সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ফিলিস্তিনের কথা জানাতেই দেবে না কর্তৃপক্ষ

আপডেট : ০২ মার্চ ২০২৪, ০৫:১২ পিএম

ওয়েলিংটন টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৩ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিল  অস্ট্রেলিয়া। উইকেটের একপ্রান্তে উসমান খাজা ৫ রানে অপরাজিত ছিলেন। ২১৭ রানের লিড নিয়ে তৃতীয় দিনের শুরুতে ব্যাটিংয়ে নামে সফরকারীরা। আগের দিন যে ব্যাট দিয়ে খেলেছিলেন, আজ শনিবার একই ব্যাট দিয়ে খেলতে নেমেছিলেন খাজা। কিন্তু ১৯তম ওভারে ঘটে বিপত্তি। ৩৭ বছর বয়সী এ ওপেনারের ব্যাটে চিড় ধরে।

এ সময় ব্যাট বদল করতে চান খাজা। একাদশের বাইরে থাকা সতীর্থ ম্যাট রেনশ অস্ট্রেলিয়ান ওপেনারের ব্যাগ থেকে একাধিক ব্যাট নিয়ে মাঠে যান। খাজা সেখান থেকে যে ব্যাটটি বেছে নেন, সে ব্যাট নিয়ে ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে ঝামেলা লাগে খাজার। কারণ ব্যাটটিতে ছিল ‘শান্তির প্রতীক’ পায়রার একটি স্টিকার। পরে আম্পায়ারদের চাপে সে স্টিকার খুলে ফেলতে বাধ্য হন খাজা।

আম্পায়াররা এখানে আইসিসির নিয়মের বাধ্যবাধকতার প্রশ্ন এনেছে। কারণ নিয়ম বলছে, মাঠে যেকোনো ধরনের বার্তাসংবলিত কোনো পোশাক ও সরঞ্জাম ব্যবহার করতে চাইলে আগে আইসিসির অনুমতি নিতে হবে। তাছাড়া খাজার এ ‘শান্তির প্রতীক’ ব্যবহার নিয়ে এর আগেও আপত্তি তুলেছিল আইসিসি।

গত ডিসেম্বরে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টে শান্তির বার্তা লিখে মাঠে নামতে চেয়েছিলেন খাজা। সে টেস্ট শুরুর আগে জুতায় ‘স্বাধীনতা সবার অধিকার’ ও ‘সকল প্রাণের মূল্য সমান’ লিখে অনুশীলন করেছিলেন। লেখার হরফ ছিল ফিলিস্তিনের পতাকার রঙে। আইসিসি বাগড়া দেওয়ায় এ জুতা পড়ে খেলতে পারেননি খাজা। পরে হাতে কালো বাহুবন্ধনী পড়ে নেমে আইসিসির রোষানলে পড়েছিলেন।

পরবর্তীতে মেলবোর্নে বক্সিং ডে টেস্টে আইসিসির অনুমতি নিয়ে ব্যাট ও জুতায় পায়রার স্টিকার লাগিয়ে নামতে চেয়েছিলেন। সেখানেও অনুমতি পাননি অস্ট্রেলিয়ান ওপেনার। সে সময় এ নিয়ে জলঘোলা কম হয়নি।

খালি চোখে দেখল, এটাকে কেবল শান্তির প্রতীক কিংবা মানবাধিকারের বার্তা মনে হলেও আইসিসি খাজার এ বার্তাকে রাজনৈতিক মনে করেছিল। এর যথেষ্ট কারণও আছে। মূলত ফিলিস্তিনের গাজায় ইসারায়েল কর্তৃক শিশু ও গণহত্যার প্রতিবাদে বিশ্ববাসীর মনোযোগ আকর্ষণ করতে ক্রিকেট মাঠে এসব করতে চেয়েছিলেন অস্ট্রেলিয়ান ক্রিকেটার। কিন্তু আইসিসি বলছে, ‘রাজনীতি, ধর্ম ও জাতি’ নিয়ে কোনো বার্তা লেখা আইসিসির নিয়মে নেই। তাই তখন এ স্টিকার নিয়ে খেলতে পারেননি।

