সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

মাসব্যাপী বাণিজ্য মেলার দুয়ার খুললেন প্রধানমন্ত্রী

আপডেট : ০১ জানুয়ারি ২০২৩, ০৫:১৯ পিএম
নতুন বছরের প্রথম দিনে দ্বার খুলল ২৭ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার। রোববার পূর্বাচলের বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি প্রধান অতিথি হিসাবে অনুষ্ঠানে মেলার উদ্বোধন করেন। এবছর মেলায় সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া এবং ভারত সহ ১০টি দেশের প্রায় ১৭টি সংস্থা অংশ নিচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে দেশের রপ্তানী বাজার প্রসারে অর্থনৈতিক কূটনীতিতে জোর দেয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রপ্তানীমুখী পন্য বহুমুখী করা ও রপ্তানীর বাজার বাড়ান। পৃথিবীতে অনেক দেশে খাদ্য সংকট। আপনারা বহুমুখী খাদ্য প্রক্রিয়াজাত করুন। এতে রপ্তানী বাড়বে। কূটনীতিকদের শুধু রাজনীতি নয় বরং অর্থনৈতিক কূটনীতিতে জোর দিতে হবে।

রপ্তানির পাশাপাশি দেশের মধ্যে বাজার সৃষ্টি করতেও ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, জনগনের চাহিদা পূরণে পাইপ লাইনে জ্বালানী তেল আমদানিসহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে সরকার। জ্বালানী খাতে ভুর্তকি প্রত্যাহারের ইঙ্গিত দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ এবং গ্যাস চাইলে এর উপযুক্ত মূল্য দিতে হবে।

বাণিজ্য মেলার উদ্বোধন করে এবার পাটজাত পণ্যকে বর্ষপণ্য-২০২৩ হিসেবে ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অর্থনৈতিক অঞ্চলের বাইরে শিল্প কারখানা করলে কোনো সেবা মিলবে না। কিছু পণ্যের প্রতি নির্ভরতাশীলতা কমিয়ে পণ্য বহুমুখীকরণের আহ্বান জানান শেখ হাসিনা।

দেশীয় পণ্যের প্রসার-প্রচার বিপনন ও রপ্তানী আদেশ বাড়াতে প্রতিবছর মাসব্যাপী আয়োজন হয় এ মেলার। গত ২৫ ধরে রাজধানীর ভেতরে মেলা আয়োজন করা হলেও গত বছর থেকে পূর্বাচলে বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশীপ এক্সিবিশন সেন্টারে হচ্ছে বাণিজ্য মেলা।

চলতি বছর দেশি-বিদেশি মিলে মেলায় মোট ৩৫১টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন রয়েছে। গতবার এই সংখ্যা ছিলো ২২৫টি। দেশীয় প্রতিষ্ঠান ছাড়াও মেলায় সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া, ভারতসহ ১০টি বিদেশি রাষ্ট্রের ১৭টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৯ টা পর্যন্ত মেলা খোলা থাকবে, তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০ টা পর্যন্ত মেলা চলবে। এবারে মেলার প্রবেশ মূল্য প্রাপ্ত বয়ষ্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্ত বয়ষ্কদের জন্য ২০ টাকা।

/জে পি/
ঈদুল আজহা উপলক্ষে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। আজ সোমবার সকালে সরকারি বাসভবন গণভবনে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন...
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ব্যবস্থাপনায় হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত। আজ সোমবার সকাল সাড়ে ৭টায় এই জামাত অনুষ্ঠিত হয়। 
বায়তুল মোকাররম জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয়েছে ঈদুল আজহার প্রথম জামাত। আজ সোমবার সকাল ৭টার এই প্রথম জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। আর মুকাব্বির ছিলেন...
ইসলাম ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা আজ সোমবার। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে রাজধানীসহ সারা দেশে মুসলিম সম্প্রদায় ঈদুল আজহা উদযাপন করছেন। মহান আল্লাহর অপার...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.