সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

টি-টোয়েন্টি বিশ্বকাপে কঠিন গ্রুপে বাংলাদেশ

আপডেট : ০৫ জানুয়ারি ২০২৪, ০৬:১৬ পিএম

যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি দল অংশ নেবে, জানা কথা। আগ্রহের বিষয় ছিল, কীভাবে গ্রুপ নির্ধারিত হয়। আইসিসি থেকে অফিসিয়ালি কিছু না জানালেও এরই মধ্যে গ্রুপ ফাঁস করেছে ইংলিশ সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ। টেলিগ্রাফের প্রতিবেদন অনুসারে, পাঁচটি করে দল নিয়ে চারটি গ্রুপে ভাগ হয়ে প্রথম পর্ব মাঠে গড়াবে। চারটি গ্রুপের মধ্যে তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ।

ভারত ও পাকিস্তান যে একই গ্রুপে পড়বে সেটা তো জানাই ছিল। এবং দুই দল যেন কোনোভাবেই প্রথম পর্বে বাদ না পড়ে সেটা নিশ্চিত করা হয়েছে। ‘এ’ গ্রুপে বাবর আজম-কোহলিদের অপর তিন সঙ্গী হিসেবে আছে স্বাগতিক যুক্তরাষ্ট্র, কানাডা ও আয়ারল্যান্ড। অবিশ্বাস্য বাজে বিশ্বকাপ না কাটালে ভারত ও পাকিস্তানের সুপার এইটে ওঠা নিশ্চিত। ‘এ’ গ্রুপের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্রের আইজেনহাওয়ার পার্কে। এটি ম্যানহাটনের ৩০ মাইল পূর্ব দিকে অবস্থিত।

এদিকে ‘ডি’ গ্রুপে থাকা বাংলাদেশের সঙ্গী দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপাল। এমন গ্রুপ দেখে বাংলাদেশের চেয়েও চিন্তায় থাকবে দক্ষিণ আফ্রিকা। ২০২২ টি-টোয়েন্টির পর ২০২৩ ওয়ানডে বিশ্বকাপেও দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে নেদারল্যান্ডস। সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশকেও হারিয়েছিল ডাচরা।
গ্রুপের পঞ্চম দল নেপাল বাছাইপর্ব পেরিয়ে এসেছে। কেবল ‘ডি’ গ্রুপ বাদে বাকি সব গ্রুপেই বাছাইপর্ব পেরিয়ে আসা দলের সংখ্যা একাধিক। তাছাড়া একমাত্র এই গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে।   

‘বি’ গ্রুপের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে ক্যারিবীয় অঞ্চলের দেশগুলোতে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ছাড়াও এই গ্রুপে আছে ইংল্যান্ড, স্কটল্যান্ড, নামিবিয়া ও ওমান। 
টুর্নামেন্টের আরেক স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ‘সি’ গ্রুপে আছে নিউজিল্যান্ড, উগান্ডা, আফগানিস্তান ও পাপুয়া নিউগিনি। 

প্রতিটি গ্রুপের দুই শীর্ষ দল খেলবে সুপার এইট। সেখানে আবার তারা দুটি গ্রুপে ভাগ হয়ে খেলবে। তবে এরই মধ্যে দলগুলো জানে, সেরা আটে উঠলে কে কার মুখোমুখি হবে। তাই প্রথম পর্বে গ্রুপসেরা কিংবা রানার্স আপ হয়ে পরের পর্বে যাওয়া কোনো পার্থক্য গড়বে না। 

র‍্যাঙ্কিংয়ের ভিত্তিতে দ্বিতীয় গ্রুপ পর্বের তথা সুপার এইটের দল সাজানো হয়েছে। সম্ভাব্য দল হিসেবে ‘১’ নম্বর গ্রুপে রাখা হয়েছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা। অন্যদিকে পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকাকে রাখা হয়েছে ‘২’ নম্বর গ্রুপে। 

বাংলাদেশ র‍্যাঙ্কিংয়ে সেরা আটে নেই বলে সুপার এইটের সম্ভাব্য তালিকায় রাখা হয়নি। বাংলাদেশের ‘ডি’ গ্রুপ থেকে সেখানে দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কাকে রাখা হয়েছে। সাকিব-শান্তরা সুপার এইটে উঠলে এই দুই দলের যেকোনো এক দেশের জায়গায় বাংলাদেশে খেলবে।  

এ সূচি এরই মধ্যে বিশ্বকাপে অংশ নেওয়া দেশগুলোকে পাঠানো হয়েছে। বড় কোনো পরিবর্তন না এলে শিগগির এটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে আইসিসি। 

দেশের বাইরে বাংলাদেশ ক্রিকেট দলের দ্বিপাক্ষিক সিরিজে প্রায়ই সম্প্রচার নিয়ে বিপত্তি দেখা যায়। গত বছর আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের মাটিতে আয়োজিত সিরিজ বাংলাদেশের কোনো টিভি চ্যানেলে দেখা যায়নি।...
আগামীকাল যুক্তরাষ্ট্রের বিপক্ষে শুরু হতে যাওয়া সিরিজ দিয়ে বিশ্বকাপ প্রস্তুতির শেষ পর্ব শুরু করতে যাচ্ছে বাংলাদেশ। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের পর যুক্তরাষ্ট্র ও ভারতের বিপক্ষে আইসিসি আয়োজিত দুটি...
সাবেক ভারতীয় ক্রিকেটার মোহাম্মদ কাইফ জানিয়েছেন  বিশ্বকাপের সম্ভাব্য সেমিফাইনালিস্টদের নাম। তবে সেরা চার দলে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকেই রাখেননি মোহাম্মদ কাইফ।
সম্প্রতি ইমপ্যাক্ট প্লেয়ার নিয়মের সমালোচনা করেছেন ভারত জাতীয় দলের অভিজ্ঞ দুই ক্রিকেটার রোহিত শর্মা ও বিরাট কোহলি। এ দুজনের সঙ্গে তাল মিলিয়েছেন দেশটির আরেক সিনিয়র ক্রিকেটার শিখর ধাওয়ান। ইমপ্যাক্ট...
আমেরিকান কলেজ অব অবস্টেট্রিশিয়ান অ্যান্ড গাইনোকোলজিস্টের রিসার্চের ফলাফলে দেখা যায়, গর্ভাবস্থার প্রথম ৩ মাসে (1st trimester) মা ও শিশু উভয়ের সুস্থতার জন্য ফোলেট, আয়রন, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড,...
সাত মাস পেরিয়ে গেলেও গাজায় থামছে না ইসরায়েলের হামলা। সমোঝোতা কিংবা যুদ্ধবিরতির কোনো আভাস নেই। গাজার দক্ষিণের শহর রাফাহতে হামলা জোরদার করেছে ইসরায়েলি বাহিনী। এ অবস্থায় হামলার মুখে রাফাহ ছাড়তে বাধ্য...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.