সে ঘটনার দুই মাস পেরিয়ে যাওয়ার পরে আবারও ওয়েলিংটনে একই স্মৃতি ফিরিয়ে আনেন খাজা। যদিও পরে স্টিকার খুলে ফেলতে বাধ্য হন। নতুন ব্যাট দিয়ে বেশিক্ষণ উইকেটে টিকে থাকতে পারেননি। ব্যক্তিগত ২৮ রানে গ্লেন ফিলিপসের বলে বোল্ড হন খাজা। এ ইনিংসে ফিলিপস টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট নেন। তাতে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৬৪ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া।

এতে জয়ের জন্য স্বাগতিক নিউজিল্যান্ডের লক্ষ্য দাঁড়ায় ৩৬৯ রান। এ লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে দিনের বাকি অংশে ৩ উইকেট হারিয়ে ১১১ রান তুলেয়েছে কিউইরা। নাথান লায়নের ঘূর্ণিতে ৫৩ রানেই টপ অর্ডারের তিন ব্যাটম্যান সাজঘরে ফেরেন। নিউজিল্যান্ডের স্বস্তির বিষয়, এরপর আর কোনো উইকেট না হারানো। রাচিন বরীন্দ্র ৫৬ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন। আরেক প্রান্তে ১২ রানে অপরাজিত আছেন ড্যারিল মিচেল।

এবার ২৫ কোটি রূপিতে কলকাতা কিনে নিয়েছিল স্টার্ককে। ২০০৯ সালে অস্ট্রেলিয়ার জার্সিতে অভিষিক্ত স্টার্ক এত বছরে এ নিয়ে আইপিএল খেলেছেনই মাত্র দুবার, এর আগে খেলেছেন ২০১৪ সালে – রয়্যাল চ্যালেঞ্জার্স...
অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে জায়গা পাননি। এর আগে আইপিএলেও ছিলেন দলহীন। তবে দল না পেলেও স্টিভেন স্মিথ আইপিএলের অংশ হয়েছিলেন ভিন্নভাবে। ধারাভাষ্যকার হিসেবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ মাতিয়েছেন এই...
আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশ প্রথম ম্যাচটা খেলেছিল ২০০৬ সালে। জিম্বাবুয়ের বিপক্ষে সে ম্যাচে মাশরাফি বিন মর্তুজার অলরাউন্ডার পারফরম্যান্সে ৪৩ রানে জিতেছিল বাংলাদেশ। পরের ম্যাচে কেনিয়ার...
অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার পর থেকেই আলোচনায় তরুণ জ্যাক ফ্রেজার ম্যাগার্ক। অস্ট্রেলিয়ার ঘোষিত ১৫ সদস্যের বিশ্বকাপ দলে জায়গা পাননি এই ওপেনার। ২২ বছর বয়সী এই আগ্রাসী ব্যাটসম্যান...
কাতারের রাজধানী দোহার নাজমায় পাঁচতারকা হোটেল ক্রাউন প্লাজায় আয়োজিত বাংলাদেশ বাণিজ্যমেলা কাতার ২০২৪ শেষ হয়েছে। গত ২৩ মে শুরু হয়ে ২৫ মে রাত সাড়ে ১১টা পর্যন্ত তিন দিনব্যাপী এ মেলা চলে।
চট্টগ্রাম নগরের চাক্তাই খাল থেকে অজ্ঞাতপরিচয় এক যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তার আনুমানিক বয়স ২৫ বছর। সোমবার সন্ধ্যায় আছাদগঞ্জের শুটকিপট্টির পেছনের চাক্তাই খাল থেকে মরদেহটি উদ্ধার করা হয়। 
ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে লক্ষ্মীপুরে রামগঞ্জের চাঙ্গির গাঁ এলাকায় ঘরচাপা পড়ে ফারিহা আক্তার (৭) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। এসময় শিশুর নানি হোসনে আরা বেগম গুরুতর আহত হয়েছেন। সোমবার বিকেলে এই...
বৈরী আবহাওয়ার কারণে নীলফামারীর সৈয়দপুর বিমানবন্দরে ৮ ঘণ্টা ধরে বিমান চলাচল বন্ধ রয়েছে। সোমবার দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস বাংলা এয়ারলাইন্স, নভোএয়ার ও এয়ার...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.