সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন চায় ডেনমার্ক

আপডেট : ৩১ অক্টোবর ২০১৮, ০২:৪৬ পিএম
প্রত্যাবাসন সহায়ক পরিবেশন নিশ্চিতের পাশাপাশি রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে রাখাইনে নির্যাতনকারীদের জবাবদিহিতার আওতায় আনতে বলছে ডেনমার্ক। আর সে বিষয়ে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন দেশটির উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী উলা টরনেস। পাশাপাশি রোহিঙ্গাদের খাদ্যসহ মৌলিক চাহিদা মেটাতে ৪ দশমিক ৬ মিলিয়ন ডলারের অতিরিক্ত তহবিল দেয়ার কথাও জানান তিনি।

তিন দিনের সফর শেষে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বিদায়ী সাক্ষাতে আসেন ডেনমার্কের উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী উলা টরনেস এবং জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বেসলি। এসময়, নিজ দেশে সহিংসতার শিকার রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশ ও সরকারের প্রশংসা করেন তারা।

এর আগে, হোটেল ওয়েস্টইনে সংবাদ সম্মেলনে আসেন তারা। আশ্রয় শিবিরের অভিজ্ঞতা তুলে ধরে জানান, সেখানে রোহিঙ্গাদের জীবন মান উন্নত হচ্ছে। এসময় প্রত্যাবাসন প্রশ্নে উলা টরনেস বলেন, তারা চান পর্যায়ক্রমে সব রোহিঙ্গাই অধিকার ও মর্যাদা নিয়ে স্বদেশে ফিরুক।

ডেনমার্ক উন্নয়ন সহযোগিতা বিষয়ক মন্ত্রী উলা টরনেস বলেন, রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধান নিশ্চিত করতে মিয়ানমার সরকারের ওপর চাপ অব্যাহত রেখেছে আমরা। প্রত্যাবাসনের সঙ্গে সঙ্গে সেখানে ন্যায় বিচার নিশ্চিত করাটাও জরুরি। পাশাপাশি রাখাইনে যারা রোহিঙ্গাদের ওপর নির্যাতন চালিয়েছে তাদের জবাবদিহিতার আওতায় আনতেও বলছি মিয়ানমারকে।

প্রত্যাবাসনের সহায়ক পরিবেশ তৈরিতে মিয়ানমার সরকারকে এখনও অনেক কাজ করতে হবে বলে মনে করেন জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক। জানান, মানবিক ও উন্নয়ন সহায়তায় ক্ষতিগ্রস্তদের সমর্থন করতে জাতিসংঘ প্রতিশ্রুতিবদ্ধ।

জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচির নির্বাহী পরিচালক ডেভিড বেসলি বলেন, রাখাইনে বসবাসরত রোহিঙ্গাদের সহায়তা করতে রেডক্রিসেন্টের মাধ্যমে কাজ করে যাচ্ছে বিশ্ব খাদ্য কর্মসূচি। তবে সুযোগ পেলে সেখানে সরাসরি কাজ করতে আগ্রহী আমরা। আমি মনে করি, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা শিশুদের ভবিষ্যত ও স্থানীয়দের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও স্বস্তফূর্তভাবে এগিয়ে আসতে হবে।

রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে কফি আনান কমিশনের সুপারিশ দ্রুত বাস্তবায়নের ওপরও জোর দেন উলা টরনেস ও ডেভিড বেসলি।


/এইচ.এ/
মারা গেছেন একুশে পদক প্রাপ্ত কবি অসীম সাহা। তিনি দীর্ঘ দিন বঙ্গবন্ধু মেডিকেলে চিকিৎসাধীন ছিলেন। পারকিনসন, ডায়াবেটিসসহ বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন তিনি। তার বয়স হয়েছিলো ৭৫ বছর। 
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সাবেক কমিশনার আছাদুজ্জামান মিয়া ও তাঁর পরিবারের রাজধানীতে একাধিক ফ্ল্যাট, প্লট, বাড়ি ও জমির তথ্য পাওয়া গেছে—সম্প্রতি এমন সংবাদ প্রকাশ করেছে কয়েকটি গণমাধ্যম। এনিয়ে...
ঈদুল আজহা উপলক্ষে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আজ সোমবার সকালে সরকারি বাসভবন গণভবনে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন...
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আজ সোমবার বঙ্গভবনে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, কূটনীতিক এবং অভিজাত সমাজের সদস্যদের জন্য ঈদুল আজহা উপলক্ষে এক সংবর্ধনার আয়োজন করেছেন। 
কিশোরগঞ্জের ভৈরবে সোমবার সাতদিন বয়সী নবজাতক সন্তানকে পাশে নিয়ে নিজ ঘরে ঘুমিয়ে ছিলেন মা তৃষা বেগম। ভোর তিনটায় ঘুম ভাঙলে বিছানায় সন্তানকে না দেখতে পেয়ে যান স্বামীর ঘরে। সেখানে সন্তানকে না পেয়ে শুরু...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.