সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

রাষ্ট্রীয় সন্ত্রাসের নজির ২১ আগস্ট গ্রেনেড হামলা

আপডেট : ২১ আগস্ট ২০২২, ০৩:০৭ পিএম
২০০৪ সালের ২১ আগস্টের গ্রেনেড হামলাকে সরকারি মদদে রাষ্ট্রীয় সন্ত্রাস ও রাজনৈতিক সংস্কৃতি নষ্টের ভয়াবহ নজির বলে মনে করেন ইতিহাসবিদ, রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, রাজনীতির সুস্থধারার স্বার্থেই নারকীয় এ হামলার পরিকল্পনার নেপথ্যের খলনায়কদের চরিত্র উন্মোচন জরুরি।

১৯৮১ সালের ১৭ মে দেশে ফেরার পর শেখ হাসিনার উপর যত হামলা হয়েছে তার মধ্যে সবচেয়ে ভয়াবহ ছিলো ২০০৪ সালের ২১ আগস্টের হামলা। ঐদিন বিকেলে গুলিস্তানে দলীয় কার্যালয়ের সামনে সন্ত্রাসবিরোধী সমাবেশে বক্তব্য দিচ্ছিলেন আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। যে ট্রাকে দাঁড়িয়ে বক্তব্য রাখছিলেন সেটি লক্ষ্য করেই ছোঁড়া হতে থাকে গ্রেনেড।

নজীরবিহীন ও বিভীষিকাময় হামলায় একের পর এক বিস্ফোরিত হতে থাকে আর্জেস গ্রেনেড, যা মূলত যুদ্ধে ব্যবহার করা হয়। নিহত হন আইভী রহমানসহ ২৪ নেতাকর্মী। স্লিন্টারবিদ্ধ হয়ে আহত হন শত শত নেতাকর্মী। সৌভাগ্যক্রমে বেঁচে যান মূল টার্গেট শেখ হাসিনা।

ইতিহাসবিদ অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, টার্গেট ছিলেন শেখ হাসিনা। একই সঙ্গে শীর্ষ নেতারা। এটা পরিপূর্ণ রাষ্ট্রীয় সন্ত্রাস। এবং এটা যে রাষ্ট্রীয় সন্ত্রাস তার প্রমাণ পরের দিন সংসদে সেই সময়ের প্রধানমন্ত্রী খালেদা জিয়া বলেছিলেন যে, শেখ হাসিনা ভেনেটি ব্যাগে করে গ্রেনেড নিয়ে এসেছিলেন।

আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্ব নিশ্চিহ্ন করতেই নারকীয় এই হামলা হয়েছিলো বলে মনে করেন রাজনীতি বিশ্লেষকেরা।

রাজনৈতিক বিশ্লেষক ও লেখক মহিউদ্দিন আহমদ বলেন, আমাদের দেশের রাজনৈতিক সংস্কৃতি হলো যে, রাজনৈতিক দলগুলোর মধ্যে প্রতিযোগিতা নেই। তারা পারলে একজন আরেকজনকে নির্মূল করে দেয়। ফলে ঐ যে একটা মানসিকতা, সেই মানসিকতার ধারাবাহিকতায় আমরা বলবো যে ২১ আগস্ট।

বীভৎস এই হামলা নিয়ে নিরাপত্তা বিশ্লেষকদের ভাবনা কি?

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল অব. আব্দুর রশীদ বলেন, তথ্যভিত্তিক যদি আপনি পর্যালোচনা করেন, তাহলে রাজনৈতিক সম্পৃক্ততা, তখনকার শাসক দলের সম্পৃক্ততা এবং জঙ্গিদের সম্পৃক্ততা এবং সেখানে আপনি দেখেন যে তারা যে গ্রেনেড নিয়ে এসেছে সে গ্রেনেডগুলোও কোনো একটি দেশ থেকে এসেছে। গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সম্পৃক্ততা, এটি হচ্ছে সুস্পষ্টভাবে ফুটে উঠেছে, যা রাষ্ট্রকে দুর্বল করে।

হত্যাকাণ্ডে সরাসরি জড়িতদের বিচারই যথেষ্ট নয় বলে উল্লেখ করে বিশ্লেষকরা বলছেন, রাজনীতির সুস্থ ধারার স্বার্থেই এ হামলার পরিকল্পনাকারীদের চিহ্নিত করা জরুরি।

২০০৪ সালের ২১ আগস্ট। সন্ত্রাস ও বিএনপি সরকারের দুর্নীতির প্রতিবাদে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজন করা হয় বিক্ষোভ মিছিল ও সমাবেশের। মঞ্চ তৈরির অনুমতি না থাকায় একটি ট্রাকেই বানানো হয় অস্থায়ী মঞ্চ।

