সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

মোবাইল থাকলেও দেশের নারীরা ইন্টারনেট ব্যবহারে পিছিয়ে, কারণ কী

আপডেট : ১৮ মে ২০২৪, ০৬:৫৬ পিএম

মোবাইল ব্যবহারে বাংলাদেশের পুরুষদের চেয়ে পিছিয়ে আছেন নারীরা। এমনকি মোবাইলে ইন্টারনেট ব্যবহারেও পিছিয়ে তারা। মোবাইল থাকলেও দেশের নারীদের ইন্টারনেট ব্যবহারের হার পুরুষদের তুলনায় কম। গত ১৫ মে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানের বৈশ্বিক সংগঠন গ্লোবাল সিস্টেম ফর মোবাইল কমিউনিকেশনস অ্যাসোসিয়েশন (জিএসএমএ)।

মোবাইল ইন্টারনেট ব্যবহার নিয়ে নারী ও পুরুষদের মধ্যে যে ব্যবধান রয়েছে, তা প্রকাশ করতেই প্রতি বছর এ ধরনের প্রতিবেদন প্রকাশ করে জিএসএমএ। সে ধারাবাহিকতায় এবারও ‘দ্য মোবাইল জেন্ডার গ্যাপ রিপোর্ট ২০২৪’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ করেছে বৈশ্বিক সংগঠনটি।

প্রতিবেদনে নিম্ন ও মধ্যম আয়ের ১২টি দেশের তথ্য প্রকাশ করেছে জিএসএমএ। দেশগুলো হলো মিশর, ইথিওপিয়া, কেনিয়া, সেনেগাল, নাইজেরিয়া, উগান্ডা, বাংলাদেশ, ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, গুয়েতেমালা ও মেক্সিকো।

প্রতিবেদন বলছে, বাংলাদেশে ৮৫ শতাংশ পুরুষ ও ৬৮ শতাংশ নারী মোবাইলের মালিক। মোবাইলের মালিকানায় নারী–পুরুষের ব্যবধান ২০ শতাংশের কাছাকাছি। মোবাইল থাকলেও ইন্টারনেট ব্যবহারে পুরুষদের চেয়ে বেশ পিছিয়ে নারীরা। পুরুষদের মধ্যে এই হার ৪০ শতাংশ। আর নারীদের মধ্যে ২৪ শতাংশ। 

মোবাইল থাকা পুরুষদের মধ্যে ইন্টারনেট ব্যবহার করেন অর্ধেক। আর নারীদের মধ্যে তিনভাগের একভাগ। 

এতে আরও বলা হয়, দৈনিক মোবাইল ইন্টারনেট ব্যবহারেও নারীরা পিছিয়ে। বাংলাদেশের ৩৮ শতাংশ পুরুষ দৈনিক মোবাইল ইন্টারনেট ব্যবহার করেন। আর নারীদের ক্ষেত্রে এই হার ২১ শতাংশ।  

তবে, নারীরা ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে জানেন। তাঁদের ইন্টারনেট ব্যবহারে আগ্রহ পুরুষের চেয়ে বেশি। এ সংক্রান্ত সচেতনতায়ও পুরুষের কাছাকাছি নারীরা। দেশের ৭৬ শতাংশ পুরুষ ও ৭৪ শতাংশ নারী ইন্টারনেট ব্যবহারে আগ্রহ প্রকাশ করেছেন। 

জিএসএমএর প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারনেট ব্যবহারে নারীদের পিছিয়ে থাকার বড় কারণ শিক্ষা ও ডিজিটাল দক্ষতার অভাব। এ ছাড়া মোবাইল ও মোবাইল ইন্টারনেট ব্যবহারের সক্ষমতা না থাকা এবং ইন্টারনেট যোগাযোগে অভিজ্ঞতা না থাকাও এর কারণ।

নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোয় মোবাইলের মালিকানায় নারীরা পিছিয়ে আছেন। বিশেষ করে অস্বচ্ছল, পড়াশোনা না জানা, গ্রামাঞ্চলে বসবাস করা বা বিশেষভাবে সক্ষম নারীরা আরও বেশি পিছিয়ে আছেন।

জিএসএমএ গত বছর এ জরিপ চালায়। জরিপে ভারত বাদে বাকি ১১টি দেশে ১৫ বছর ও এর বেশি বয়সের এক হাজার নারী ও পুরুষের তথ্য নেওয়া হয়েছে। ভারতে ২ হাজার জনের ওপর জরিপ চালানো হয়।

কিউআর কোডের পূর্ণ রূপ ‘কুইক রেসপন্স কোড’। এটি সাদা-কালো ছোট ছোট বর্গক্ষেত্র নিয়ে গঠিত এক ধরনের ‘মেশিন রিডএবল’ কোড। বর্তমান ডিজিটাল যুগে কিউআর কোড বিভিন্ন ধরনের সুবিধা দিয়ে থাকে। কিউআর কোড স্ক্যান...
ভুয়া অ্যাপের মাধ্যমে স্মার্টফোন থেকে তথ্য চুরির পাশাপাশি অনেক সময় অর্থ হাতিয়ে নিচ্ছে সাইবার অপরাধীরা। তাই অ্যাপ ডাউনলোডের বিষয়ে সতর্ক থাকতে হবে। অ্যাপটি আসল নাকি ভুয়া তা যাচাই করে ডাউনলোড করতে হবে।
হারিয়ে যাওয়া ডিভাইস খুঁজে পেতে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার চালু করেছে গুগল। গত এপ্রিলে ‘ফাইন্ড মাই ডিভাইস নেটওয়ার্ক’ ফিচারটি চালু করা হয়। এর আগে গত বছর এই ফিচার চালুর ঘোষণা দিয়েছিল...
হ্যাকারদের অভিনব সব কৌশলের কারণে কোনো গোপন তথ্যই এখন আর নিরাপদ নয়। হ্যাক করে কম্পিউটার, ল্যাপটপ এমনকি মোবাইলের সব তথ্য নিয়ে যায় তারা। এ নিয়ে পড়তে হয় বিপদে। এবার আরও একটি অভিনব উপায়ে হ্যাকিংয়ের ঘটনা...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.