সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

বাংলাদেশ-ভুটান-নেপাল-ভারতে বাড়ছে বন্যার ঝুঁকি

আপডেট : ১৩ আগস্ট ২০২০, ১১:২৪ এএম
প্রতি বছরই পানির উচ্চতা বাড়ছে ব্রহ্মপুত্র, যমুনা ও তিস্তায়। এবছর এই তিন নদীর পানিপ্রবাহের উচ্চতা অতীতের সব রেকর্ড ভেঙে বিদৎসীমার ওপরে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, যমুনা, তিস্তা ও মেঘনা অববাহিকায় প্রতি বছরই বাড়ছে বন্যার ঝুঁকি। বুয়েটের বন্যা ও পানি ব্যবস্থাপনা বিভাগের গবেষণা বলছে, আগামীতে বাংলাদেশ, ভুটান, নেপাল ও ভারতে বন্যার ঝুঁকি আরো বাড়বে।

তিস্তায় গত একশ' বছরের মধ্যে বিপৎসীমার সবচেয়ে বেশি উচ্চতায় পানি প্রবাহের রেকর্ড এবছর। ৫৩ দশমিক এক দুই মিটার। এরআগে ২০১৭ সালে বিপৎসীমার ৫৩ দশমিক ৫ মিটার ওপরে প্রবাহিত হয়।

রেকর্ড ভেঙ্গেছে যমুনারও। আটাশির বন্যায় বিপৎসীমার ২০.৬২ মিটার ওপরে প্রবাহিত হয় উত্তরের খরস্রতা এই নদী। এবছর ১৫ জুলাই বাহাদুরাবাদ পয়েন্টে প্রবাহিত হয়েছে ২০.৭৭ মিটার উচ্চতায়।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, স্থায়ীত্ব ও ক্ষতির দিক দিয়ে দেশের ইতিহাসে সবচেয়ে বড় বন্যা হয়েছিল ১৯৮৮ ও ১৯৯৮ সালে। সেবার দেশের প্রায় ৬৮ ভাগ এলাকা প্লাবিত হয়। করোনা মাহামারির এই বছরে প্লাবিত হয়েছে দেশের ৪০ ভাগ এলাকা।

গবেষকরা বলছেন, বায়ুমণ্ডলে তাপ বাড়ায় হিমালয় গলছে। তাই দক্ষিণ এশিয়ার মধ্যে ব্রহ্মপুত্র-যমুনার পানি এখন সবচেয়ে বেশি উচ্চতায় প্রবাহিত হচ্ছে। যা আগামীতে আরও বাড়বে। এতে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটানে বন্যার তিব্রতা আরও বাড়বে। বন্যার সময় কাল এগিয়ে এসেছে।

বন্যা পূর্বাভাস কেন্দ্র বলছে, পানি এবার বেশি আসলেও ক্ষয়ক্ষতি কম। সারা দেশে ১৬ হাজার কিলোমিটার বেড়ি বাঁধের মধ্যে ভেঙ্গেছে মাত্র ২৬০ কিলোমিটার। আগস্ট মাসে বড় কোনে বন্যার আশঙ্কা নেই। তবে সেপ্টেম্বরে গঙ্গা অববাহিকা প্লাবিত হবার শঙ্কা আছে।

/এম-আই/
বিসিএস (শুল্ক ও আবগারি) ক্যাডারের কর্মকর্তা সুরেশ চন্দ্র বিশ্বাসকে কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট অ্যাপিলেট ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট পদে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। তিনি ছাগলকাণ্ডে সমালোচিত মো. মতিউর...
সময় চেয়েও দুর্নীতি দমন কমিশনে (দুদক) হাজির হননি সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ। উল্টো আত্মপক্ষ সমর্থন করে গত বৃহস্পতিবার দুদকে চিঠি দিয়েছেন। এখন বেনজীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া...
আওয়ামী লীগ থেকে খসে পড়া তারারা আর কখনোই জ্বলে উঠতে পারেনি, নিভে গেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিক...
রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস-মেকার লাগানোর কাজ শুরু করেছে বিশেষজ্ঞ চিকিৎসক দল। রোববার বিকেলে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.