সেকশন

মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

স্বপ্ন ভাঙ্গার গল্প এবার হারারেতে

আপডেট : ০২ আগস্ট ২০২২, ০৮:৩৭ পিএম
হারারেতে সিরিজ নির্ধারনী তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ১০ রানে হারিয়ে প্রথমবার টাইগারদের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জয় জিম্বাবুয়ের। ১৫৭ রানের টার্গেট তাড়া করতে নেমে ৮ উইকেটে ১৪৬ রানে শেষ হয় টাইগারদের ইনিংস।

১৫৭ রানের টার্গেট, লিটন দাসের সাথে অভিষেক ম্যাচে ইমনের ওপেনিং। আগের দুই ম্যাচে ছন্দে থাকা লিটন খেই হারালেন। ১৩ রানে ভিক্টর নাইয়োচির বল তার হাতে তুলে দিয়েই সাজঘরে টাইগার ওপেনার।

অভিষেক রাঙাতে পারেননি পারভেজ ইমনও। এক অঙ্কের ঘরে বনেছেন নাইয়োচির দ্বিতীয় শিকার। এনামুল বিজয়ের ১৩ বলে ১৪ আর নাজমুল শান্তর ২০ বলে ১৬ দলীয় ষাট রান তোলে বাংলাদেশ। অভিজ্ঞ মাহমুদউল্লাহ-আফিফের ৩৯ রান আশা জাগালেও সিনিয়র টাইগারের বিদায়ে টার্গেট তাড়া কঠিন হয় বাংলাদেশের।

নেতৃত্বের চাপ সামলে ব্যাট চালাতে পারেননি মোসাদ্দেক সৈকত; ফিরেছেন শূণ্য রানে। আফিফের নট আউট ৩৯ আর মাহেদীর ২২ রানে টার্গেট থেকে ১০ রান দূরে থাকতেই শেষ হয় টাইগারদের ইনিংস।

টস জিতে ব্যাটিংয়ের শুরুতে টাইগার বোলারদের আক্রমণের মুখে জিম্বাবুয়ে। চতুর্থ এভারে ব্রেক-থ্রু নাসুম আহমেদের। সতেরতে শেষ ওপেনার রেজিস চাকাভার ইনিংস।

এর পর ওয়েসলি মাধভের, সিকান্দার রাজা, শন উইলিয়ামস, মিল্টন শুম্বা চার ব্যাটারের কেউ-ই পৌঁছাতে পারেননি দুই অঙ্কের ঘরে। সামলে খেলে ২৪ রান তুলেছেন ক্যাপ্টেন ক্রেইগ অরভিন। রিয়াদের শিকারে হয়ে ফিরেছেন এই ওপেনার। জিম্বাবুয়ের স্কোরবোর্ডে ৬ উইকেটে ৬৭।

প্রায় ধ্বসে পড়া ইনিংসের হাল ধরেন দুই লোয়ার অর্ডারের দুই ব্যাটার রায়ান বার্ল ও লুক জঙ্গে।নাসুমের এক ওভারেই বার্ল করেন ৩৪; ছয় ছয়, দুই চারে ২৪ বলে ঝড়ো ফিফটি; আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি বার্লের; প্রথমটাও ছিল বাংলাদেশের বিপক্ষে; মিরপুরে।

৭ম উইকেট জুটিতে সর্বোচ্চ ৭৯ রানের রেকর্ড পার্টনারশিপ রায়ান বার্ল-লুক জঙ্গের। হাসান মাহমুদের বলেই ফিরেছেন বার্ল-জঙ্গে; তার আগে স্বাগতিক স্কোরবোর্ডে তুলেছেন দেড়শ রান। টেল-এন্ডে ব্রাড ইভান্স আর ভিক্টর নাইয়োচির খুব কিছু করার ছিলনা। ৮ উইকেটে ১৫৬ রানে শেষ জিম্বাবুয়ের ইনিংস।



ফিরলেন মোসাদ্দেকও
মাহমুদউল্লাহ ও মোসাদ্দেক ফিরলেন পরপর ২ বলে। এভান্সের এ বলটাও ছিল শর্ট লেংথে, তবে লেগ সাইডে। ঘুরিয়ে খেলতে চেয়েছিলেন, তবে শট খেলে ফেলেছেন আগেভাগেই। ব্যাটের পিঠে লেগে ক্যাচ উঠেছে চাকাভার হাতে। এভান্সের উইকেটে খাদের কিনারে চলে গেছে বাংলাদেশ, ক্রিজে এখন আফিফ-মেহেদী, বাংলাদেশের শেষ স্বীকৃত জুটি যেটি।

