর রশীদ মারা গেছেন। শুক্রবার ভোরে ঢাকা সেনানিবাসের সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। এ সময় তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। 
জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়ে ভোগান্তি দূর করার আশ্বাসের পরও সংশোধনের আবেদন সংখ্যা প্রতি বছরই বাড়ছে। এই মুহূর্তে সারা দেশে ঝুলে আছে ৬ লাখের বেশি আবেদন। এনআইডি নিয়ে ভোগান্তি দূরই হচ্ছে না। এদিকে...
ইরান তাদের পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে বলে দাবি করেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ)। গতকাল বৃহস্পতিবার সংস্থাটি এক বিবৃতিতে এ দাবি করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
ফরিদপুরের চরভদ্রাসনে পদ্মা নদীতে ট্রলার ডুবে শেখ মজিদ নামে এক গরু ব্যবসায়ী নিখোঁজ হয়েছেন। গতকাল বৃহস্পতিবার রাতে চর হরিরামপুর ইউনিয়নের পদ্মা নদীর জলসীমায় এ দুর্ঘটনা ঘটে। গাজীরটেক ইউনিয়ন পরিষদ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.