সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

সরকারি চাকরিজীবীদের গ্রেপ্তারে অনুমতি লাগবে না

আপডেট : ২৫ আগস্ট ২০২২, ০১:৫৪ পিএম
সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে পূর্বানুমতি লাগবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বৃহস্পতিবার সকালে বিচারপতি মোহাম্মদ মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মোহাম্মদ ইজারুল হক আকন্দের বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, সরকারি কর্মচারী আইনের ৪১ ধারা মৌলিক অধিকারের পরিপন্থী। তাই এটি বাতিল করা হয়েছে। বাংলাদেশের প্রেক্ষাপটে একটি মামলার তদন্ত শেষ হতে দীর্ঘ সময় লাগে। এমন পরিস্থিতিতে সরকারি কর্মচারীদের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ ও গ্রেপ্তার করতে যদি পূর্ব অনুমতি প্রয়োজন হয় তবে সেটি মামলার তদন্ত কাজকে আরো বেশি দীর্ঘায়িত করবে। যা কখনোই ন্যায় বিচারসম্মত নয় বলে জানান আদালত।


এর আগে বুধবার ফৌজদারি মামলায় সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেপ্তার করতে সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমতি নেওয়ার প্রশ্নে জারি করা রুলের শুনানি শেষ হয়। পরে আদালত রায়ের জন্য বৃহস্পতিবার ধার্য করেন।

২০১৮ সালের নভেম্বরে সরকারি চাকরি আইন প্রণয়ন করা হয়। ২০১৯ সালের ২৬ সেপ্টেম্বর এক প্রজ্ঞাপনের মাধ্যমে একই বছরের ১ অক্টোবর থেকে আইনটি কার্যকর হয়।


এ অবস্থায় সরকারি কর্মচারীদের বিশেষ সুবিধাসংক্রান্ত আইনের ৪১ (১) ধারাটি সংবিধানের কয়েকটি অনুচ্ছেদের পরিপন্থী উল্লেখ করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে ২০১৯ সালের ১৪ অক্টোবর হাইকোর্টে একটি রিট করা হয়।


রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৯ সালের ২১ অক্টোবর হাইকোর্ট রুল দেন। রুলে সরকারি চাকরি আইনের ৪১ (১) ধারাটি কেন সংবিধানের কয়েকটি অনুচ্ছেদের পরিপন্থী ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়। এ রুলের ওপর গতকাল বুধবার শুনানি শেষে আজ রায় দেওয়া হলো।


গত বছরের ২৬ সেপ্টেম্বর সরকারি কর্মচারীদের গ্রেপ্তারে সরকারের পূর্বানুমতি নেওয়ার বিধান কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। সে রুল বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

রায়ে হাইকোর্ট বলেন, সংবিধানের ২৬ এর ১ ও ২ এবং ২৭ ও ৩১ অনুচ্ছেদ লঙ্ঘন করে এ বিধান। এ রায়ের ফলে এখন থেকে সরকারি কর্মকর্তা-কর্মচারিদের গ্রেপ্তার করতে কোনো অনুমতি লাগবেনা। মন্ত্রিপরিষদ যে প্রজ্ঞাপন দেয় তা অবৈধ ঘোষণা করে হাইকোর্ট।


/এম.এস/
সড়ক-মহাসড়কে সরকার নির্ধারিত গতিসীমা মানছেন না চালকরা। বেপরোয়াই চলছে গাড়ি। এ নিয়ে বিশেষজ্ঞরা বলছেন, সড়কে গতিসীমা বিজ্ঞান সম্মত নয়, দুর্ঘটনা কমাতে আগে ফেরাতে হবে শৃঙ্খলা। এ অবস্থায় প্রয়োজনে নীতিমালা...
দেশের ২৭ জেলায় ছড়িয়েছে বিষধর সাপ রাসেলস ভাইপার। বেশি ছড়াচ্ছে পদ্মা নদীর তীরবর্তী জেলাগুলোতে। এই তথ্য সরকারের ভেনম রিসার্চ সেন্টারের। গবেষকেরা বলছেন, অনুকূল আবহাওয়ার কারণেই ছড়াচ্ছে রাসেলস ভাইপার। এই...
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে আগামী শুক্রবার (২১ জুন) নয়াদিল্লী যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ দ্বিপাক্ষিক সফর উপলক্ষে শুক্র ও শনিবার প্রধানমন্ত্রী ও তাঁর...
ভারতের সঙ্গে চলতি গঙ্গার পানিবণ্টন চুক্তিই নবায়ন করতে আগ্রহী বাংলাদেশ। এ নিয়ে শিগগিরই দুই দেশ কাজ শুরু করবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী। তবে বিশেষজ্ঞরা বলছেন, ২০২৬ সাল চুক্তির মেয়াদ শেষ...
তাপপ্রবাহ ও অসহনীয় গরমে এ বছর হজের শুরু থেকে এ পর্যন্ত ৯২২ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। ২০২৩ সালের চেয়ে এ সংখ্যা ৬০০-র বেশি। এ ছাড়া অনেক হাজীর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, কিছু...
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ থেকে এবারের ঈদুল আজহায় বিএফডিসি-তে তিনটি গরু কোরবানি দেওয়ার ঘোষণা দিয়েছিলেন সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজল। প্রস্তুতিও ছিল সেভাবেই, কিন্তু শেষ মুহূর্তে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.