সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ক্ষমতা দখলের এক বছর: কথা রাখেনি তালেবান

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ১০:৫১ এএম
১৫ আগস্ট, ২০২১ সাল। দীর্ঘ ২০ বছর পর রাজধানী কাবুল পতনের মাধ্যমে আফগানিস্তানের ক্ষমতা নেয় তালেবান। দেশটিতে আবারো তালেবানের শাসন কেমন হবে তা নিয়ে শুরু হয় শঙ্কা। এরই মধ্যে দেখা দিয়েছে অর্থনৈতিক সংকট, খাদ্য ঘাটতি আর দারিদ্রতা। এছাড়া তালেবানের দেয়া বেশিরভাগ প্রতিশ্রুতিই এই এক বছরেও বাস্তবায়ন হতে দেখা যায়নি।

২০২১ সালের জুলাই মাস থেকেই আফগানিস্তানের এক এক শহর দখল শুরু করে তালেবান। তালেবানের ভয়ে মার্কিন বাহিনী আর ন্যাটোর হাতে প্রশিক্ষিত আফগান সেনাদের পালিয়ে প্রতিবেশী দেশে আশ্রয় নেয়ার ঘটনাও ঘটে। এদিকে মার্কিন প্রেসিডেন্টের সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত কার্যকরে বাড়তে থাকে দুশ্চিন্তা।

তাহলে আবারো কী শরিয়া শাসন কায়েম হবে আফগানিস্তানে? নারীদের শিক্ষা, মৌলিক অধিকারের দিন কি তাহলে শেষ! এছাড়া আফগানিস্তানে থাকা বিদেশি নাগরিক আর তালেবানবিরোধী আফগান নাগরিকদের পরিনতি কী...সে প্রশ্নও ওঠে।

কাবুল বিমানবন্দরের দেশ ছেড়ে পালানোর এমন অনেক অমানবিক দৃশ্যের সাক্ষী হয় বিশ্ব। দেশ ছাড়তে মরিয়া আফগানদের উপচে পড়া ভিড়। নিজেরা যেতে না পারলেও, ছোট ছোট সন্তানদের মার্কিন সেনাদের হাতে তুলে দিতে বাধ্য হয় অসংখ্য বাবা-মা। প্লেনের চাকায় উঠে আফগানিস্তান ছাড়ার চেষ্টাকালে প্রাণহানির ঘটনার সাক্ষীও হয় বিশ্ব।

এসবের মধ্যে দিয়ে ক্ষমতায় এসে সংবাদ সম্মেলনে নব্বইয়ের দশকের কঠোর নীতি থেকে সরে আসার আশ্বাস দেন তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। শরিয়ত মেনে নারী অধিকার ও শিক্ষার সুযোগ দেয়ার প্রতিশ্রুতি দেয়া হয়। শত্রুদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা হয়। তালেবানের সাংস্কৃতিক কাঠামোতে হস্তক্ষেপ না করলে সংবাদপত্রের স্বাধীনতা বজায় থাকবে এবং সাংবাদিকদের নির্যাতন না করার কথা জানিয়েছিলেন মুজাহিদ।

কিন্তু বাস্তবে দেখা গেছে এর উল্টো চিত্র। মার্চে একদিন স্কুল খুলেই মেয়েদের স্কুলে যাওয়া বন্ধ করে দেয় তালেবান। ২০২১ সালের ১৫ অগাস্ট থেকে ২০২২ সালের ১৫ জুন পর্যন্ত ১৬০টি বিচারবহির্ভূত হত্যার ঘটনা ঘটেছে। মার্চে আন্তর্জাতিক বেশ কয়েকটি গণমাধ্যমের সম্প্রচার বন্ধ করা হয়।

ক্ষমতায় এসে মাদক উৎপাদন বন্ধের অঙ্গীকার করেছিল তালেবান। গত এপ্রিলে আফিম চাষ ও ফসল কাটা নিষিদ্ধ করা হয়। এখন পর্যন্ত শুধু এই প্রতিশ্রুতিই রক্ষা করেছে তারা।

ক্ষমতা দখলের পরই তারা বিশ্বকে তাদের স্বীকৃতি দেয়ার অনুরোধ জানায়। এ জন্য প্রথম দিকে তাদের মধ্যে উদারপন্থী কথাবার্তা এবং প্রতিশ্রুতি লক্ষ্য করা গিয়েছিল। কিন্তু ক্রমশ আবারো পুরোনো সেই তালেবানকেই দেখছে আফগানরা।

এদিকে তালেবান ক্ষমতা নিলেও তাদের স্বীকৃতি দেয়নি কোন দেশ। উল্টো তালেবানের শাসন ফেরায় দেশটির রিজার্ভ জব্দ করে যুক্তরাষ্ট্র। বিদেশি সহায়তা বন্ধ হওয়ায় চরম অর্থনৈতিক সংকটে রয়েছে দেশটি। কর্মহীন হয়ে পড়েছে অসংখ্য মানুষ, দেখা দিয়েছে চরম দারিদ্র আর খাদ্য সংকট।


/জে পি/
ভারতীয় গানের চ্যানেল টি–সিরিজকে হটিয়ে সাবস্ক্রাইবারের ভিত্তিতে সবচেয়ে বড় চ্যানেলের স্থান দখল করেছেন মিস্টারবিস্ট। গত ৫ বছর ধরেই শীর্ষ স্থান ধরে রেখেছিল মিউজিক ভিডিও ভিত্তিক চ্যানেল টি–সিরিজ। 
বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানীমূলক অনুষ্ঠান তালাশের জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল সাঈদ। তালাশে 'ফ্ল্যাটের আশায় নিঃস্ব তারা' শিরোনামে প্রকাশিত...
প্রায় ৮ লাখ পেনশনার ইএফটির মাধ্যমে মাসের প্রথম কর্মদিবসেই পেনশন পাচ্ছেন বলে জানিয়েছেন অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক এ এইচ এম শামসুর রহমান। জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনার আওতায় শুদ্ধাচার...
যোগাযোগ বিটের সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের (আরআরআর) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি মোঃ আনোয়ার হোসেন আর সাধারণ সম্পাদক হয়েছেন দৈনিক আমাদের সময়ের...
ঈদের আর মাত্র তিনদিন বাকি থাকলেও যানবাহনের তেমন কোন চাপ নেই মানিকগঞ্জের পাটুরিয়া এবং আরিচা ফেরিঘাট এলাকায়। শুক্রবার সকাল থেকে দুটি ঘাটে যানবাহন ও যাত্রীচাপ চাপ না থাকায় কোন ধরনের ভোগান্তি ছাড়াই নদী...
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে বাড়ছে ঈদে ঘরমুখো মানুষের ভিড়। মহাসড়কের আলেখারচর ও সেনানিবাস এলাকায় পরিবহনের জন্য যাত্রীদের অপেক্ষায় থাকতে দেখা গেছে। তবে সকাল থেকে মহাসড়কে পণ্যবাহী ট্রাক, লরি, কাভার্ডভ্যান...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.