সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিতেন বঙ্গমাতা

আপডেট : ০৮ আগস্ট ২০২২, ০৬:০৮ পিএম
রাজনীতি ও সংগ্রামের ক্ষেত্রে বঙ্গবন্ধুকে গুরুত্বপূর্ণ পরামর্শ দিতেন বঙ্গমাতা। যা স্বাধীনতা অর্জনে অনেক সহায়ক হয়েছিল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশের মোড় ঘুরিয়ে দেয়ার মতো রাজনৈতিক সিদ্ধান্তে বঙ্গমাতা ফজিলাতুন নেসা মুজিবের মনোভাবের প্রতিফলিন হয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২২’ বিতরণ অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা জানান।

এসময় শেখ হাসিনা ইতিহাস তুলে ধরে বলেন, ৬ দফা ও ৭ মার্চের ভাষণ নিয়ে যখন নানামুখী মতামত ও পরামর্শ দেয়া হচ্ছিল তখন বঙ্গমাতার সিদ্ধান্তই গ্রহণ করেছিলেন তিনি।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুকে তিনি ছয় দফা থেকে আট দফায় সরতে দেননি। নেতাদের চাপ শর্তেও সাত মার্চে কোনো লিখিত বক্তব্য না দিয়ে মনে যা এসেছে সেটাই বলেছেন। এমনকি সরকার চালানোর সময়ও ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করলেও ফজিলাতুন নেতা মুজিব শুধরে দিতেন।

এভাবে সব ক্ষেত্রে দেশের মানুষের অধিকার আদায়ে বঙ্গবন্ধুর পাশে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি আরো বলেন, সব কিছু সামলে নেবার, যেকোনো পরিস্থিতি মেনে নেবার অদ্ভুত শক্তি ছিল তার মা ফজিলাতুন নেসা মুজিবের। ফজিলাতুন নেসা মুজিব নির্দ্বিধায় নিজের টাকা, এমনকি দলের জন্য নিজের গহনাও বিক্রি করে দেন। তিনি বাবা মুজিবকে রাজনীতি করা জন্য স্বাধীনতা দিতেন।

তার আদর্শ ধারণ করে মানুষের কল্যাণে কাজ করতে নারী সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন শেখ হাসিনা। স্মতিচারণ করে তিনি আরো জানান, অন্যদের মতো ফজিলাতুন নেছা কখনো স্বামীর কাছে কোন কিছুর আবদার করেতন না। যেকনো পরিস্থিতে দল ও সংসারকে আগলে রেখেছিলেন তিনি।

সেই মহিয়সী নারীর জন্মদিনে আজ রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, সমাজসেবা এবং স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ পাঁচজন বিশিষ্ট নারীকে ‘বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক ২০২২’ দেয়া হয়।

/জে পি/
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন আজ সোমবার বঙ্গভবনে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, কূটনীতিক এবং অভিজাত সমাজের সদস্যদের জন্য ঈদুল আজহা উপলক্ষে এক সংবর্ধনার আয়োজন করেছেন। 
বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয়েছে ঈদুল আজহার প্রথম জামাত। আজ সোমবার সকাল ৭টার এই প্রথম জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। আর মুকাব্বির ছিলেন...
ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আজ সোমবার। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাজধানীসহ সারা দেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করছেন। মহান আল্লাহর অপার...
সেন্টমার্টিন নিয়ে গুজবে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইএসপিআর এই আহ্বান জানিয়েছে। এ সময় সেন্টমার্টিনের নিকট সমুদ্রে...
রোহিঙ্গাদের রাখাইন রাজ্যের মংডু শহর ছাড়ার নির্দেশ দিয়েছে মিয়ানমারের বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। গতকাল রোববার তারা এ নির্দেশ দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
ঈদ আয়োজন—গরু নাম সমাচার
গতবারের মতো এবারও কোরবানির ঈদের হাটে উঠেছিল তারকা! এই যেমন—শাকিব খান, ডিপজল, জায়েদ খান ও পরী মণি! তবে চতুষ্পদী! হ্যাঁ, হাঁট মাতিয়ে গেছে তারকাদের নামে আসা গরু। যা নিয়ে বেশ হইচই হয়েছে। নিজেদের নাম...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.