সেকশন

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

১৫ ম্যাচে ফিক্সিংয়ের অভিযোগ আল জাজিরার

আপডেট : ২৩ অক্টোবর ২০১৮, ১০:২৩ এএম
২০১১ থেকে ২০১২ সালের মধ্যে মোট ১৫ ম্যাচে ঘটেছিল ফিক্সিংয়ের ঘটনা- দাবি আল জাজিরার। কাতার ভিত্তিক এই সংবাদ মাধ্যমের অভিযোগ স্পটার অনিল মুনওয়ার সম্পর্কে ৮ বছর আগে তথ্য পেলেও, কোন ব্যবস্থা নেয়নি আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার অবহেলায় ক্রমশ শক্তিশালী হয়েছেন এই স্পটার। অভিযুক্ত ম্যাচের তালিকায় আছে ২০১১ বিশ্বকাপে বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচও।

মাঠে তখনো শুরু হয়নি খেলা। তার আগেই জানা হয়ে গেছে- একটি নির্দিষ্ট সময়ে কি ঘটতে যাচ্ছে। ম্যাচ ফিক্সার অনিল মুনওয়ার আত্মবিশ্বাসী- তার দেয়া স্ক্রিপ্টের বাইরে কিছুই করবেনা নির্দিষ্ট ক্রিকেটাররা।

অনিল মুনওয়ারের দেয়া তথ্য, ফোনে কথোপকথন ও অন্যান্য তথ্য প্রমাণ যাচাই শেষে আল জাজিরার দাবি- ২০১১ থেকে ২০১২ সালের মধ্যে মোট ১৫ ম্যাচে ঘটেছিল ফিক্সিংয়ের ঘটনা। এতে আছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-ইংল্যান্ডের বিশ্বকাপ ম্যাচ।

প্রতিবেদক ডেভিড হারিসনের প্রতিবেদন অনুযায়ী, প্রতিটি ফিক্সিংয়ের ঘটনায় অংশ নিয়েছেন দুই থেকে তিনজন ক্রিকেটার। ম্যাচের ফল পরিবর্তনে তারা ভূমিকা রাখেননা, কেবল চুক্তি অনুযায়ী খারাপ খেলেন নির্দিষ্ট সেশনে।

যুক্তরাজ্য ভিত্তিক একটি বেটিং এনালিস্ট সংস্থা নিশ্চিত করেছে, মুনওয়ারের দেয়া অগ্রিম মোট ২৬ তথ্যের ২৫ টিরই মঞ্চায়ন করেছেন ক্রিকেটাররা। ইংল্যান্ডের খেলোয়াড়দের সম্পৃক্ততা মোট ৭ টি ফিক্সিংয়ের ঘটনায়, অস্ট্রেলিয়ার ৫, পাকিস্তান অংশ নিয়েছে ৩ টি ফিক্সিং কান্ডে।

প্রতিবেদন অনুযায়ী ২০১০ সাল থেকে স্পট ফিক্সিংয়ের কাজ করছেন মুনওয়ার। কাজ করেছেন দাউদ ইব্রাহিমের দুবাই ভিত্তিক সংগঠন ডি কোম্পানির হয়ে। তার অস্তিত্বের কথা ৮ বছর আগেই জেনেছিল আইসিসি। তার বিষয়ে দ্রুত সিদ্ধান্ত না নেয়ায় সমালোচনা হচ্ছে আইসিসিকে নিয়ে। ভিরাট কোহলি, রোহিত শর্মাদের সাথে মুনওয়ারের ছবি ইঙ্গিত দেয় স্পটারদের ক্ষমতা ও সামর্থ্য সম্পর্কে।

মুনওয়ারকে নিয়ে প্রতিবেদন প্রকাশের পর, কুখ্যাত অপরাধী সনু জ্বালানকে গ্রেপ্তার করেছে মুম্বাই পুলিস। স্পট ফিক্সিংয়ের অভিযোগ স্বীকার করে জালান নিশ্চিত করেছেন ডি কোম্পানির সাথে সম্পৃক্ততা আছে মুনওয়ারের।

তবে আল জাজিরার তথ্য প্রমাণ অস্বীকার করেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। অভিযুক্ত ম্যাচের ফুটেজ পরীক্ষা করে দেখার ঘোষণা দিয়েছে আইসিসি।

/এইচ.এ/
যোগ করা সময়ে জার্মানির ত্রাণকর্তা রূপে হাজির হন নিকলাস ফুলক্রুগ। বরুশিয়া ডর্টমুন্ড স্ট্রাইকারের দুর্দান্ত হেডে সমতায় ফেরে জার্মানি। শেষ পর্যন্ত ১-১ ড্র হওয়ায় গ্রুপের শীর্ষে থেকে শেষ ষোলোতে উঠেছে...
বার্বাডোজে ক্রিস জর্ডানের হ্যাটট্রিক আর আদিল রশিদের দুর্দান্ত বোলিংয়ে ১১৫ রানেই গুটিয়ে যায় যুক্তরাষ্ট্র। এ রান তাড়ায় খুব বেশি সময় নেয়নি ইংল্যান্ড। দুই ওপেনারের অবিচ্ছিন্ন জুটিতে ইনিংসের ৬২ বল হাতে...
গত শুক্রবার বাংলাদেশের বিপক্ষে হ্যাটট্রিক দিয়ে হ্যাটট্রিকের এই ‘উৎসব’ শুরু করেছিলেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। এরপর বাংলাদেশ সময় আজ সকালেই আবার আফগানিস্তানের বিপক্ষেও হ্যাটট্রিক করে বসেছেন...
পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপটা কেটেছে দুঃস্বপ্নের মতো। যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, কানাডা আর ভারতের গ্রুপ থেকেও সেরা দুইয়ে থেকে সুপার এইটে উঠতে পারেনি বাবর আজমের দল। এমন পারফরম্যান্সের পর...
গোপালগঞ্জে আগুনে পুড়ে গেছে ছয়টি দোকান। এতে অন্তত ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। আজ সোমবার ভোররাত ৩টার দিকে সদর উপজেলার তেবাড়িয়া বাজারে এ অগ্নিকাণ্ড ঘটে।
লোডিং...

এলাকার খবর

By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.