সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

বাংলাদেশের বিপক্ষে ৯ বছর পর সিরিজ জিতল জিম্বাবুয়ে

আপডেট : ০৭ আগস্ট ২০২২, ১০:৩৪ পিএম
৪৮তম ওভারে বোলিংয়ে আসা আফিফ হোসেনকে স্লগ সুইপে চার মেরে হারারেকে উল্লাসে মাতিয়েছেন অভিষেকে আসা টনি মুনিয়োঙ্গা। ৫ উইকেটে জিতে ১ ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতেছে জিম্বাবুয়ে।

২০১৩ সালের পর প্রথমবারের মতো জিম্বাবুয়ের কাছে সিরিজ হারল বাংলাদেশ।

লম্বা সময় পর জিম্বাবুয়ের বিপক্ষে টানা দুই ম‍্যাচে হারল বাংলাদেশ। ২০১৩ সালের পর হারল প্রথম ওয়ানডে সিরিজ। প্রথম ওয়ানডেতে সিকান্দার রাজা ও ইনোসেন্ট কাইয়ার সেঞ্চুরি এবং তাদের ১৯২ রানের জুটিতে হেরে গিয়েছিল বাংলাদেশ। এবার রাজা ও রেজিস চাকাভার সেঞ্চুরি ও তাদের ২০১ রানের জুটিতে এক ম‍্যাচ বাকি থাকতেই সিরিজ জিতে গেল জিম্বাবুয়ে।

বাংলাদেশের দেয়া ২৯০ রানের টার্গেট ৫ উইকেট ও ১৫ বল হাতে রেখে পেরিয়ে গেল স্বাগতিকরা।

টানা দ্বিতীয় সেঞ্চুরিতে ১১৭ রানে অপরাজিত থাকেন রাজা। তার ১২৭ বলের দারুণ ইনিংসটি গড়া চারটি ছক্কা ও আটটি চারে। আগের ম‍্যাচে ৪৩ রানে জীবন পেয়ে শেষ করে এসেছিলেন ম‍্যাচ। এবার ৪২ রানে জীবন পেয়ে সারলেন বাকিটা।

৬ রানে জীবন পেয়ে ঝড় তোলে আগেভাগেই ম‍্যাচ শেষ করে দেন অভিষিক্ত মুনিয়োঙ্গা। ১৬ বলে দুই করে ছক্কা ও চারে তিনি করেন ৩০ রান।

রাজা-চাকাভার রেকর্ড জুটি ভাঙলেন মিরাজ

মিরাজকে তুলে মারতে গিয়ে টপ-এজড হলেন চাকাভা। এর আগে খেললেন ৭৫ বলে ১০২ রানের দুর্দান্ত ইনিংস। চাকাভার আউটে ভাঙল ২০১ রানের রেকর্ড জুটি।

আগের ম‍্যাচের মতোই একই ওভারে সেঞ্চুরি করেছেন জিম্বাবুয়ের দুই ব‍্যাটসম‍্যান। সেবার সিকান্দার রাজার সঙ্গী ছিলেন ইনোসেন্ট কাইয়া। এবার অফ স্পিনার অলরাউন্ডারের সঙ্গী রেজিস চাকাভা।

৪২ রানে বেঁচে যাওয়া রাজা ভোগাচ্ছেন বাংলাদেশকে। টানা দ্বিতীয় ম‍্যাচে জিম্বাবুয়ের এই মিডল অর্ডার ব‍্যাটসম‍্যান করেছেন সেঞ্চুরি। ৬৭ বলে ফিফটি করা রাজা তিন অঙ্ক ছুঁয়েছেন ১১৫ বলে। এই সময়ে তার ব‍্যাট থেকে এসেছে চারটি ছক্কা ও সাতটি চার।

হাসান মাহমুদের নিচু ফুলটস ছক্কায় ওড়িয়ে সেঞ্চুরি করেন চাকাভা, ৭৩ বলে। ওয়ানডেতে এটাই তার প্রথম সেঞ্চুরি।


