সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

কাতারে তিন দিনব্যাপী বাণিজ্যমেলার সম্পন্ন

আপডেট : ২৮ মে ২০২৪, ১২:২৬ এএম

কাতারের রাজধানী দোহার নাজমায় পাঁচতারকা হোটেল ক্রাউন প্লাজায় আয়োজিত বাংলাদেশ বাণিজ্যমেলা কাতার ২০২৪ শেষ হয়েছে। গত ২৩ মে শুরু হয়ে ২৫ মে রাত সাড়ে ১১টা পর্যন্ত তিন দিনব্যাপী এ মেলা চলে।

বাংলাদেশ ও কাতারের মধ্যে ৫০ বছরের সফল কূটনৈতিক সম্পর্ক উদযাপন এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির বাংলাদেশে ঐতিহাসিক সফল সফর উপলক্ষে কাতারস্থ বাংলাদেশ দূতাবাস ক্রাউন প্লাজার তিন দিনব্যাপী বাণিজ্যমেলার আয়োজন করে। এতে সহযোগিতায় ছিল রিলায়েন্ট ইভেন্টস অ্যান্ড এক্সিবিশন ম্যানেজমেন্ট ও বাংলা ইভেন্ট ইন্টারন্যাশনাল।

বাণিজ্যমেলায় অংশগ্রহণ করে বাংলাদেশ থেকে আগত রিয়েল এস্টেট, গার্মেন্টস, এগ্রো প্রোডাক্ট ও পাটজাত পণ্য, টুরিজম সেক্টরের বিভিন্ন স্বনামধন্য প্রতিষ্ঠান। সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কাতারে নিযুক্ত বাংলোদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম। সভাপতিত্ব করেন অনুষ্ঠানে আয়োজক রিল্যায়েন্ট ইভেন্টস ম্যানেজম্যান্ট কোম্পানির সিইও এম এ মুরাদ হোসেইন।

ইভেন্ট ম্যানেজম্যান্ট কোম্পানি রিলায়েন্ট কর্তৃপক্ষ জানায়, মেলায় মোট বুকিং ট্রেড মূল্য ৩৮ কোটি টাকার বেশি। মোট বুকিং সংখ্যা ৭৬৫টি। মোট লিড কালেকশন ১১৪৩ জন, যারা আগ্রহ দেখিয়েছে বিনিয়োগ করতে। তারা সবাই যদি ৫ লাখ টাকা মূল্যের ৩ কাঠাতে বিনিয়োগ করে তাহলে আনুমানিক মূল্য দাঁড়ায় ১৬৭১ কোটি ৪৫ লাখ টাকা। কিছু কোম্পানির আগমনে ‘‘বাংলাদেশ ট্রেড ফেয়ার কাতার ২০২৪’’ এর এই আয়োজনে কাতার থেকে আশা করা যাচ্ছে বাংলাদেশ সরকার রেমিটেন্স পাবে আনুমানিক ভাবে ২০০০ কোটি টাকা। 

যৌথভাবে সর্বোচ্চ বিক্রেতা হিসেবে ঘোষণা করা হয়েছে গোমতি গ্রুপ ও ভাইয়া গ্রুপকে। অংশগ্রহণকারী প্রত্যেক কোম্পানিকে সম্মাননা সনদ ও বই উপহার হিসেবে দেওয়া হয়েছে।

তিন দিনব্যাপী রিলায়েন্ট টকশোতে অংশগ্রহণ করেন কোম্পানিগুলোর নির্বাহী প্রধানরা। তারা নিজেদের বিভিন্ন প্রজেক্টের স্বরূপ তুলে ধরার পাশাপাশি প্রবাসী ক্রেতা ও সাংবাদিকদের নানা প্রশ্নের জবাব দেন। প্রতিদিন রাত ৮টার পর হতো বৈশাখী ব্যন্ডের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রবাসী ক্রেতারা এ ধরণের আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাস ও রিলায়েন্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। তারা আশা প্রকাশ করেন ভবিষ্যেতে আরও বড় পরিসরে বাংলাদেশের সম্ভাবনাময় বিভিন্ন খাতের মেলার আয়োজনের মধ্য দিয়ে প্রবাসের বুকে বাংলাদেশের পণ্য বাজারজাতকরণের মধ্য দিয়ে বিশ্ববাজারে বাংলাদেশের অবস্থান আরও দৃঢ় হবে।

ঈদুল আজহার ছুটির কারণে কুয়েতে অবৈধ অভিবাসীদের সাধারণ ক্ষমা ১৩ দিন বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। কুয়েতের উপ-প্রধানমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী ও ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ...
বাজেটে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জন্য এই বরাদ্দ প্রস্তাবে খুশি নয় কুয়েত প্রবাসীরা। প্রবাসে কারও মৃত্যু হলে মরদেহ সরকারি খরচে দেশে পাঠানোর ব্যবস্থা করার দাবি তাঁদের।
টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস ও জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) বুধবার টোকিওর জেট্রো সদর দফতরের সেমিনার হলে ‘বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের সুযোগ’ বিষয়ে এক সেমিনারের আয়োজন করে। এতে...
হজের খুতবার বাংলা অনুবাদের দায়িত্বে থাকবেন সৌদি আরবে অধ্যয়নরত বাংলাদেশের চার শিক্ষার্থী। তাঁরা হলেন– ড. খলীলুর রহমান, আ ফ ম ওয়াহিদুর রহমান মাক্কী, মুবিনুর রহমান ফারুক ও নাজমুস সাকিব। গত বছরও এই চার...
ঈদের ছুটির পর আগামীকাল থেকে সরকারি অফিস খুলবে। দেশের সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের নতুন সময়সূচি অনুযায়ী অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.