হতাশ করে ফিরলেন মাহমুদউল্লাহ

সহজ ক্যাচে নাজমুলের বিদায়

টিকলেন না বিজয়ও, চাপে বাংলাদেশ

নিয়াউচির দ্বিতীয় শিকার ইমন

শুরুতেই ফিরলেন লিটন
দ্বিতীয় ওভারেই লিটনকে হারিয়ে ফেলল বাংলাদেশ। ৬ বলে লিটন করেছেন ১৩ রান।


সিরিজ জিততে বাংলাদেশের প্রয়োজন ১৫৭

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ নির্ধারনী তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশকে ১৫৭ রানের টার্গেট দিয়েছে জিম্বাবুয়ে। টস জিতে ব্যাট করে রায়ার্ন বার্লের হাফ-সেঞ্চুরিতে ৮ উইকেটে ১৫৬ রান করে স্বাগতিকরা।
দলীয় ২৯ আর ব্যক্তিগত ১৭ রানে নাসুমের বলে ক্যাচ আউট ওপেনার রেজিস চাকাভা। ওয়েসলি মাধভের বোল্ড মাহেদি হাসানের বলে। মাহেদীর দ্বিতীয় শিকার সিকান্দার রাজা ফিরেছেন শূন্য রানে। শন উইলিয়ামসকে এক অঙ্কে থামিয়েছেন মোসাদ্দেক সৈকত। ক্যাপ্টেন মাহমুদউল্লাহ রিয়াদ ফিরিয়েছেন ২৪ রান করা ক্রেইগ অরভিনকে। মুস্তাফিজের পেসে কাটা পড়েছেন মিল্টন শুম্বা।

রায়ান বার্ল-লুক জঙ্গের ৭৯ রানের পার্টনারশিপ ভাঙেন হাসান মাহমুদ। ৩৫ রান সাজঘরে লুক জঙ্গে। স্বাগতিক দলের হাফসেঞ্চুরিয়ান রায়ান বার্লকে ৫৪ রানে থামান হাসান মাহমুদ। ৮ উইকেটে ১৫৬ রানে শেষ জয় জিম্বাবুয়ের ইনিংস। চোটের কারণে সোহান ছিটকে যাওয়ায় নেতৃত্ব দিচ্ছেন মোসাদ্দেক।


বিধ্বংসী বার্লকে ফেরালেন হাসান
বার্ল ক্যাচ দিয়েছেন হাসানের বলে। ওভারের শেষ বলে লং অনে ক্যাচ তুলে ফিরেছেন ২৮ বলে ৫৪ রান করে। আউট হওয়ার সময় আরেকবার ব্যাট ভেঙেছেন বার্ল

জঙ্গুয়েকে ফিরিয়ে জুটি ভাঙলেন হাসান

নাসুমের এক ওভারে বার্লের ৩৪ রান
চাকাভাকে ফেরানো নাসুমের ৬ বলে ৩৪ রান তুললেন রায়ান বার্ল। প্রথম চার বলে মারেন চারটি ছক্কা—লং অন, স্কয়ার লেগ, মিডউইকেটের পর আবার মিডউইকেট দিয়ে। পঞ্চম বলে ছয় হয়নি অল্পর জন্য, লং অন দিয়ে বার্লের মারা শটটি হয়েছে চার। শেষ বলে লং অফ দিয়ে আবার ছক্কা মেরেছেন বার্ল।
আর এতে করে নাসুম হয়ে গেলেন টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে এক ওভারে সর্বোচ্চ রান দেয়া বোলার।


মোস্তাফিজের শিকার শুম্বা

এসেই আরভিনকে ফেরালেন মাহমুদউল্লাহ

জিম্বাবুয়ে সিরিজে খেলারই কথা ছিল না মাহমুদউল্লাহর। নুরুলের চোটে দলে ফিরেই দশম ওভারে বোলিংয়ে এসেই অধিনায়ক ক্রেইগ আরভিনের উইকেটটি তুলে নিলেন। এর মধ্যে দিয়ে জিম্বাবুয়ে হারিয়েছে পঞ্চম উইকেট। ১০ রানের ব্যবধানে চারটি উইকেট হারাল স্বগতিকরা। এখন পর্যন্ত তাদের সংগ্রহ ১২ ওভারে ৫ উইকেট হারিয়ে ৬৬ রান।

