সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

পিরামিড তৈরির রহস্য উন্মোচনের দাবি বিজ্ঞানীদের

আপডেট : ১৭ মে ২০২৪, ১২:২৩ পিএম

মিশরের ৩০টির বেশি পিরামিডের পাশেই ছিল নীল নদের একটি বড় শাখা। আর এ পথ দিয়েই রহস্যময় এই স্থাপনা তৈরির বিশাল পাথরের খণ্ড আনা হয়েছিল বলে ধারণা করছেন বিজ্ঞানীরা। বৃহস্পতিবার প্রকাশিত একটি গবেষণায় এ তথ্য জানানো হয়েছে। গবেষণাটি কমিউনিকেশন আর্থ অ্যান্ড এনভায়রনমেন্ট নামের একটি সাময়িকীতে প্রকাশিত হয়। 
 
গবেষণায় বলা হয়, বিজ্ঞানীদের আবিষ্কার করা ৬৪ কিলোমিটার দীর্ঘ নীল নদের শাখাটি শুকিয়ে মরুভূমির নিচে চাপা পড়েছিল। এই নদী থেকে এখন বিজ্ঞানীরা বের করার চেষ্টা করছেন যে কেন গিজা পিরামিড কমপ্লেক্সের ৩১টি পিরামিড এই মরুভূমিতে এক সারিতে তৈরি করা হয়েছিল। বিজ্ঞানীরা বলছেন, এই পিরামিডগুলো ৪ হাজার ৭০০ থেকে ৩ হাজার ৭০০ বছরের পুরানো। 

এর আগেও প্রত্নতাত্ত্বিকদের ধারণা ছিল যে, প্রাচীন মিশরীয়রা পিরামিড তৈরিতে ব্যবহৃত দৈত্যাকার সামগ্রীগুলো সরানোর জন্য নিকটবর্তী জলপথ ব্যবহার করেছিল। তবে এ নিয়ে সুনির্দিষ্ট কোনো তথ্য তাদের কাছে ছিল না। 

এ প্রসঙ্গে গবেষণার প্রধান লেখক যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিট অব নর্থ ক্যারোলাইনার গবেষক ঈমান ঘোনেইম বলেন, এই বড় জলপথের অবস্থান, আকৃতি, আকার সম্পর্কে কেউ নিশ্চিত ছিল না। গবেষকরা স্যাটেলাইট থেকে প্রাপ্ত ছবি থেকে এই নদের শাখাটি শনাক্ত করে। পরে ফিল্ড সার্ভে ও সেখান থেকে পাওয়া পলি থেকে বিজ্ঞানীরা নদীর শাখা থাকার বিষয়টি নিশ্চিত হন।

বিজ্ঞানীদের ধারণা, ৪ হাজার ২০০ বছর আগে শুরু হওয়া খরার কারণে পিরামিডের পাশে থাকা নদের শাখাটি মরুভূমিতে পরিণত হয়েছে।  

বিজ্ঞানীরা ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশের হিমালয়ের পাদদেশে পিঁপড়ার নতুন একটি প্রজাতি আবিষ্কার করেছে। নীল রঙের এই পিঁপড়ার আবিষ্কার হিমালয়ের এই অংশের অনন্য জীববৈচিত্র্যের প্রতি...
মঙ্গল গ্রহে একটি নতুন গর্ত আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। এই গর্ত ভূগর্ভস্থ গুহাগুলোর সঙ্গে সংযুক্ত হতে পারে। ফলে এটি মঙ্গলে বসবাসের সম্ভাবনা আরও বাড়িয়ে দিল বলে মনে করছেন জ্যোতির্বিজ্ঞানীরা।  
বিশ্বজুড়ে বাড়ছে ফাইভজি নেটওয়ার্কের চাহিদা। এর পরিপ্রেক্ষিতে চলতি বছর ফাইভজি স্মার্টফোনের বিক্রি ১৬ শতাংশ বাড়তে পারে। বাজার গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের (আইডিসি) প্রকাশিত...
পৃথিবীর সমান একটি ‘বাসযোগ্য’ গ্রহের সন্ধান পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। অস্ট্রেলিয়া ও যুক্তরাজ্যের গবেষকদের দল গ্রহটির খোঁজ পেয়েছেন। নতুন এ গ্রহের নাম দেওয়া হয়েছে ‘গ্লিস ১২বি’।
বিশ্বের সবচেয়ে বেটে দম্পতি তাঁরা। নাম পাওলো গ্যাব্রিয়েল দা সিলভা ব্যারোস এবং কাতিউসিয়া লাই হোশিনো। ব্রাজিলিয়ান এই দম্পতি আনুষ্ঠানিকভাবে বিশ্বের সবচেয়ে খাটো বিবাহিত দম্পতির খেতাব অর্জন করেছেন।...
ঢাকার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারের মো. অপু নামে এক অসুস্থ হাজতির মৃত্যু হয়েছে। তাঁর বয়স আনুমানিক ৪৫ বছর। আজ বৃহস্পতিবার সকাল ৭টার দিকে অসুস্থ অবস্থায় ওই হাজতিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক)...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.