সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

কোহলিকে ছাড়িয়ে যাওয়ার ম্যাচে মনে হলো বাবরও টি-টোয়েন্টি খেলেন

আপডেট : ১৫ মে ২০২৪, ১১:৪৯ এএম

ক্রিকেটের সব সংস্করণে সমান তালে খেলতে পারেন, এমন ব্যাটসম্যানদের তালিকা করলে ওপরের দিকেই আসবে বাবর আজমের নাম। ওয়ানডে ও টেস্ট সংস্করণে পাকিস্তানি ব্যাটসম্যানের ব্যাটিং স্টাইল নিয়ে সমালোচনার সুযোগ খুব একটা নেই। তবে বাবরের টি-টোয়েন্টি ব্যাটিং স্টাইল নিয়ে তীর্যক মন্তব্য শোনা যায় প্রায়ই।

এ সংস্করণে ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দীর্ঘদিন শীর্ষে থাকলেও (বর্তমানে চার) বাবরের ব্যাটিং স্টাইল বর্তমান যুগের সঙ্গে যায় না বলে অভিযোগ সমালোচকদের। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তৃতীয় সর্বোচ্চ রানের মালিক বাবরের স্ট্রাইকরেট যে মোটে ১২৯.৯৭।

এ সমালোচনা আরও বেড়ে যায় পাকিস্তানের আয়ারল্যান্ড সফরের প্রথম ম্যাচে। সে ম্যাচে বাবরদের ১৮২ রান টপকে টি-টোয়েন্টিতে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয় পায় আইরিশরা। পাকিস্তানের হার ছাপিয়ে আলোচনায় আসে বাবরের স্ট্রাইকরেট। পাকিস্তান অধিনায়ক ৫৭ রান করলেও বল খেলেছেন ৪৩টি। পরের ম্যাচে পাকিস্তান জিতলেও বাবর ৪ বলে ০ রান করে আউট হয়ে সে সমালোচনা আরও বাড়িয়ে দেন। বিশেষ করে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে বাবরের এমন বাজে ফর্ম দুশ্চিন্তা বাড়ায় পাকিস্তান দলে।

গতকাল আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি খেলতে নেমেছিল পাকিস্তান। সিরিজ নির্ধারণী ম্যাচে আগে ব্যাটিং করে পাকিস্তানকে ১৭৯ রানের লক্ষ্য ছুড়ে দেয় আইরিশরা। রান তাড়ায় বাবর-রিজওয়ানের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে ইনিংসের ১৮ বল হাতে রেখে ৬ উইকেটের জয় পায় পাকিস্তান। একইসঙ্গে সিরিজও নিজেদের করে নিয়েছে সফরকারীরা।

স্ট্রাইকরেট নিয়ে সাম্প্রতিক সমালোচনার জবাব দেওয়ার জন্য যেন সিরিজ নির্ধারণী ম্যাচকেই বেছে নিয়েছিলেন বাবর আজম। এ ম্যাচে ৪২ বলে ৬ চার ও ৫ ছক্কায় ৭৫ রানের ম্যাচ জয়ী ইনিংস খেলেন পাকিস্তান অধিনায়ক। প্রায় ১৮০ স্ট্রাইকরেটে (১৭৮.৫৭) ব্যাটিং করে বাবর যেন জানিয়ে রাখলেন, তিনি টি-টোয়েন্টিও খেলতে পারেন।

সমালোচনার জবাব দেওয়ার পাশাপাশি দারুণ একটি রেকর্ডে যুক্ত হয়েছে বাবর আজমের নাম। কোহলিকে (৩৮টি) ছাড়িয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি (৩৯টি) ফিফটির মালিক এখন পাকিস্তানি ২৯ বছর বয়সী ব্যাটসম্যান।

ডাবলিনে গতকাল টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে শুরুতে উইকেট হারায় আইরিশরা। দলকে ১৫ রানে রেখে শাহিন আফ্রিদির দারুণ ডেলিভারি স্ট্যাম্প ভাঙে রস অ্যাডাইরের (৭)। এরপর অ্যান্ড্রু বালবার্নিকে নিয়ে ৮৫ রানের জুটি গড়েন স্বাগতিক অধিনায়ক লরকান টাকার। বালবার্নি ৩৫ রান করে আউট হলেও টাকার ফিফটি তুলে নেন। আইরিশ উইকেটকিপার ব্যাটসম্যানের ইনিংস থামে দলীয় ১৩২ রানে। আউট হওয়ার সময় টাকারের নামের পাশে ৪১ বলে ১৩ চার ও ১ ছয়ে ৭৩ রান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারায় আয়ারল্যান্ড। হ্যারি টেক্টরের ৩০ রান বাদ দিলে আর কোনো আইরিশ ব্যাটসম্যান ১০ রান পেরোতে পারেননি।