মোসাদ্দেকের প্রথম শিকার উইলিয়ামস

মেহেদির জোড়া আঘাতে ফিরলেন রাজা-মাধেভেরে


পঞ্চম ওভারের দ্বিতীয় বলে মাধেভেরেকে বোল্ড এবং এর ঠিক পরের বলে রাজাকে সাজ ঘরে ফেরালেন মেহেদি হাসান। আর মেহেদির এই জোড়া আঘাতে অনেকটাই চাপে স্বাগতিকরা। এখন পর্যন্ত তাদের সংগ্রহ ৭ ওভারে ৪৯ রান ৩ উইকেট হারিয়ে। নাসুমের শিকার চাকাভা

জিম্বাবুয়ের ইতিবাচক শুরু পর নাসুমের প্রথম শিকার ওপেনার চাকাভা। আর এতেই ২৯ রানের জুটি ভাঙলো স্বগতিকদের। এখন পর্যন্ত তাদের সংগ্রহ ৪ ওভারে ৩৪ রান এক উইকেট হারিয়ে।

টানা তিন ম্যাচে টসে হার, আজও ফিল্ডিংয়ে বাংলাদেশ


টানা তিন ম্যাচে টসে হেরে আজও ফিল্ডিংয়ে টাইগাররা। এক এক সমতায় তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচটি কার্যত ফাইনালে পরিনত হয়েছে। জিম্বাবুয়ের বিরুদ্ধে আজকের ম্যাচে বাংলাদেশের অধিনায়ক মোসাদ্দেক সৈকত।
সোহানের ইনজুরি বদলে দিয়েছে হিসাব-নিকাশ। শুধু অধিনায়কত্ব নয়, একজন ব্যাটার যে বড্ড দরকার ছিলো। যে দিন বদলের প্রক্রিয়ায় বাদ পড়েছিলেন, সেই মাহমুদউল্লাহকেই দলে নিতে হলো বাধ্য হয়ে। সোহানের হার্ডহিটিং ব্যাটিং মিস করবে বলেই, পরীক্ষীত ফিনিশারকে ফেরানো হয়েছে।


বাংলাদেশ একাদশ

মোসাদ্দেক হোসেন (অধিনায়ক), পারভেজ হোসেন, লিটন দাস, এনামুল হক (উইকেটকিপার), নাজমুল হোসেন, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান, হাসান মাহমুদ, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ।


জিম্বাবুয়ে একাদশ
রায়ান বার্ল, রেজিস চাকাভা, ব্র্যাডলি এভান্স, ক্রেইগ আরভিন, লুক জঙ্গুয়ে, ওয়েসলি মাধেভেরে, জন মাসারা, ভিক্টর নিয়াউচি, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা, শন উইলিয়ামস

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান, নিউজিল্যান্ড আর শ্রীলঙ্কা বাদ পড়েছে, চিত্রপটে ঢুকে গেছে যুক্তরাষ্ট্র, আফগানিস্তান আর বাংলাদেশ। না হলে সুপার এইটে তা-ই হতো, যা আইসিসির এবারের বিশ্বকাপের ফরম্যাট আর...
সাধারণত ওয়াইল্ড কার্ডের বদান্যতায় অলিম্পিকে অংশ নেওয়া বাংলাদেশ সর্বশেষ তিন অলিম্পিকে তিনজনকে পেল যাঁরা নিজ যোগ্যতায় অলিম্পিকে জায়গা করে নিয়েছেন। আর্চারিতে ২০২০ অলিম্পিকে রোমান সানা আর এবার সাগর...
এটিই প্রথম ২৪ ডট বলের রেকর্ড নয়! এর আগে ২০২১ সালের নভেম্বরে বিশ্বকাপ কোয়ালিফায়ারে পানামার বিপক্ষে চার ওভার বোলিং করে চারটিই মেডেন নিয়েছিলেন কানাডার সাদ বিন জাফর। দ্বিতীয় বোলার হিসেবে আন্তর্জাতিক...
রেকর্ডের এখানেই শেষ নয়, আজ পাওয়ার প্লে-তে উইন্ডিজ ৯২ রান তুলেছে। যা টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ। বিশ্বকাপ একপাশে সরিয়ে রাখলে, আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে পাওয়ার প্লেতে এটি চতুর্থ সর্বোচ্চ রান।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.