সেকশন

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ধর্ষণের মামলা থেকে মুক্তি লামিচানের

বিশ্বকাপে বাংলাদেশের কাজটা আরেকটু কঠিন হয়ে যাচ্ছে? 

আপডেট : ১৫ মে ২০২৪, ০৬:৪০ পিএম

কদিন আগেই বিশ্বকাপের দল ঘোষণা করেছে নেপাল। যেখানে অনুমিতভাবেই জায়গা হয়নি নেপাল ক্রিকেটের পোস্টারবয় সন্দীপ লামিচানের। কারণটাও সবার জানা - ধর্ষণের অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা চলছিল। তবে এবার বিশ্বকাপ শুরুর দুই সপ্তাহ আগে বড় সুসংবাদ পেয়েছেন লামিচানে। 

২০২৩ সালের জানুয়ারিতে কাঠমুন্ডুর এক আদালত ধর্ষণের মামলায় লামিচানেকে দোষী সাব্যস্ত করেন এবং ৮ বছরের জেলের শাস্তি দেন। সেই মামলায় জামিন পেলেও লামিচানে তখন নির্দোষ প্রমাণিত হননি। কিন্তু আজ নেপালের হাইকোর্টের রায় এসেছে, লামিচানে নির্দোষ! তাঁকে এই মামলা থেকে মুক্তি দিয়েছেন হাইকোর্ট। 

লামিচানে নির্দোষ প্রমাণিত হওয়াটা বাংলাদেশ দলের মাথাব্যথা বাড়াতে পারে। টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস আর নেপালই তো বাংলাদেশের গ্রুপসঙ্গী। এর মধ্যে দুটি দল যাবে পরের রাউন্ডে। বাংলাদেশ তাই নেপাল আর নেদারল্যান্ডসের বিপক্ষে জয় পাবে ধরে নিয়ে দক্ষিণ আফ্রিকা আর শ্রীলঙ্কার কোনো এক দলকে অন্তত হারাতে পারলেই পরের পর্বে যাবে – এমন আশায়ই আছেন এ দেশের অনেক ক্রিকেটপ্রেমী। এর মধ্যে লামিচানের মুক্তি পাওয়ার খবর নেপালকে আরও শক্তিশালী করার সম্ভাবনা জাগিয়েছে।  

লামিচানে এখন নির্দোষ প্রমাণিত হওয়ায় জোর গুঞ্জন উঠেছে, বিশ্বকাপ দলে ফেরানো হবে এই লেগ স্পিনারকে। নেপাল ১৫ সদস্যের দল ঘোষণা করে দিয়েছে ঠিকই, কিন্তু আইসিসিতে জমা দেওয়া সেই তালিকায় অদলবদলের অবারিত সুযোগ তো আছে! আইসিসির নিয়মানুযায়ী, ২৫ মে পর্যন্ত যেকোনো দেশ তাদের বিশ্বকাপ স্কোয়াডে পরির্তন আনতে পারবে।
 
নেপাল ক্রিকেটের সাধারণ সম্পাদক পরশ খাড়কা তাদের বিশ্বকাপ দল ঘোষণার পর জানিয়েছিলেন, লামিচানে নির্দোষ প্রমাণিত হলে তাঁকে অবশ্যই নেপাল বিশ্বকাপের জন্য বিবেচনা করবে। এমনিতে নেপাল টি-টোয়েন্টিতে অনেক পিছিয়ে থাকলেও লামিচানে দলে ঢুকলে তাদের বোলিংকে আর একেবারে হেলায় উড়িয়ে দেওয়া যাবে না। টি-টোয়েন্টিতে নেপালের হয়ে ৫২ ম্যাচে ৯৮ উইকেট নিয়েছেন লামিচানে, গড় ১২.৫৮, ইকোনমি ৬.২৯।  

আগামী ৪ জুন যুক্তরাষ্ট্রের ডালাসে নেদারল্যান্ডসের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে নেপাল। বাংলাদেশের বিপক্ষে নেপালের ম্যাচ আগামী ১৭ জুন সেন্ট ভিনসেন্টে।

জার্সি উন্মোচনের ক্ষেত্রে এবার ব্যতিক্রমী কিছু করার কথা জানিয়েছিলেন বিসিবির ক্রিকেট অপারেশনস কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস। বেশ কিছু শুভেচ্ছা বানীসহ ভিডিও আকারে আনুষ্ঠানিকভাবে জার্সি প্রকাশ করার...
ধুঁকতে থাকা বাংলাদেশের জন্য এমন বড় জয় যেমন স্বস্তির, তেমনি মনোবল বাড়াতেও বড় ভূমিকা রাখবে বলে মনে করেন বাংলাদেশের অধিনায়ক শান্ত। তিনি জানিয়েছেন, যুক্তরাষ্ট্র সিরিজের অভিজ্ঞতা বিশ্বকাপে বাংলাদেশ দলকে...
বাংলাদেশকে ধবলধোলাই করার সুযোগ পেয়েছিল যুক্তরাষ্ট্র। তবে কোনো পূর্ণ সদস্য দলকে সিরিজ হারানোর তৃপ্তিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। সিরিজের তৃতীয় ম্যাচে স্বাগতিকদের ১০ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। ৫০...
সিরিজ আগেই হেরে বসেছে বাংলাদেশ, আজকের ম্যাচ মান বাঁচানোর লড়াই। হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর ম্যাচে শুরুতেই টস ভাগ্য নাজমুল হোসেন শান্তর পক্ষে যায়। টসে জিতে আগে বোলিং করার সিদ্ধান্ত নিয়েই...
বৃষ্টি মানে সবুজ গাছপালা এবং পরিচ্ছন্ন প্রকৃতি। আবার অন্যদিকে স্যাঁতস্যাঁতে পরিবেশ। রাস্তাঘাটে বের হলে কাদা আর নোংরা পানি। এই সময় সবচেয়ে বেশি ঝামেলা পোহাতে হয় জুতা নিয়ে। বৃষ্টির পানি, জীবাণু এবং...
রাজধানীর ডেমরায় স্টাফ কোয়ার্টারের নিজ বাসায় ছেলে বিষ্ণু সরকারের ছুরিকাঘাতে বাবা উমেশ সরকার (৬৫) নিহত হয়েছেন। ঘটনার পর থেকে বিষ্ণু সরকার পলাতক রয়েছেন।
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.