সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে ঘর ছাড়া ৬ তরুণ গ্রেপ্তার

আপডেট : ০২ জানুয়ারি ২০২৩, ০৫:৪৯ পিএম
জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়ে কথিত হিজরত করা ঘর ছাড়া ছয় তরুণকে ঢাকা ও টেকনাফ থেকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (২ জানুয়ারি) সকালে ডিএমপির মিডিয়া সেন্টারে ব্রিফিংয়ে এ তথ্য জানান কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মো. আসাদুজ্জামান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিস্তারিত জানতে গ্রেপ্তারদের রিমান্ড চাওয়া হবে। এই তরুণদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করেন সৌদি আরব প্রবাসী মাওলানা আবদুর রউফ। তাদের সবার বয়সই ২৩-এর নিচে।

গ্রেপ্তাররা হলেন, আব্দুর রব, মো. সাকিব, শামীম হোসেন, নাদিম শেখ, মো. আবছার ও সাইদ উদ্দিন। রোববার রাজধানীর সায়েদাবাদ বাস টার্মিনাল, চট্টগ্রাম ও কক্সবাজারের টেকনাফ থেকে তাদের গ্রেপ্তার করে কাউন্টার টেরোরিজম ইউনিট।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, গ্রেপ্তার আব্দুর রউফ কওমী মাদ্রাসায় পড়তেন। ২০১৯ সালে তিনি সৌদি আরবে যান। সেখানে অবস্থানকালে তিনি অনলাইনে বিভিন্ন জিহাদি পোস্ট ও ভিডিও দেখে উগ্রবাদে অনুপ্রাণিত হন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে রোহিঙ্গা নির্যাতনের একটি ভিডিওতে মন্তব্যের সূত্র ধরে সাঈদের সাথে তার পরিচয় হয়। একইভাবে শামীম, সাকিব, নাদিমসহ আরও কয়েকজনের সাথে পরিচিত হন তারা।

আসাদুজ্জামান বলেন, আব্দুর রউফ সমন্বয়ক হিসেবে সবাইকে অনলাইনে একত্রিত করে শরিয়াহ ভিত্তিক রাষ্ট্র গঠন, জিহাদ, ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করতেন। পরে বিদেশে অবস্থানরত এক বাংলাদেশির সাথে তাদের অনলাইনে পরিচয় হয়। ওই ব্যক্তি সবাইকে হিজরত করে জিহাদের জন্য উদ্বুদ্ধ করেন।

মো. আসাদুজ্জামান আরও জানান, এই তরুণদের পরিকল্পনা ছিল টেকনাফের পাহাড়ে ঘাঁটি গেড়ে সেখান থেকে সশস্ত্র জিহাদ পরিচালনা করা। গ্রেপ্তার তরুণদের বাকি সঙ্গীদের গ্রেপ্তারেও অভিযান চলছে বলে নিশ্চিত করেন তিনি।

/এম.এস/
ভারতীয় গানের চ্যানেল টি–সিরিজকে হটিয়ে সাবস্ক্রাইবারের ভিত্তিতে সবচেয়ে বড় চ্যানেলের স্থান দখল করেছেন মিস্টারবিস্ট। গত ৫ বছর ধরেই শীর্ষ স্থান ধরে রেখেছিল মিউজিক ভিডিও ভিত্তিক চ্যানেল টি–সিরিজ। 
বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানীমূলক অনুষ্ঠান তালাশের জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল সাঈদ। তালাশে 'ফ্ল্যাটের আশায় নিঃস্ব তারা' শিরোনামে প্রকাশিত...
প্রায় ৮ লাখ পেনশনার ইএফটির মাধ্যমে মাসের প্রথম কর্মদিবসেই পেনশন পাচ্ছেন বলে জানিয়েছেন অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক এ এইচ এম শামসুর রহমান। জাতীয় শুদ্ধাচার কৌশল কর্ম-পরিকল্পনার আওতায় শুদ্ধাচার...
যোগাযোগ বিটের সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স ফর রেল অ্যান্ড রোডের (আরআরআর) নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি মোঃ আনোয়ার হোসেন আর সাধারণ সম্পাদক হয়েছেন দৈনিক আমাদের সময়ের...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.