বিকেল ৫টা ২ মিনিটে বক্তব্য শুরু করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ২০ মিনিট পর জয় বাংলা, জয় বঙ্গবন্ধু বলে বক্তব্য শেষ করে মঞ্চ থেকে নামতে যাচ্ছিলেন, ঠিক সেই মুহূর্তেই ট্রাকের বাঁ পাশে প্রচণ্ড শব্দে বিস্ফোরিত হয় একটি গ্রেনেড। সঙ্গে সঙ্গেই বসে পড়েন তিনি। এসময় অন্য নেতারা মানবঢাল তৈরি করে তাকে রক্ষা করেন।

এক-দেড় মিনিটের ব্যবধানে ঘটে ১৩টি বিস্ফোরণ। এসময় শেখ হাসিনাকে দ্রুত ট্রাক থেকে নামিয়ে তার গাড়িতে তুলে দেন নেতারা। এরপর বৃষ্টির মতো শুরু হয় গুলিবর্ষণ। সব বাধা পেরিয়ে ধানমন্ডির সুধা সদনে পৌঁছে যান তিনি। ভয়াবহ এই হামলায় মারা যান আওয়ামী লীগ নেত্রী আইভি রহমানসহ ২৪ জন। আহত হন কয়েকশো নেতা-কর্মী।

এখানেই শেষ নয়, আহতদের যখন হাসপাতালে নেয়া হয়, তখন পাওয়া যায়নি প্রয়োজনীয় চিকিৎসক। ব্ল্যাড ব্যাংকে ছিল না রক্তও। জাতির পিতা ও চার নেতাকে হত্যার পর স্বাধীনতার পক্ষের শক্তি আওয়ামী লীগকেই মুছে ফেলতে সুপরিকল্পিত এই হামলা চালানো হয়, বলছেন দলের নেতারা।

এরপর চলে এই ঘটনা ধামাচাপা দেয়ার চেষ্টা। হামলাকারীদের দেশের বাইরে পাঠানোর পাশাপাশি ঘটনাস্থলের আলামতও নষ্ট করা হয়। উদ্ধার হওয়া অবিস্ফোরিত গ্রেনেড আলামত হিসেবে না রেখে করা হয় ধ্বংস।

ইতিহাসের জঘন্যতম এই রাজনৈতিক হামলার পর স্তব্ধ হয়ে পড়ে পুরো দেশ। জজ মিয়াসহ চলে নানা নাটকীয়তা। পরে ২০১৮ সালের ১০ অক্টোবর, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবরসহ ১৯ জনকে মৃত্যুদণ্ড, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ ১৯ জনকে যাবজ্জীবন কারাদণ্ড এবং আরা ১১ জনকে নানা মেয়াদে সাজা দেয় আদালত।

/ই.হ/
বিএনপি ভারতের সঙ্গে সমস্যা তৈরি করে দেশের ক্ষতি করছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আজ বৃহস্পতিবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, ঢাকা জেলা...
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেছেন দলটির নেতারা। সোমবার রাতে চেয়ারপারসনের গুলশানের বাসভবন ফিরোজায় গিয়ে তাঁর সঙ্গে দেখা করেন তাঁরা। 
কোরবানির তাৎপর্য অনুধাবন করে সমাজে শান্তি ও কল্যাণের পথ রচনা করার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার ঈদের দিন সকালে পবিত্র ঈদুল আজহা উপলক্ষে দেয়া এক শুভেচ্ছা...
মিয়ানমার ইস্যুতে এই সরকার নীরব ও নতজানু উল্লেখ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘সমুদ্র সীমানায় মিয়ানমারের যুদ্ধ জাহাজ এটি বাংলাদেশের সার্বভৌম্যের ওপর হুমকি। দেশের স্বাধীনতা...
শুক্রবার সকাল ১০টার দিকে টাঙ্গাইল–ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের মধুপুর পৌর শহরের মালাউবাড়ী নামক এলাকায় এ দুর্ঘটনা ঘটে। তবে প্রাথমিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।
যে কারণে এবারের হজে বেশি মৃত্যু এবার পবিত্র হজ পালন করতে গিয়ে এক হাজারের বেশি মুসল্লির মৃত্যু হয়েছে। যাদের বেশিরভাগই মারা গেছেন তীব্র গরমে। অসুস্থ হয়ে চিকিৎসা নিয়েছেন দুই হাজারের বেশি হজযাত্রী।...
গাজীপুর সিটি করপোরেশনের গাছা থানার জাঝর এলাকায় পারিবারিক অনুষ্ঠানে অতিরিক্ত মদপানের কারণে ইশিতা রানী মণ্ডল ওরফে ইশিতা মল্লিক (২৫) নামে এক নারী মারা গেছেন। বুধবার রাতে রাজধানীর একটি হাসপাতালে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.