সেকশন

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

রোহিঙ্গা প্রত্যাবাসনে পাইলট প্রকল্প বাস্তবায়নে সমর্থন চায় ঢাকা

আপডেট : ২০ মে ২০২৩, ০৫:৩৮ পিএম
জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উচ্চ পর্যায়ের বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসনে পাইলট প্রকল্প বাস্তবায়নে সমর্থন চেয়েছে ঢাকা। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আবদুল মুহিত এই সমর্থন চান। সকালে এ তথ্য নিশ্চিত করেছেন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন।

নিজ বক্তব্যে মুহিত বলেন, ‘পাইলট প্রকল্পটি রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরাতে খুবই গুরুত্বপূর্ণ। এর আওতায় তাদের স্বেচ্ছায় প্রত্যাবাসন নিশ্চিতে সরকার সব ধরনের ব্যবস্থা নিচ্ছে।’

তবে ফেরার পর রোহিঙ্গারা যেন আবারও নির্যাতনের শিকার না হয়, সে বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়কে সজাগ থাকার আহ্বানও জানানো হয়েছে।

মুহিত নিরাপত্তা পরিষদে আরও জানান, এই প্রকল্পের অধীনে একদল রোহিঙ্গা প্রথম ব্যাচে মিয়ানমারে ফিরে যাবে এবং পর্যায়ক্রমে অন্যান্যদের প্রত্যাবাসন করা হবে।

পাইলট প্রকল্পটিকে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পথে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে উল্লেখ করে আন্তর্জাতিক সম্প্রদায়কে সজাগ থাকার আহ্বান জানান রাষ্ট্রদূত মুহিত।

তিনি বলেন, এই প্রকল্পের আওতায় রোহিঙ্গাদের পারিবারিক ইউনিটে প্রত্যাবর্তন নিশ্চিত করতে বাংলাদেশ সব ধরনের ব্যবস্থা নিচ্ছে। তবে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাওয়ার পর আবার যেন নিপীড়নের সম্মুখীন না হয় সেজন্য সবাইকে সজাগ থাকতে হবে।

পরে নিরাপত্তা পরিষদের সদস্য ও আসিয়ানের সদস্য দেশের প্রতিনিধিরা রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে সমর্থন জানান। পাশাপাশি রাখাইনের অবস্থার উন্নতি করতে বলেন মিয়ানমার কর্তৃপক্ষকে।

গত ৫ মে ২০ জন রোহিঙ্গা সহ একটি প্রতিনিধিদল টেকনাফ থেকে রাখাইনে যান। প্রতিনিধি দলটি সেখানে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমার কর্তৃপক্ষের নেওয়া ব্যবস্থা ঘুরে দেখেন। একই দিন তারা টেকনাফে ফিরে আসেন।



ঝিনাইদহ–৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম হত্যার ঘটনায় দুই পলাতক সন্দেহভাজনকে ফেরাতে ইন্টারপোলের সহযোগীতা চাওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার হারুন অর রশিদ।...
প্রবল ঘূর্ণিঝড় রিমালের আঘাতে যাদের বাড়িঘর ভেঙে গেছে তাদের নতুন ঘর করে দেওয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশের মানুষের উন্নয়নে পাশে ছিলাম, আছি, থাকব।
ঘূর্ণিঝড় রিমালে বেশ কিছু সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ঈদুল আজহার সাত দিন আগেই এই ক্ষতিগ্রস্ত রাস্তাগুলোর সংস্কার শেষ করার নির্দেশনা দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 
পটুয়াখালীর সরকারি মোজাহার বিশ্বাস উদ্দিন ডিগ্রী কলেজ মাঠে ত্রাণ বিতরণ কর্মসূচিতে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে ২ হাজার দুর্গত মানুষের হাতে তুলে দেবেন ত্রাণ সহায়তা।
ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে প্রধান কোচের দায়িত্ব ছাড়ছেন রাহুল দ্রাবিড়। রোহিত শর্মারা যুক্তরাষ্ট্রের বিমান ধরার আগেই বিসিসিআই তাঁদের নতুন কোচ খুঁজে আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। গুঞ্জন উঠেছে,...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.