সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

দেশে সারের সংকট নেই: শিল্পমন্ত্রী

আপডেট : ২৭ আগস্ট ২০২২, ১২:৪৫ পিএম
দেশের সারের কোনো সংকট নেই, পর্যাপ্ত পরিমাণ সার মজুদ আছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শুক্রবার সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি একথা বলেন।

এসময় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, বর্তমান সরকার কৃষিকে বাচিয়ে রাখার জন্য কাজ করছেন। বিশ্বে যতই খারাপ পরিস্থিতি হোক না বাংলাদেশের কোনো অভাব হবে না। আগামী তিন মাসের মধ্যে পরিস্থিতি অনেকেটা স্বাভাবিক হবে ।

তিনি বলেন, ব্যবসায়ীদের নীতিমালার মধ্যে আনতে পারলে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।

তিনি আরও বলেন, নির্মাণ সামগ্রী সি‌মেন্ট ও র‌ডের দাম বে‌ড়ে‌ছে। আমাদের এখা‌নে ব‌্যবসায়ীরা একটু বে‌শি সুযোগ নিচ্ছে। জনগ‌ণের যে কষ্ট হচ্ছে সেটা সরকার হিসেবে প্রধানমন্ত্রী চিন্তা করেন। আমরা ব‌্যবসায়ীদের নী‌তিমালার মধ্যে আনতে পা‌রি‌নি। আমরা চেষ্টা কর‌ছি সা‌র্বিকভা‌বে বাজার নিয়ন্ত্রণের জন‌্য। মানুষের যে ভোগান্তি হচ্ছে তা কমানোর জন‌্য চেষ্টা কর‌ছি।

শিল্পমন্ত্রী বলেন, করোনার পরে বিশ্বের যে সা‌র্বিক অবস্থা তা হঠাৎ করে হয়‌নি। করোনার পর আবার ইউ‌ক্রেন ও রা‌শিয়ার যুদ্ধ এতে প্রভাব ফেলেছে। আমরা একটা গ্লোবাল ফ‌্যা‌মি‌লিতে বসবাস ক‌রি। আমরা একে অপ‌রের ওপর নির্ভরশীল।

তিনি জানান, নিরাপদ মুজদ নিশ্চিতকরণে ২৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সারের অতিরিক্ত হিসেবে আরো ৫ লাখ মেট্রিক টন সার বাফার গোডাউনসমূহে মজুদ রাখা প্রয়োজন। বর্তমানে কারখানা ও সকল বাফার গোডাউনের ধারণ ক্ষমতা সর্বোচ্চ ৩ লাখ মেট্রিক টন।

তিনি আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় শিল্প মন্ত্রণালয় কর্তৃক সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় দুটি পৃথক প্রকল্পের মাধ্যমে ১৩টি ও ৩৪টি করে মোট ৪৭টি বাফার গোডাউন নির্মাণ করা হচ্ছে। সবগুলো বাফার গোডাউন নির্মাণ সম্পন্ন হলে প্রতিটিতে ১০ হাজার মেট্রিক টন করে মোট প্রায় ৫ লাখ মেট্রিক টন সার মজুদ রাখা সম্ভব হবে বলে আশা করি।

এ সময় শিল্প সচিব, বিসিআইসির চেয়ারম্যানসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

/ই.হ/
ভারতীয় গানের চ্যানেল টি–সিরিজকে হটিয়ে সাবস্ক্রাইবারের ভিত্তিতে সবচেয়ে বড় চ্যানেলের স্থান দখল করেছেন মিস্টারবিস্ট। গত ৫ বছর ধরেই শীর্ষ স্থান ধরে রেখেছিল মিউজিক ভিডিও ভিত্তিক চ্যানেল টি–সিরিজ। 
বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানীমূলক অনুষ্ঠান তালাশের জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল সাঈদ। তালাশে 'ফ্ল্যাটের আশায় নিঃস্ব তারা' শিরোনামে প্রকাশিত...
প্রায় ৮ লাখ পেনশনার ইএফটির মাধ্যমে মাসের প্রথম কর্মদিবসেই পেনশন পাচ্ছেন বলে জানিয়েছেন অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক এ এইচ এম শামসুর রহমান। জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনার আওতায় শুদ্ধাচার...
যোগাযোগ বিটের সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের (আরআরআর) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি মোঃ আনোয়ার হোসেন আর সাধারণ সম্পাদক হয়েছেন দৈনিক আমাদের সময়ের...
সিলেটে বন্যা ও জলাবদ্ধতা প্রতিরোধে নদী খননে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। আজ বৃহস্পতিবার দুপুরে সিলেটে বন্যাদুর্গত এলাকা ও সুরমা নদী পরিদর্শন শেষে...
দেশে চলমান বৃষ্টিপাত আগামী পাঁচ দিন ঢাকাসহ সারা দেশে অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংস্থাটির নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়...
দিনকয়েক পরই সাতপাকে বাঁধা পড়ছেন সোনাক্ষী সিনহা ও জাহির ইকবাল। তবে বিয়ের খবর প্রকাশ্যে আসার পরই তাঁদের পরিবারকে জড়িয়ে তোলপাড় অবস্থা! চারদিকে নানা গুঞ্জন। অনেকেই বলছেন, এই বিয়েতে মত নেই সোনাক্ষীর...
ইতালির দক্ষিণ উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী দুটি নৌকা ডুবে মৃত ১১ জনের মধ্যে ৩ জন মাদারীপুরের। মৃতদের পরিবারগুলোতে চলছে শোকের মাতম। মরদেহ দেশে ফিরিয়ে আনার দাবি জানিয়েছেন স্বজনেরা।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.