রাজা-চাকাভার রেকর্ড জুটি, চাপে বাংলাদেশ
পঞ্চম উইকেটে বাংলাদেশের বিপক্ষে সেরা জুটি গড়েছেন রেজিস চাকাভা ও সিকান্দার রাজা। গত বছর ওয়েলিংটনে নিউ জিল‍্যান্ডের ডেভন কনওয়ে ও ড‍্যারিল মিচেল গড়েছিলেন ১৫৯ রানের জুটি। সেটা ছাড়িয়ে চাকাভা ও রাজা গড়লেন ২০১ রানের জুটি।

রাজার ফিফটির পর এবার চাকাভাও ফিফটি করলেন। তাসকিনের করা ৩০তম ওভারে- চার, চার, চার, চার মেরে চাকাভার স্কোরিং শট। এর মধ্যে তৃতীয় চারটি দিয়ে ফিফটি পূর্ণ হয়েছে চাকাভার। এ ওভারে তাসকিন দিয়েছেন ১৮ রান। এখন পর্যন্ত তাদের সংগ্রহ ৩০ ওভার শেষে ১৫৭ রান ৪ উইকেট হারিয়ে।


মারুমানিকে ফিরিয়ে জুটি ভাঙলেন তাইজুল
১৫তম ওভারে প্রথমবারের মতো বোলিংয়ে আসেন তাইজুল ইসলাম। আর এসেই পেলেন উইকেটের দেখা। ব্যাকফুটে গিয়ে লেগসাইডে খেলার চেষ্টা করেছিলেন মারুমানি, তবে হয়েছেন লিডিং এজড। কাভারে ভালো ক্যাচ নিয়েছেন মিরাজ। ৪২ বলে ২৫ রান করে ফিরছেন মারুমানি, জিম্বাবুয়ে চতুর্থ উইকেট হারিয়েছে ৪৯ রানে।

মাধেভেরেকে ফেরালেন মিরাজ

হাসানের দ্বিতীয় আঘাত
কাইতানোর পর এবার কাইয়াকেও ফেরালেন হাসান। আর এতেই ১৩ রানে দ্বিতীয় উইকেটের পর হল স্বাগতিকদের।

প্রথম ওভারে হাসানের শিকার কাইতানো
দীর্ঘদিন পর ওয়ানডেতে ফিরে প্রথম ওভারের তৃতীয় বলে হাসান মাহমুদ পেয়ে গেলেন উইকেটের দেখা। ওভার দ্য উইকেট থেকে করা বলটা লাইন ধরে রেখেছিল, তাতে ক্রিজে আটকে ছিলেন তাকুদজোয়ানাশে কাইতানো। আউটসাইড-এজড হয়েছেন তিনি, উইকেটের পেছনে ডানদিকে ঝুঁকে ক্যাচ নিতে ভুল করেননি মুশফিকুর রহিম। জিম্বাবুয়ে প্রথম উইকেট হারিয়েছে ১ রানেই।


জিম্বাবুয়েকে ২৯১ রানের টার্গেট দিলো বাংলাদেশ
হারারেতে সিরিজের দ্বিতীয় ওয়াডেতে জিম্বাবুয়েকে ২৯১ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ।মাহমুদউল্লাহ অপরাজিত ছিলেন ৮৪ বলে ৮০ রানে। তামিমও ফিফটি করেছেন। বাকিরা সেট হয়েও ইনিংস বড় করতে পারেননি।

এর আগে আজও টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। দ্রুত রান তুলেছেন তামিম। ৪৩ বলে ফিফটি তুলে নেন টাইগার অধিনায়ক। দুই বল পরেই অবশ্য ফিরে গেছেন ক্যাচ দিয়ে। বিজয়ের সাথে ভাঙে তার গড়া ৭১ রানের ওপেনিং জুটি।

