সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

পদ্মে ছাওয়া বৈশা বিল যেন সৌন্দর্যের লীলাভূমি

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ০৮:৩৮ পিএম
রাশি রাশি পদ্মফুলে ছেয়ে গেছে বিল। পুরো বিলজুড়ে ফুটে থাকা সাদা- গোলাপি রঙের অসংখ্য পদ্মের সমারোহে এ যেন সৌন্দর্যের এক অপরূপ লীলাভূমি। শেরপুরের বৈশা বিলে কয়েক বছর ধরেই দেখা মিলছে পদ্মফুলের। কিন্তু এবারই প্রথম বর্ষা মৌসুমে পুরো বিল জুড়ে ফুটেছে এই ফুল। যার সৌন্দর্য স্থানীয়দের পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকে টেনে আনছে দর্শনার্থীদের।

শেরপুর শহর থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরে শ্রীবরদী উপজেলার বৈশা বিলে কয়েক বছর ধরেই দেখা মিলছে পদ্মফুলের। গত দুই বছর ধরে অল্প অল্প করে এ বিলে ফোটে পদ্ম। তবে, এবার পুরো বিল জুড়ে ফুটেছে গোলাপি রঙের অসংখ্য পদ্ম ফুল। দূর থেকে দেখলে মনে হবে যেন বিলটি পদ্ম বিল।

স্থানীয়রা জানান, পদ্ম ফুল সারা বছর থাকে না। শুধু বর্ষাকালেই দেখা যায় এ ফুল। কিন্তু বর্তমানে বিল ও জলাশয় ভরাট হয়ে যাওয়ায় খুব একটা দেখা মেলে না ফুলের। তবে এবারই প্রথম বিল জুড়ে তৈরি হয়েছে পদ্মের বাহার।

বিলের পানিতে ছোট শিশুদের পদ্ম ও শাপলা তুলতে দেখা যায়। এমন ফুলের সমারোহ তাদের আনন্দও বাড়িয়ে দিয়েছে কয়েকগুণ। পদ্ম তুলতে আসা এমনই এক কিশোরী জানান, 'আমরা এহন পর্যন্ত কোনদিন এত পদ্মফুলের গাছ এ বিলে দেখিনাই। এবার হয়েছে। ।অনেকে মানুষ এর দৃশ্য দেখার জন্য আসে। আমরাও দেখি। আমাগো খুব ভালো লাগে'।

এছাড়া ফেইসবুকে ছবি দেখেও দেশের বিভিন্ন স্থান থেকে বৈশা বিলের সৌন্দর্য উপভোগ করতে ছুটে আসছেন অনেকেই। তারাও তুলছেন ছবি, উপভোগ করছেন প্রকৃতির অপরুপ সৌন্দর্য।

একসময় দেশের খাল-বিল-জলাশয়ে পদ্ম ফুলের দেখা মিলতো। তবে বর্তমান সময়ে সেসব ভরাট হয়ে যাওয়ায় খুব একটা দেখা মিলছে না পদ্ম ফুলের বলে জানান জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক ও প্রশিক্ষন কর্মকর্তা সুলতান আহমেদ।

বৈশা বিলের মতো দেশের আনাচে-কানাচে থাকা খাল-বিল ও জলাশয়গুলোকে রক্ষা করতে যথাযথ ব্যবস্থা নেয়ার তাগিদ প্রকৃতিপ্রেমীদের। নাহলে ধীরে ধীরে হারিয়ে যেতে পারে পদ্মফুলের এমন সমারোহ।

ভারতীয় গানের চ্যানেল টি–সিরিজকে হটিয়ে সাবস্ক্রাইবারের ভিত্তিতে সবচেয়ে বড় চ্যানেলের স্থান দখল করেছেন মিস্টারবিস্ট। গত ৫ বছর ধরেই শীর্ষ স্থান ধরে রেখেছিল মিউজিক ভিডিও ভিত্তিক চ্যানেল টি–সিরিজ। 
বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানীমূলক অনুষ্ঠান তালাশের জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল সাঈদ। তালাশে 'ফ্ল্যাটের আশায় নিঃস্ব তারা' শিরোনামে প্রকাশিত...
প্রায় ৮ লাখ পেনশনার ইএফটির মাধ্যমে মাসের প্রথম কর্মদিবসেই পেনশন পাচ্ছেন বলে জানিয়েছেন অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক এ এইচ এম শামসুর রহমান। জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনার আওতায় শুদ্ধাচার...
যোগাযোগ বিটের সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের (আরআরআর) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি মোঃ আনোয়ার হোসেন আর সাধারণ সম্পাদক হয়েছেন দৈনিক আমাদের সময়ের...
জটিল সমীকরণের ধারে কাছেও যেতে পারেনি নেদারল্যান্ডস। সেন্ট লুসিয়াতে শ্রীলঙ্কার কাছে পাত্তাই পায়নি ডাচরা। টুর্নামেন্টে বিদায় ঘণ্টা বাজার পর জ্বলে ওঠা লঙ্কানরা আগ্রাসী ব্যাটিং করে নেদারল্যান্ডসকে ২০২...
কোরবানি ঈদে গরু বা মুরগি যেটাই রান্না করা হোক না কেন, সঙ্গে থাকা দরকার পোলাও। কারণ মাংসের সঙ্গে পোলাও আমাদের সবার পছন্দ। অতিথি আপ্যায়নে নতুন কিছু রাখতে চাইলে রান্না করতেই পারেন মজাদার কাশ্মীরি পোলাও।
ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নামের একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রনের সংঘর্ষ হয়েছে। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। হতাহতের...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.