সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

গুগল থেকে ডিলিট হয়েছিল ১২৫ বিলিয়ন ডলারের পেনশন অ্যাকাউন্ট!

আপডেট : ১৫ মে ২০২৪, ০৬:৫৬ পিএম

কল্পনা করুন তো, একদিন ঘুম থেকে উঠে আপনার পুরো পেনশন তহবিলটি নিয়ে সমস্যায় পড়ে গেলেন। তখন কেমন লাগবে? গুগলের ক্লাউড অ্যাকাউন্ট সেট আপ করার একটি সাধারণ ভুলের কারণে চরম দুশ্চিন্তায় পড়েছিল অস্ট্রেলিয়ার প্রধান আর্থিক প্রতিষ্ঠান ইউনিসুপারের সদস্যরা।

ছয় লাখ ২০ হাজার ইউনিসুপার সদস্যের জন্য, এটি একটি স্নায়বিক অগ্নিপরীক্ষা ছিল। পরিষেবা বন্ধ থাকায় কষ্টার্জিত সঞ্চয়ের অবস্থা সম্পর্কে তাঁরা কিছুই জানতে পারছিলে না। এক সপ্তাহ ধরে নিজেদের পেনশন অ্যাকাউন্টে ঢুকতে পারেনি অ্যাকাউন্টধারীরা।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গুগল ক্লাউড থেকে ভুলক্রমে ১২৫ বিলিয়ন বা ১২ হাজার ৫০০ কোটি ডলারের পেনশন ফান্ডের অ্যাকাউন্ট ডিলিট হয়ে গিয়েছিল।

ইউনিসুপার হলো একটি অস্ট্রেলিয়ার পেনশন তহবিল, যা দেশটির উচ্চশিক্ষা ও গবেষণা খাতে কর্মরত কর্মীদের অবসরকালীন সঞ্চয়ের সুবিধা দেয়। অর্থাৎ, অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়, কলেজ, বা গবেষণা প্রতিষ্ঠানে কর্মরত কোনো ব্যক্তি অবসর গ্রহণের জন্য সঞ্চয় করতে সাহায্য করার জন্য ইউনিসুপারের পেনশন সেবাগুলো সাহায্য করতে পারে।

অ্যাকাউন্ট ডিলিটের ঘটনায় ইউনিসুপারের সিইও পিটার চুন ও গুগল ক্লাউডের গ্লোবাল সিইও টমাস কুরিয়ান সদস্যদের কাছে যৌথভাবে ক্ষমা চেয়েছেন এবং এই ভুলকে ‘অত্যন্ত হতাশাজনক ও দুঃখজনক’ হিসেবে স্বীকার করে। বিভ্রাটটি কোনো সাইবার-আক্রমণ ছিল না এবং এতে কোনো ব্যক্তিগত ডেটা আপস হয়নি বলে তারা সদস্যদের আশ্বস্ত করেছে। এ ঘটনার জন্য গুগলের ক্লাউড সেবার ত্রুটিকে দায়ী করা হয়।

তাঁরা বলেন, ‘ইউনিসুপারের প্রাইভেট ক্লাউড সেবাগুলো দেওয়ার সময় ভুল কনফিগারেশনের কারণে ইউনিসুপারের ক্লাউড সাবস্ক্রিপশন মুছে যাওয়ায় এ ঘটনা ঘটে।’

কোম্পানি দুটি দাবি করে, এটি একটি ‘‘বিচ্ছিন্ন ঘটনা’’, যা বিশ্বব্যাপী গুগল ক্লাউডের কোনো ক্লায়েন্টের সঙ্গে এর আগে ঘটেনি এবং এটি হওয়া উচিত হয়নি।

ত্রুটি চিহ্নিত করে এমন সমস্যা যেন আর না হয়, সেই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে গুগল।

ঘটনার এক সপ্তাহেরও বেশি সময় পর সেবাগুলো ধীরে ধীরে চালু হয়েছিল। বিনিয়োগ অ্যাকাউন্ট ব্যালেন্স প্রাথমিকভাবে আগের সপ্তাহের অনুরূপ ছিল। আপডেটগুলো যতটা সম্ভব দ্রুত করা হবে বলে সদস্যদের আশ্বস্ত করেছিল ইউনিসুপার।

২০২৩ সালে ইউনিসুপার তার কার্যক্রমের একটি উল্লেখযোগ্য অংশ গুগল ক্লাউড প্ল্যাটফরম স্থানান্তরিত করেছে। প্রক্রিয়াটির মধ্যে ১ হাজার ৯০০টি ভার্চ্যুয়াল মেশিনসহ বিভিন্ন কাজ গুগল ক্লাউডে স্থানান্তর করে। এর আগে আজুর ও আরেকটি কোম্পানির ক্লাউড সেবা ব্যবহার করত ইউনিসুপার।

স্মার্টফোনের বৈশ্বিক বাজারের ২০ শতাংশ নিয়ন্ত্রণ দুই প্রযুক্তি জায়ান্ট স্যামসাং ও অ্যাপলের হাতে। তবে সামগ্রিকভাবে বাজারজাতের দিক থেকে এগিয়ে রয়েছে স্যামসাং। গত ১০ বছরে ৩০০ কোটি ইউনিট স্মার্টফোন...
চুরি বা হারিয়ে যাওয়া স্মার্টফোনের তথ্য সুরক্ষায় নতুন ফিচার আনছে গুগল। নতুন এ ফিচারের নাম থেফট ডিটেকশন লক। অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমে এই সুবিধা পাওয়া যাবে।    
একের পর এক ফিচার আনছে জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। নতুন নতুন ফিচার এনে রীতিমতো ব্যবহারকারীদের চমকে দিচ্ছে প্ল্যাটফর্মটি। সম্প্রতি ক্যামেরা জুম কন্ট্রোল ফিচার আনার খবর দিয়েছে হোয়াটসঅ্যাপ।
বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস আজ। টেলিকম খাতের অষ্টম বৃহত্তম দেশ বাংলাদেশও পালন করছে দিনটি। এবারের প্রতিপাদ্য ডিজিটাল উদ্ভাবন: টেকসই উন্নয়ন। বিশেষজ্ঞরা বলছেন, প্রযুক্তি খাতের সম্ভাবনা কাজে...
ফেনীতে বজ্রপাতে এক কলেজ শিক্ষার্থী নিহত হয়েছে। রোববার দুপুরে ফেনীর ছালনাইয়ার উত্তর কুহুমা গ্রামে মাঠ থেকে গরু আনতে গেলে বজ্রপাতে সেখানেই তার মৃত্যু হয়।
গতকাল আইপিএলে চেন্নাই সুপার কিংসের বাঁচামরার ম্যাচে তেমনই একটা ছক্কা মেরেছিলেন সাবেক ভারতীয় অধিনায়ক। বেঙ্গালুরুর চিন্নাস্বামীতে ইনিংসের শেষ ওভারের প্রথম বলে মারা ছক্কাটা ছিল ১১০ মিটার। ধোনির এ...
দুর্ঘটনারোধে নেত্রকোণায় ‘নো হেলমেট নো ফুয়েল’ অভিযান শুরু করেছে জেলা পুলিশ। পাশাপাশি জনসচেতনতা বাড়াতে চালানো হয় প্রচার। রোববার দুপুরে শহরের হোসেনপুর এলাকায় মোনাকো পেট্রল পাম্পে এই অভিযানের উদ্বোধন...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.