রান আউটের শিকার এনামুল বিজয়, ফেরেন ২০ রান কোরে। মুশফিক ২৫ আর শান্ত ব্যাটে আসে ৩৮ রান। মাহমুদউল্লাহ, আফিফের জুটি দলে এগিয়ে নিয়েছে। ৪০ বলে ৪১ করে আউট হন আফিফ। ক্যারিয়ারের ২৬তম ফিফটি তুলে নিয়েছেন মাহমুদউল্লাহ। শেষদিকে তার ক্যামিওতে তিনশর কাছে পৌঁছায় বাংলাদেশ। ৮৪ বলে ৮০ রানে অপরাজিত থাকেন মাহমুদউল্লাহ।


ফিরলেন তাইজুল

টিকলেন না তাসকিনও

রাজার দ্বিতীয় শিকার মিরাজ

রাজার দ্বিতীয় শিকার হিসাবে এলবিডব্লু হয়ে ফিরলেন মিরাজ। এর আগে স্লগ সুইপ করতে গিয়ে ক্যাচ তুলেছিলেন মুশফিক। এবার মিরাজ ব্যাটেই লাগাতে পারলেন না। রাজার বলটি ছিল ফুললেংথে, ঠিক সুইপ করার লেংথে নয়। লেংথ পড়তে ভুল করে ফেলে এলবিডব্লু হয়ে ১২ বলে ১৫ রান করে ফিরলেন মিরাজ।


আফিফকে ফিরিয়ে জুটি ভাঙলেন রাজা

সিকান্দার রাজার বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে শর্ট থার্ডম্যানের হাতে ধরা দিয়ে ৪১ বলে ৪১ রান করে ফেরলেন আফিফ। আর এতে করে আফিফ-মাহমুদউল্লাহর জুটি ভাঙতে সক্ষম হলো জিম্বাবুয়ে। ১০০ স্ট্রাইক রেটের ইনিংসে আফিফ মেরেছেন ৪টি চার, সে চারগুলো এসেছিল টানা ২ ওভারের মধ্যে। এখন পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৪৫ ওভারে ২৪২ ৫ উইকেট হারিয়ে।


এবার ফিরলেন শান্ত

অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে ফিরলেন নাজমুল হোসেন শান্ত। শরীরের বেশ কাছে ছিল, সেটিতেই কাটের মতো শট খেলতে গিয়ে ধরা পড়েছেন তিনি। থামেন ৩৮ রানে। শান্তর ৫৫ বলের ইনিংসে চার পাঁচটি।নাজমুল ফেরার পর মাহমুদউল্লাহর সঙ্গে ক্রিজে যোগ দিয়েছেন আফিফ হোসেন। ৩০ ওভার শেষে ৪ উইকেট বাংলাদেশের স্কোর ১৫১ রান।

সহজ ক্যাচে ফিরলেন মুশফিক

৫০ রানেই থামলো নাজমুলের সঙ্গে মুশফিকের জুটি। মাধেভেরের বলে স্লগ সুইপে থাকা মুনিয়োঙ্গার হাতে সহজ ক্যাচ দিয়ে ফিরছেন তিনি। ৩১ বলে করেছেন ২৫ রান। এখন পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেট হারিয়ে ২৫ ওভারে ১২৯ রান।

তামিমের পর ফিরলেন বিজয়

তামিম ইকবাল ক‍্যাচ দেয়ার পর দুর্ভাগ‍্যজনক রান আউটে থামলেন এনামুল হক বিজয়। তিন ওভারের মধ‍্যে দুই ওপেনারকে হারিয়ে কিছুটা চাপে পড়ে গেল বাংলাদেশ।
জিম্বাবুয়ের পেসার তানাকা চিভাঙ্গাকে স্ট্রেট ড্রাইভ খেলেন নাজমুল হোসেন শান্ত। বল চিভাঙ্গার হাত ছুয়ে নন স্ট্রাইকের স্টাম্প ভেঙে দেয়। ওই প্রান্তের ব্যাটসম্যান এনামুল ততক্ষণে ক্রিজ ছেড়ে বেরিয়ে যান। রান আউট!