১৭৯ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ইনিংসের ১৬ রানে ওপেনার সাইম আইয়ুবকে (১৪) হারায় পাকিস্তান। শুরুতে উইকেট গেলেও পাকিস্তানকে বিপদে পড়তে দেয়নি বারর-রিজওয়ানের অনবদ্য ব্যাটিং। দ্বিতীয় উইকেট জুটিতে দুজনে মিলে ৭৪ বলে ১৩৯ রান যোগ করেন। একইসঙ্গে পাকিস্তানের জয়ের পথটাও ছোট করে আনেন।

তবে ১৫৫ থেকে ১৫৮- এই তিন রানের ব্যবধানে রিজওয়ান (৫৬) ও বাবর (৭৫) দুজনকেই হারায় স্বাগতিকরা। ইফতেখার আহমেদ (৫) এসে থিতু হওয়ার আগেই ফিরে গেছেন ড্রেসিংরুমে। তাতে অবশ্য পাকিস্তানের জয় থেমে থাকেনি। আগের ম্যাচে ১০ বলে ৩০ রান করা আজম খান গতকালও ক্যামিও ইনিংস খেলেছেন। কাল আজমের ৬ বলে ১ চার ও ২ ছক্কায় ১৮ রানের ঝড়ে তিন ওভার হাতে রেখে জয় নিশ্চিত হয় পাকিস্তানের।

রান বন্যার ম্যাচেও ৪ ওভারে মাত্র ১৪ রানে ৩ উইকেট নেওয়া শাহিন আফ্রিদির হাতে উঠেছে ম্যাচ সেরার পুরস্কার।

আইপিএলে প্রথম কোয়ালিফায়ার জিতে গতকাল ফাইনাল নিশ্চিত করেছে কলকাতা নাইট রাইডার্স। আজ এলিমিনেটর ম্যাচে রাজস্থান রয়্যালসের মুখোমুখি হবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। এ ম্যাচে যারা হারবে, তাদের বিদায়...
রাজনৈতিক বৈরিতার জন্য এক যুগ ধরে ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক সিরিজ আয়োজিত হয় না। তবে গত কিছুদিনে নিরপেক্ষ কোনো ভেন্যুতে হলেও ভারত আর পাকিস্তানের মধ্যে টেস্ট আয়োজনের আলোচনা উঠেছে। এর মধ্যেই এল...
পাকিস্তান দল থেকে অবসরের পর সাধারণত প্রচারমাধ্যমের আড়ালেই থাকেন, তবে এবার সাঈদ আনোয়ার শিরোনামে উঠে এসেছেন বিতর্কিত এক মন্তব্য করে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে সাঈদ আনোয়ারের এক ভিডিও ভাইরাল হয়ে...
বলিউড অভিনেত্রীদের সঙ্গে ভারতের ক্রিকেটারদের প্রেম-বিয়ের ঘটনা নিয়মিতই দেখা যায়। তবে মাঠে ভারত-পাকিস্তান চিরপ্রতিদ্বন্দ্বী হলেও বলিউডের নায়িকাদের প্রেমে মজে যেতে দেখা গেছে পাকিস্তানের ক্রিকেটারদেরও।...
যুক্তরাজ্যে আগাম নির্বাচন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ঘোষণা অনুযায়ী আগামী ৪ জুলাই অনুষ্ঠিত হবে ভোট। ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ তথ্য নিশ্চিত করেছে। 
বেস্ট আরবান রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২৪ পেলেন ইনডিপেনডেন্ট টেলিভিশনের অনুসন্ধানীমূলক অনুষ্ঠান তালাশের জ্যেষ্ঠ প্রতিবেদক নাজমুল সাঈদ। তালাশে 'ফ্ল্যাটের আশায় নিঃস্ব তারা' শিরোনামে প্রকাশিত...
আইপিএলে আজ রাজস্থান রয়্যালসের বিপক্ষে এলিমিনেটরে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর পক্ষে আম্পায়ারের এই সিদ্ধান্ত নিয়ে বিতর্ক হচ্ছে অনেক। সিদ্ধান্তটার সুবিধা পাওয়া ব্যাটসম্যান দীনেশ...
দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বুধবার জানিয়েছেন, পুলিশ আগামীকাল বৃহস্পতিবার তাঁর বৃদ্ধ ও অসুস্থ বাবা-মাকে জিজ্ঞাসাবাদ করবে। স্বাতি মালিওয়ালের ওপর হামলার ঘটনায় দিল্লি পুলিশ মুখ্যমন্ত্রীর...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.