সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

গুগলে আপনার তথ্য অন্যরা দেখছে, আছে সমাধান

আপডেট : ০১ নভেম্বর ২০২৩, ১১:৪৫ এএম

অনেকেই নিজের সম্পর্কে গুগল সার্চ করে থাকেন। অনেক সময় একান্ত ব্যক্তিগত তথ্য সেখানে দেখতে পেয়ে হতবাক হন। অনেক পুরনো কিছু ছবি বা ফেসবুক অ্যাকাউন্ট খোলার সময়ের কিছু তথ্য, ইউজারনেম থেকে শুরু করে আরও অনেক তথ্য চলে আসে সেখানে। ব্যক্তিগত তথ্য জনসমক্ষে চলে আসুক এমনটা অধিকাংশই চান না। তাইতো এবার এই বিষয়ে সাহায্য করতে এগিয়ে এসেছো খোদ সার্চ ইঞ্জিন জায়ান্টটি।

সম্প্রতি একটি নতুন সার্চ ফিচারের ঘোষণা করে গুগল। সেই ফিচারে ব্যক্তিগত তথ্য গুগল সার্চে প্রদর্শিত হওয়া বিষয়ে ব্যবহারকারীদের সতর্ক করা হয়। ফিচারের নাম ‘রেজাল্টস আবাউট ইউ’। 

গুগলের ওয়েবসাইট থেকে জানা যায়, রেজাল্টস অ্যাবাউট ইউ ফিচারের মাধ্যমে কখন, কোথা থেকে একজন ব্যবহারকারীর তথ্য সার্চ ইঞ্জিনে এসেছিল, তা এই ফিচার তুলে ধরবে। তেমনই আবার গুগলের রেজাল্ট থেকে পেজটিকে সরিয়েও দিতে পারে।

ডিজিটাল প্ল্যাটফর্ম ম্যাশাবলের জানায়, যাদের সাইবার হামলা ও অন্যান্য ঝুঁকির সম্ভাবনা রয়েছে, তাদের জন্য এই রেজাল্টস আবাউট ইউ ফিচারটি অত্যন্ত সহায়ক। ম্যাশাবলের প্রযুক্তি প্রতিবেদক আমান্ডা ইয়ো বলেন, গুগলের প্রাইভেসি সেটিংস এবং অন্যান্য ফিচারের সঙ্গে যুক্ত করা রয়েছে রেজাল্টস আবাউট ইউ। একজন মানুষের ডিজিটাল ফুটপ্রিন্টের ওপরে নিয়ন্ত্রণ নিতে সাহায্য করবে ফিচারটি। 

অ্যালার্ট অন করবেন যেভাবে

১. যাদের কাছে গুগল অ্যাকাউন্ট রয়েছে, তাঁরা এই অ্যালার্ট অন চালু করে রাখতে পারেন। অ্যালার্ট অন করে রাখতে প্রথমেই আপনাকে নিশ্চিত করতে হবে, গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা।

২. প্রথমেই রেজাল্টস আবাউট ইউ অ্যাক্টিভিটি পেজে যেতে হবে।

৩. গেট স্টার্টেড অপশনে ক্লিক করুন এবং অন-স্ক্রিন প্রম্পটগুলো ফলো দিন।

৪. গুগল আপনাকে যেকোনো যোগাযোগের তথ্য যুক্ত করতে বলবে, যেখানে আপনি অ্যালার্ট পেতে চান। ব্যবহারকারী একাধিক নাম, ঠিকানা, ফোন নম্বর এবং ইমেইল যুক্ত করতে পারেন।

৫.  তথ্যগুলো নিশ্চিত করুন এবং কীভাবে আপনি অ্যালার্ট পেতে চান, সেই বিষয়টি উল্লেখ করুন। আপনি চাইলে গুগল আপনার ইমেইলেও নোটিফিকেশন পাঠাতে পারে।

৬. স্বয়ংক্রিয় ভাবে গুগল সার্চ রেজাল্টন স্ক্যান করবে আপনার ব্যক্তিগত তথ্যের জন্য। যদি সত্যিই কোনো তথ্য দেওয়া থাকে, তাহলে আপনাকে সে বিষয়ে জানানো হবে। 

৭. সবশেষে যেতে হবে রেজাল্টস আবাউট ইউ পেজে। সেখান থেকে আপনার কনট্যাক্ট তথ্য এডিট করা যাবে।

গুগল সার্চ থেকে আপনার ব্যক্তিগত তথ্য যেভাবে সরাবেন

এ জন্য প্রথমে আপনাকে যেতে হবে রেজাল্টস আবাউট ইউ অ্যাক্টিভিটি পেজে।

১. রেজাল্টস টু রিভিউ অপশনটি সিলেক্ট করুন।

২. আপনার সম্পর্কিত যে তথ্য আপনি সরাতে চান তার পাশের ব্লু বক্সটি ক্লিক করুন।

৩. রিকোয়েস্ট সাবমিট করুন।

ওপরের নিয়মগুলো মেনে রেজাল্টস আবাউট ইউ ফিচারের সহায়তায় সহজে আপনি ব্যক্তিগত তথ্য গুগল সার্চে যুক্ত কিংবা সরাতে পারবেন।

স্মার্ট হোম অ্যাপ্লিকেশনসের মাধ্যমে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করছে গুগল ও অ্যামাজনের মতো কোম্পানি। নেদারল্যান্ডসভিত্তিক ভিপিএন কোম্পানি সার্ফশার্কের এক প্রতিবেদনে এমন অভিযোগ তোলা হয়েছে।...
বর্তমানে ব্যক্তিগত কিংবা প্রাতিষ্ঠানিক কাজে জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করেন না এমন মানুষ কমই আছে। জিমেইলকে নিরাপদ মনে করেন অনেকে। তবে অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো জিমেইলও হ্যাক হতে পারে। 
সিগারেট ও অ্যালকোহলের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোতে সতর্কতা লেবেল যুক্ত করার আহ্বান জানিয়েছেন মার্কিন সার্জন জেনারেল বিবেক মূর্তি। কিশোরদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় কংগ্রেসের প্রতি তিনি এই...
সোশ্যাল মিডিয়ার এই যুগে লাইক-কমেন্টের মতো বিষয়কে কেন্দ্র করে নানা ঘটনা ঘটছে। অন্যের পোস্টে লাইক দেওয়া নিয়ে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয় অনেককে। এ সমস্যার সমাধান করতে প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন...
ফেনীতে প্রতিপক্ষের ছুরিকাঘাতে এক যুবক খুন হয়েছেন। শনিবার রাত আনুমানিক সাড়ে ১০টার দিকে ফেনীর সদর উপজেলার কাজীরবাগ ইউনিয়নের রানীরহাট বাজার সংলগ্ন আল আমিন একাডেমি স্কুলের সামনে এ ঘটনা ঘটে। এরই মধ্যে...
পাকিস্তান সরকার তাদের ‘হিউম্যান মিল্ক ব্যংক’ প্রকল্প সাময়িক স্থগিত কেরেছে। গত শুক্রবার সিন্ধু ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ অ্যান্ড নিওনাটোলজি (এসআইসিএইচএন) কর্তৃপক্ষ এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।
বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এই উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আজ রোববার সকাল...
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.