২৫ বলে ২০ রান করে ফিরলেন এনামুল। বাংলাদেশ ১২.২ ওভারে ২ উইকেটে ৭৭। উইকেটে দুই নতুন ব্যাটসম্যান। ৬ বলে ৫ রান করা নাজমুল ও মুশফিকুর রহিম।

অর্ধশতক করে ফিরলেন তামিম

৪৫ বলে ৫০ রান করেই ফিরেছেন তামিম। বাংলাদশ প্রথম উইকেট হারিয়েছে ৭১ রানে। টানাকা চিভাঙ্গার শর্ট বলে পুল করতে গিয়েছিলেন তামিম, পেছনের পায়ে ভর দিয়ে। তবে সেটি গেছে মিডউইকেটে থাকা তাকুদজোয়ানাশে কাইতানোর হাতে।

বাংলাদেশ ১২ ওভারে ৭৩/১

তামিমের অর্ধশতক
আগের ম্যাচে ৪৮ রানে দাঁড়িয়ে তামিম খেলেছিলেন ৯টি ডট বল। এবার ৪৬ রান থেকে চার মেরে পৌঁছে গেলেন অর্ধশতকে। নিয়াউচির অফ স্টাম্পের বাইরের বলে দারুণ এক ড্রাইভে চার মেরেছেন বাংলাদেশ অধিনায়ক, ইনিংসে যেটি তাঁর দশম চার। অর্ধশতকে যেতে তামিমের লেগেছে ৪৩ বল। ক্যারিয়ারে এটি ৫৫তম ফিফটি তামিমের। সর্বশেষ ৬ ইনিংসে চতুর্থ।

তামিমের ভালো শুরু
প্রথম ২ ওভারের ১২টি বলই খেলেছেন তামিম ইকবাল। অভিষিক্ত ব্র্যাডলি এভান্সের করা প্রথম ওভারে তামিম মেরেছেন দুটি চার— প্রথমে প্যাডের ওপর থেকে ফ্লিক করে, পরেরটি কাভার ড্রাইভ করে। পরের ওভারে ভিক্টর নিয়াউচি এসেছেন, তাকে কাট করে তামিম মেরেছেন আরেকটি চার।

৯ ওভার শেষে বাংলাদেশ তুলেছে বিনা উইকেটে ৫৭ রান, তামিম অপরাজিত ৪০ বলে ৪৬ রান করে। তামিমের সঙ্গে ইনিংস ওপেন করতে এসেছেন এনামুল হক। এনামুল হক ১৪ বলে ৯ রান।


টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ
টি-টোয়েন্টি সিরিজ হারের পর প্রথম ওয়ানডেতেও হারতে হয়েছে তামিম ইকবালের দলকে। ৩ টি-টোয়েন্টি, প্রথম ওয়ানডের মতো দ্বিতীয় ওয়ানডেতেও টস হেরেছে বাংলাদেশ। হারারে স্পোর্টস ক্লাবে আজ দ্বিতীয় ওয়ানডেতে টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন জিম্বাবুয়ে অধিনায়ক রেগিস চাকাভা। বাংলাদেশ পেয়েছে ব্যাটিং।

জিম্বাবুয়ে আজ নেমেছে একাদশে ৫ পরিবর্তন নিয়ে। বাংলাদেশ একাদশে ৩ পরিবর্তন এসেছে ইনজুরির কারণে। চোটের কারণে এ ম্যাচে মোস্তাফিজুর রহমানকে বাংলাদেশ পাচ্ছে না, সেটি জানা গিয়েছিল গতকালই। সিরিজ থেকে আগেই ছিটকে গেছেন লিটন দাস। এ ছাড়া দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশ দলে নেই মোসাদ্দেক হোসেনও। এ তিন জনের জায়গায় দলে এসেছেন নাজমুল হোসেন, তাইজুল ইসলাম ও হাসান মাহমুদ।

হারারেতে আজ সিরিজ বাঁচানোর লড়াই। জিম্বাবুয়ে সফরে ব্যর্থতার বৃত্তে বাংলাদেশ। টি-টোয়েন্টি সিরিজে হারের পর ওয়ানডের শুরুটাও হয়েছে হার দিয়ে। প্রথম ম্যাচে হারের পর সিরিজ বাঁচাতে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই তামিমদের।

