সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

চীনে সোশ্যাল মিডিয়ায় ‘শো অফ’ করা বারণ!

আপডেট : ২১ মে ২০২৪, ০৯:৪০ এএম

চীনে ধনসম্পদ থাকলেই লোকজনকে তা দেখানোর জন্য সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দেওয়া যাবে না। নিজের ব্যক্তিগত সম্পদ ও বিলাসবহুল জীবনযাপনের কোনো পোস্ট সোশ্যাল মিডিয়ায় দিলে ডিলিট করে দেবে কর্তৃপক্ষ। এমনকি অ্যাকাউন্ট বন্ধ করাও হতে পারে। চীনা গণমাধ্যম দ্য কাভারের বরাতে এসব তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

দেশটির জনপ্রিয় সোশ্যাল মিডিয়া উইবো গত সপ্তাহে এক বিবৃতিতে জানায়, চলতি মাসজুড়ে বিলাসবহুল মূল্যভিত্তিক সামগ্রীর প্রদর্শন বন্ধ রাখতে কাজ করা হচ্ছে। এর মধ্যে রয়েছে অর্থসম্পদ দেখানোর উদ্দেশ্য বা অর্থের বড়াই করে দেওয়া কনটেন্ট বা পোস্ট সরানোর মতো পদক্ষেপও।

উইবো ছাড়াও এ ধরনের পদক্ষেপ নেওয়া অন্য সোশ্যাল মিডিয়ার মধ্যে রয়েছে টেনসেন্ট, ডোউইন ও শিয়াওহোংসু। এসব প্ল্যাটফর্মের পক্ষ থেকেও এ ধরনের বিবৃতি দেওয়া হয়েছে। 

চীনে আরও গুরুত্বপূর্ণ, সুস্থ এবং ঐক্যবদ্ধ সামাজিক পরিবেশ সৃষ্টির লক্ষ্যে এই শুদ্ধি অভিযান। এর মাধ্যমে সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের আরও মানসম্মত, সত্যনিষ্ঠ ও ইতিবাচক মূল্যবোধসম্পন্ন কনটেন্ট পোস্ট করতে উৎসাহ দেওয়া হচ্ছে। 

ডোউইন জানায়, গত ১ থেকে ৭ মের মধ্যে ৪ হাজার ৭০১ পোস্ট ও ১১টি অ্যাকাউন্ট সরিয়েছে তারা। শিয়াওহোংসু বলছে, তারা গত দুই সপ্তাহে ৪ হাজার ২৭২টি অবৈধ কনটেন্ট ডিলিট ও ৩৮৩ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। উইবো জানায়, তারা ১ হাজার ১০০ কনটেন্ট সরিয়েছে। 

চীনা কর্তৃপক্ষের সোশ্যাল মিডিয়ায় শুদ্ধি অভিযানের অংশ হিসেবে এমন নিয়মকানুন বাস্তবায়ন শুরু করেছে প্ল্যাটফর্মগুলো। ২০১৬ সালে ইন্টারনেট সংস্কৃতির পরিবেশ সুন্দর করতে এ উদ্যোগ গ্রহণ করে কর্তৃপক্ষ।

শিশুদের গোপনীয়তার সম্ভাব্য লঙ্ঘনের জন্য টিকটক ও এর মূল কোম্পানি বাইটড্যান্সের বিরুদ্ধে অভিযোগ করেছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি)। মার্কিন বিচার বিভাগে (ডিওজে) এই অভিযোগ দায়ের করা হয়েছে।...
সিগারেট ও অ্যালকোহলের মতো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোতে সতর্কতা লেবেল যুক্ত করার আহ্বান জানিয়েছেন মার্কিন সার্জন জেনারেল বিবেক মূর্তি। কিশোরদের মানসিক স্বাস্থ্য সুরক্ষায় কংগ্রেসের প্রতি তিনি এই...
সোশ্যাল মিডিয়ার এই যুগে লাইক-কমেন্টের মতো বিষয়কে কেন্দ্র করে নানা ঘটনা ঘটছে। অন্যের পোস্টে লাইক দেওয়া নিয়ে বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয় অনেককে। এ সমস্যার সমাধান করতে প্রোফাইল থেকে লাইকের তথ্য গোপন...
বিশ্বে প্রথমবারের মতো কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সুন্দরী প্রতিযোগিতার আয়োজন করেছে সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্ম ফ্যানভু। এ প্রতিযোগিতায় অংশ নেওয়া সেরা সুন্দরী বাছাইয়ের জন্য এআইয়ের চেহারা, আচরণ,...
বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এই উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  আজ রোববার সকাল...
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
হাথুরুসিংহেকে কেউই বোনাস দিচ্ছে না। ভারতকে ১৯৬ রানের পাহাড় গড়তে দিয়েই ম্যাচ হেরে গিয়েছিল বাংলাদেশ। তাড়া করতে নেমে ব্যাটসম্যানরা নিজেদের 'ফর্ম' ধরে রাখলেন। নয়জন ব্যাটসম্যান নিয়েও ৫০ রানে হারল বাংলাদেশ।
নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকার একটি বাসায় ঘুমন্ত স্বামী সুমন মিয়ার (৩০)গোপনাঙ্গ কাটার অভিযোগ পাওয়া গেছে দ্বিতীয় স্ত্রী নাজমা বেগমের বিরুদ্ধে। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.