সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

নূর ও রাশেদকে দেশে ফেরানোর সর্বোচ্চ চেষ্টা অব্যাহত

আপডেট : ১৫ আগস্ট ২০২০, ০৩:৩৬ পিএম
বঙ্গবন্ধু হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত নূর চৌধুরী ও রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর সব চেষ্টা অব্যাহত আছে। আর এ প্রশ্নে কানাডা ও যুক্তরাষ্ট্র সরকারের সর্বোচ্চ পর্যায়ের সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তাদের ফেরাতে প্রয়োজনে দেশ দুটোর সঙ্গে বন্দি-বিনিময় চুক্তি হতে পারে বলেও আভাস দিয়েছেন আইনমন্ত্রী।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত নূর চৌধুরী ও রাশেদ চৌধুরীকে দেশে ফেরানোর চেষ্টায় এক ধাপ এগিয়েছে সরকার। প্রায় ১৫ বছর পর রাশেদের রাজনৈতিক আশ্রয়ের বিষয়টি আবারো খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। ২৪ জুলাই মার্কিন ম্যাগাজিন-পলিটিকোয় বলা হয়েছে, গত জুনে তার নথিটি বোর্ড অব ইমিগ্রেশন আপিলকে নিজ দপ্তরে পাঠাতে বলেছেন অ্যাটর্নি জেনারেল উইলিয়াম বার।

এ প্রক্রিয়ায় রাজনৈতিক আশ্রয়ের ক্ষেত্রে কোনো মিথ্যা তথ্য পাওয়া গেলে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কার করা হতে পারে রাশেদ চৌধুরীকে। সেক্ষেত্রে তাকে বাংলাদেশেই ফেরত পাঠাবে যুক্তরাষ্ট্র।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আরেক আসামি নূর চৌধুরীকে ফেরাতে বাংলাদেশের আবেদনে গত বছরই সাড়া দেয় কানাডার আদালত। সরকারের করা মামলায়, আসে তার অবস্থানসংক্রান্ত তথ্যের ওপর থেকে বিধিনিষেধ তুলে নেয়ার আদেশ। এখন চলছে পরবর্তী আইনি ও কূটনৈতিক পদক্ষেপের প্রস্তুতি। তবে, কানাডার মৃত্যুদণ্ডবিরোধী অবস্থানে নূরকে ফেরাতে জটিলতা থাকলেও শাস্তি কমানোর মতো আপস করতে রাজি নয় বাংলাদেশ।

আইনমন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, সব জটিলতা কাটিয়ে নূর ও রাশেদ চৌধুরীর দণ্ড কার্যকরে সব চেষ্টা অব্যহত রাখবে সরকার। দেশ দুটির সঙ্গে বন্দি বিনিময় চুক্তি না থাকায় কোনো প্রতিবন্ধকতা দেখা দিলে তাও দূর করা হবে বলে জানান তিনি।

সপরিবারে বঙ্গবন্ধু হত্যায়, পলাতক ৪ আসামির একজন আব্দুল মাজেদের মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে গত এপ্রিলে। তবে মৃত্যুদণ্ডপ্রাপ্ত অন্য তিন পলাতক আসামি শরীফুল হক ডালিম, রিসালদার মোসলেহ উদ্দিন আহমেদ ও খন্দকার আব্দুর রশিদের অবস্থান সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য নেই সরকারের কাছে। তাদের সন্ধানে সব দূতাবাসকে নির্দেশ ও প্রবাসীদের সহায়তা চেয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

/এইচ.এ/
অনিশ্চয়তায় পড়েছে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) প্রকল্প। চলমান ইভিএম প্রকল্পের মেয়াদ আছে আর মাত্র ৯ দিন। একয়দিনে প্রকল্পের মেয়াদ না বাড়লে ভেস্তে যাবে প্রায় ৪ হাজার কোটি টাকার প্রকল্প। এরমধ্যে প্রায়...
দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সকাল থেকে অভ্যন্তরীণ রুটের বেশ কিছু ফ্লাইট দেরিতে ছাড়ছে। এতে দুর্ভোগে পড়েন যাত্রীরা।বাংলাদেশ বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক বোসরা ইসলাম জানান, সকাল থেকে কিছু...
ভারতের নবনির্বাচিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে সফরে শুক্রবার দুপুর দুইটায় দিল্লি যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সফরে দুদেশের বাণিজ্য, বিনিয়োগ, যোগাযোগ,...
ঢাকা-নেপিদো একাধিক বৈঠকের পরও রোহিঙ্গা প্রত্যাবাসনে নেই আশার আলো। মিয়ানমারে গৃহযুদ্ধের কারণে থমকে যায় আলোচনাও। বাংলাদেশের সামনে ১২ লাখ রোহিঙ্গাকে ফেরত পাঠানোর চ্যালেঞ্জ। আর, নিজ দেশে অধিকার...
স্মার্ট হোম অ্যাপ্লিকেশনসের মাধ্যমে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করছে গুগল ও অ্যামাজনের মতো কোম্পানি। নেদারল্যান্ডসভিত্তিক ভিপিএন কোম্পানি সার্ফশার্কের এক প্রতিবেদনে এমন অভিযোগ তোলা হয়েছে।...
ইউরো শুরু হওয়ার আগেই জানা ছিল, গ্রুপ অব ডেথে লড়তে যাচ্ছে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি। গ্রুপ ‘বি’তে গতকাল স্পেনের কাছে ১-০ গোলে হেরে ইতালির দ্বিতীয় রাউন্ডে যাওয়াই পড়ে গেছে ঝুঁকিতে। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.