সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

কিবোর্ড কাজ না করলে যেসব পদ্ধতিতে সমাধান করবেন

আপডেট : ১৫ মে ২০২৪, ০৯:৪৪ এএম

তথ্যপ্রযুক্তির এই সময়ে কর্মস্থলের পাশাপাশি বাড়িতেও প্রায় প্রতিদিন কম্পিউটারে কাজ করতে হয় অধিকাংশ মানুষকে। জরুরি কাজের সময় হঠাৎ দেখলেন টাইপ করা যাচ্ছে না। কাজ করছে না কিবোর্ড। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এ সমস্যাটি সহজেই ঠিক করা যায়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে কিবোর্ড সমস্যার সমাধান করবেন।

কিবোর্ডের সংযোগ পরীক্ষা করুন
পিসির সঙ্গে কিবোর্ডের সংযোগ বিচ্ছিন্ন হলে কিবোর্ড কাজ করবে না। তাই নিশ্চিত করুন কিবোর্ডের সংযোগ ঠিক আছে কিনা। ইউএসবি ক্যাবলের কিবোর্ড হলে সেটি পিসি থেকে খুলে আবার ঠিক করে লাগিয়ে দেখতে পারেন। ওয়্যারলেস কিবোর্ড হলে চেক করুন সংযোগ ঠিক আছে কি না। ওয়্যারলেস সংযোগ বন্ধ করে আবার চালু করে দেখতে পারেন। আর ব্লুটুথ কিবোর্ড ব্যবহার করলে পিসির ব্লুটুথ সেটিংস থেকে ‘ফরগেট ডিভাইস’ দিয়ে আবার ‘পেয়ার’ করে নিন। 

কম্পিউটার রিস্টার্ট দিন
সাধারণত যেকোনো ইলেক্ট্রনিক ডিভাইসের কোনো সমস্যা সমাধানে বহুল প্রচলিত পদ্ধতি ডিভাইসটি বন্ধ করে আবার চালু করা। অনেক সময়েই ডিভাইসের সমস্যা ঠিক হয়ে যায় এই রিস্টার্টের মাধ্যমে। কিবোর্ড কাজ না করলেও কিবোর্ডের সঙ্গে যুক্ত পিসিটি রিস্টার্ট করে দেখতে পারেন।

কিবোর্ড পরিষ্কার করুন
ধুলা-ময়লা জমে কিবোর্ড অপরিষ্কার হলে কোনো কোনো ‘কি’তে সমস্যা দেখা দিতে পারে। আর বেশি অপরিষ্কার হলে বা তরল জাতীয় কিছু কিবোর্ডের ওপরে পড়লে এটি ঠিকমত কাজ করে না। কিবোর্ড নিয়মিত পরিষ্কার রাখা উচিত। 

কিবোর্ড পরিষ্কার করতে ‘কমপ্রেসড এয়ার’ ব্যবহার করতে পারেন। বাজারে বিভিন্ন কিবোর্ড পরিষ্কারের ব্রাশ পাওয়া যায় সেগুলোও ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া কি-ক্যাপগুলো সরিয়ে একটি কাপড় বা তোয়ালেতে আইসোপ্রোপাইল অ্যালকোহল নিয়ে কিবোর্ডটি ভালোভাবে মুছে ফেলতে পারেন। এটি করার আগে কিবোর্ড লে আউটের একটি ছবি তুলে রাখতে পারেন। যাতে কি ক্যাপগুলো বসানোর সময় ঝক্কি না পোহাতে হয়।

ম্যালওয়্যার স্ক্যান 
ম্যালওয়্যার বা ভাইরাস কম্পিউটারে নানা ধরনের সমস্যা তৈরি করতে পারে। অনেক সময় ম্যালওয়্যারের জন্য কিবোর্ডে সমস্যা হতে পারে। পিসির অ্যান্টিভাইরাস সফটওয়্যার সবশেষ সংস্করণে আপডেট করে একবার ম্যানুয়াল স্ক্যান করুন। এরপর পিসি রিস্টার্ট দিলে কিবোর্ডের সমস্যা সমাধান হতে পারে। 

অপারেটিং সিস্টেম আপডেট করুন
অপারেটিং সিস্টেমের সবশেষ আপডেট ইনস্টল থাকা ভালো। আপডেটে কিবোর্ড সংক্রান্ত কোনো কিছু না থাকলেও করতে পারেন। কারণ, হয়তো কিবোর্ডের সমস্যা অন্য কোনো ত্রুটির কারণে হচ্ছিল যা নতুন আপডেটে ঠিক করা হয়েছে। এক্ষেত্রে উইন্ডোজ, ম্যাকওএস বা ক্রোমওএসের সবশেষ সংস্করণ ইনস্টল করার পরামর্শ প্রযুক্তি বিশেষজ্ঞদের।

অনেক সময় ইন্টারন্যাল সার্কিটের সমস্যা হলে কিবোর্ড সঠিকভাবে কাজ করে না। সেক্ষেত্রে কিবোর্ড পুরোপুরি পাল্টে ফেলা ছাড়া আর কোনো উপায় নেই। তাই প্রয়োজনে কিবোর্ড পাল্টাতে পারেন।

তথ্যসূত্র: ডিজিটাল ট্রেন্ডস, মেক ইউজ অব

স্লিমার বা পাতলা ডিজাইনের আইফোন তৈরিতে কাজ করছে অ্যাপল। আগামী বছরের মধ্যে নতুন ডিভাইস বাজারে আনবে কোম্পানিটি। তিনটি সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  
বিশ্বব্যাপী বহুল ব্যবহৃত ও জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলের ব্রাউজারে যা সার্চ করা হয় তার সবকিছু সাধারণত সার্ভারে সংরক্ষিত রাখে। বিভিন্ন সময়ে একাধিক প্রতিবেদনে দাবি করা হয়েছে, গুগল ব্যবহারকারীদের...
স্মার্টফোনের বৈশ্বিক বাজারের ২০ শতাংশ নিয়ন্ত্রণ দুই প্রযুক্তি জায়ান্ট স্যামসাং ও অ্যাপলের হাতে। তবে সামগ্রিকভাবে বাজারজাতের দিক থেকে এগিয়ে রয়েছে স্যামসাং। গত ১০ বছরে ৩০০ কোটি ইউনিট স্মার্টফোন...
দ্রুত ও নির্ভুলভাবে ব্রেন টিউমার শনাক্ত করতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) নির্ভর একটি টুল তৈরি করেছেন গবেষকেরা। সম্প্রতি অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির (এএনইউ) এক...
মুন্সিগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলার উত্তর বেতকা গ্রামে পুকুরের মাটি কাটার সময় কষ্টি পাথরের একটি বিষ্ণুমূর্তি পাওয়া গেছে। সোমবার সকাল ১০টার দিকে ওই গ্রামের সোহেল শেখের বাড়ির পুকুরে পাওয়া যায় মূর্তিটি।
বাংলাদেশ প্রেসক্লাব ইউএই'র নির্বাচনে মোট ১১টি পদের ৭টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হলেও হলেও ৪টি পদে ৮ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এতে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন এনটিভির প্রতিনিধি...
ভারতের জাতীয় দলকে বিদায় জানিয়েছেন চার বছর পার হয়েছে। তবে আইপিএলে নিয়মিত খেলে যাচ্ছেন মাহেন্দ্র সিং ধোনি। চলমান আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে হারের পর প্লে-অফের দৌড় থেকে ছিটকে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.