সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

এক বছরে লোকসান ৬ হাজার কোটি টাকা: বিপিসি

আপডেট : ১১ আগস্ট ২০২২, ১১:২০ এএম
চড়া পণ্যের বাজারে যখন দেশের মানুষের নাভিশ্বাস অবস্থা তখন জ্বালানি তেলের দাম বাড়িয়ে লাভের আশায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)। সাত বছরে ৪৩ হাজার কোটি টাকা লাভ করার পর গেলো এক বছরে লোকসান ৬ হাজার কোটি টাকা। এতেই দেয়ালে পিঠ ঠেকেছে বিপিসির।

বুধবার সন্ধ্যায় রাজধানীর কারওয়ান বাজারে সংবাদ সম্মেলনে সংস্থার চেয়ারম্যান এ বি এম আজাদ জানিয়েছেন, লাভের বিশ হাজার কোটি টাকাই খরচ হয়েছে সরকারকে দিতে।

জ্বালানি তেলের দাম অস্বাভাবিক হারে বাড়িয়ে কঠোর সমালোচনার মুখে সরকার ও বিপিসি। গণমাধ্যম, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে শুরু করে হাটে-বাজারেও এই দাম বাড়ানোর যৌক্তিকতা নিয়ে উঠেছে প্রশ্ন। ক্ষোভ জানাচ্ছেন মানুষ। প্রশ্ন তোলেন অর্থনীতিবিদরাও। তার জবাব দিতেই দাম বাড়ানোর চর্তুর্থ দিনের মাথায় সংবাদ সম্মেলনে এলেন বিপিসি চেয়ারম্যান।

এ বি এম আজাদ বলেন, আন্তর্জাতিক বাজারে অস্থিরতার কারণে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে জুলাই পর্যন্ত বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসির মোট লোকসান দাঁড়িয়েছে ৮ হাজার ১৪ কোটি টাকা।

এছাড়া ২০১৪ সাল থেকে গত সাত বছরে জ্বালানি তেল বিক্রিতে ৪৩ হাজার কোটি টাকা লাভ করেছে সংস্থাটি। তবে গত বছর লোকসান গুণতে হয়েছে ৬ হাজার কোটি টাকা। সরকারকে দিতে হয়েছে লাভের ২০ হাজার কোটি টাকা। এখন তাদের হাতে আছে প্রায় ৭ হাজার কোটি টাকা বলেও জানান তিনি।

তবে গত ৮ দিনের গড় আমদানির দাম হিসাবে প্রতি লিটার অকটেনে সংস্থাটির মুনাফা হয়েছে ২৫ টাকা ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ।

এসময় চেয়ারম্যান আরো বলেন, বিপিসির কাছে অন্তত ২০ হাজার কোটি টাকা থাকা প্রয়োজন। এজন্যই দাম বাড়ানোর সিদ্ধান্ত। সংবাদ সম্মেলনে বিপিসির হিসাব নিয়ে প্রশ্ন তোলেন সাংবাদিকরা।

দাম বাড়িয়ে আগস্ট মাসে দুইশ কোটি টাকার বেশি লাভের আশা বিপিসির। তবে বিশ্লেষকরা মনে করেন, দাম না বাড়িয়ে তেলের ওপর সব ধরনের কর কমিয়েই লোকসান কমানো যেতো।

এদিকে, দাম বাড়ানোর প্রতিবাদে বুধবার বিকেলে ঢাকায় বিপিসির কার্যালয়ে বিক্ষোভ করেন একদল শিক্ষার্থী।


/জে পি/
আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, সরকারি কর্মকর্তাদের সম্পত্তির যথাযথ হিসেব পেতে প্রচলিত নিয়মের বাইরে নতুন আইনের প্রয়োজন নেই। রোববার  দুপুরে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জ্যেষ্ঠ সহকারী জজ ও...
আওয়ামী লীগ থেকে খসে পড়া তারারা আর কখনোই জ্বলে উঠতে পারেনি, নিভে গেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিক...
রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার হৃদযন্ত্রে পেস-মেকার লাগানোর কাজ শুরু করেছে বিশেষজ্ঞ চিকিৎসক দল। রোববার বিকেলে খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক এজেডএম...
নতুন সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। রোববার দুপুরে সেনাসদর দপ্তরে বিদায়ী সেনাপ্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদের কাছ থেকে তিনি দায়িত্ব বুঝে নেন। 
অবশেষে বিয়েটা সেরেই ফেললেন সোনাক্ষী সিনহা। দীর্ঘদিনের প্রেমিক জাহির ইকবালের সঙ্গে ঘর বাঁধলেন তিনি। রোববার (২৩ জুন) পরিবার ও কাছের বন্ধুদের নিয়ে রেজিস্ট্রি বিয়ে সারলেন এই তারকাযুগল।  গতকালই...
যোগ করা সময়ে জার্মানির ত্রাণকর্তা রূপে হাজির হন নিকলাস ফুলক্রুগ। বরুশিয়া ডর্টমুন্ড স্ট্রাইকারের দুর্দান্ত হেডে সমতায় ফেরে জার্মানি। শেষ পর্যন্ত ১-১ ড্র হওয়ায় গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোতে উঠেছে...
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.