তামিম ইকবালের নেতৃত্বে ওয়ানডেতে দুর্দান্ত বাংলাদেশ। মাশরাফীর মতো তামিমের দলও জিতেছে টানা ৫ ওডিআই সিরিজ। উইন্ডিজ সফরে টেস্ট ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের ভরাডুবি হলেও, ওডিআই ঠিকই জয় করেছে।

অথচ এবার কিনা জিম্বাবুয়ের বিপক্ষে তিনশর বেশি রান করেও প্রথম ম্যাচে হেরে বসলো বাংলাদেশ। সমস্যা দেখা গেছে তিন বিভাগেই।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), এনামুল হক, নাজমুল হোসেন, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম, তাইজুল ইসলাম, হাসান মাহমুদ।

জিম্বাবুয়ে একাদশ: রেজিস চাকাভা, টানাকা চিভাঙ্গা, ব্র্যাডলি এভান্স, লুক জঙ্গুয়ে, ইনোসেন্ট কাইয়া, তাকুদজোয়ানাশে কাইয়াতানো, ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, টনি মুনিয়োঙ্গা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়াউচি, সিকান্দার রাজা।

/এম.এস/
রোগের কারণে মাঝে মাঝে শার্টের বোতাম লাগানো বা জুতার ফিতা লাগানোর মতো সহজ কাজও করতে পারতেন না তিনি। গত ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে অস্ট্রেলিয়ার বক্সিং ডে টেস্ট কাভার করছিলেন ভন। কিন্তু হঠাৎ এতটাই...
বাংলাদেশ ম্যাচের আগে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান
আগামী ২১ জুন বিশ্বকাপে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া। অ্যান্টিগায় বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে পরিকল্পনা সাজিয়ে রেখেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।...
মদরিচদের হতাশার কারণ আছে। প্রথম ম্যাচে স্পেনের কাছে হেরেও শেষ ষোলোর স্বপ্ন দেখছিল দলটি। কিন্তু সেটা করতে হলে আলবেনিয়ার বিপক্ষে জয়টা খুব জরুরি ছিল। কিন্তু ৯৪ মিনিটের গোলে জয় হাতছাড়া হয়ে গেল তাদের। 
চলছে টি-টোয়েন্টি বিশ্বকাপ, যার মাঝপথেই ফুটবলের মেগা টুর্নামেন্ট ইউরো ২০২৪ শুরু হয়েছে। এর মধ্যেই আগামী ২১ জুন মাঠে গড়াচ্ছে কোপা আমেরিকা। বাংলাদেশ সময় সকাল ৬ টায় বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও...
সারা দেশে ছড়িয়ে পড়েছে রাসেলস ভাইপার আতঙ্ক। এটি একটি বিষধর সাপ। দীর্ঘদিন বাংলাদেশে দেখা না গেলেও নতুন করে বেশ কয়েকটি জেলায় এ সাপের আবির্ভাব ঘটেছে। চট্টগ্রামের ভেনম রিসার্চ সেন্টার জানিয়েছে, সম্প্রতি...
সিলেটে বন্যা ও জলাবদ্ধতা প্রতিরোধে নদী খননে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। আজ বৃহস্পতিবার দুপুরে সিলেটে বন্যাদুর্গত এলাকা ও সুরমা নদী পরিদর্শন শেষে...
দেশে চলমান বৃষ্টিপাত আগামী পাঁচ দিন ঢাকাসহ সারা দেশে অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজ বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংস্থাটির নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়...
দিনকয়েক পরই সাতপাকে বাঁধা পড়ছেন সোনাক্ষী সিনহা ও জাহির ইকবাল। তবে বিয়ের খবর প্রকাশ্যে আসার পরই তাঁদের পরিবারকে জড়িয়ে তোলপাড় অবস্থা! চারদিকে নানা গুঞ্জন। অনেকেই বলছেন, এই বিয়েতে মত নেই সোনাক্ষীর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.