সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

বিপিএলকে ছেড়ে শক্তি বাড়িয়ে আইপিএলের সঙ্গে ‘যুদ্ধে’ নামছে পিএসএল

আপডেট : ১৭ মে ২০২৪, ১০:৫৮ পিএম

প্রতি মৌসুমেই বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সঙ্গে একটা লড়াই হতো পাকিস্তান সুপার লিগের (পিএসএল)। জানুয়ারিতেই দুটি ফ্র্যাঞ্চাইজি লিগ শুরু হতো বলে বিপিএলে খেলোয়াড় টানার ক্ষেত্রে ঝামেলায় পড়তে হতো বাংলাদেশের ফ্র্যাঞ্চাইজিগুলোকে। তবে এ যন্ত্রণায় আর এক বছর পর থেকে পড়তে হবে না বিপিএলের দলগুলোকে। পিএসএল যে জানুয়ারির ‘স্লট’ থেকে সরে যাচ্ছে!

পাকিস্তানের ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে আজ ফ্র্যাঞ্চাইজিগুলোর আলোচনার পর সিদ্ধান্ত এসেছে, আগামী বছর জানুয়ারির বদলে মার্চ-এপ্রিলে পিএসএল আয়োজন করা হবে। অর্থাৎ, বিপিএল নয়, আইপিএলের সূচির সঙ্গে সংঘাত হবে পিএসএলের।  

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল, আগামী বছর চ্যাম্পিয়নস ট্রফি আছে ফেব্রুয়ারি-মার্চে। পাশাপাশি নতুন দুই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইএল টি-টোয়েন্টি আর এসএ টি-টোয়েন্টিও ফেব্রুয়ারিতে শুরু হয় বলে আগামী বছরের পিএসএল সরিয়ে এপ্রিল-মে মাসে নেওয়ার পরিকল্পনা পিসিবির।

তবে ক্রিকেট পাকিস্তান জানাচ্ছে, আগামী মৌসুমের ব্যস্ত সূচির কারণেই শুধু নয়, সব সময়ই এপ্রিল-মে মাসে পিএসএল আয়োজনের পরিকল্পনা আছে পিসিবির।  

আইপিএলের সঙ্গে এই ‘যুদ্ধে’ যাওয়ার পথে শক্তিও বাড়িয়ে নিচ্ছে পিএসএল। এখন টুর্নামেন্টটা ছয় দলের হলেও ২০২৬ সাল থেকে পিএসএলে আরও দুটি দল বাড়িয়ে টুর্নামেন্টটাকে ৮ দলের করবে পিসিবি। আজ বিবৃতিতে পাকিস্তানের বোর্ড জানিয়েছে, ২০২৫ সালের আসর, অর্থাৎ পিএসএলের দশম আসরই হবে ছয় দল নিয়ে সর্বশেষ আসর।

পিএসএলের শুরুতেই দশ বছর পর্যন্ত দল না বাড়ানোর চুক্তি ছিল। যদিও প্রথমে পাঁচ দল নিয়ে শুরু পিএসএলে ২০১৮ সালে মুলতান সুলতানস যোগ হয়েছে। ২০২৬ সালে আবার সব দলেরই (মুলতান সুলতানসসহ) ফ্র্যাঞ্চাইজির মালিকানার সিদ্ধান্ত হবে, যদিও সে ক্ষেত্রে ফ্র্যাঞ্চাইজিগুলোর বর্তমান মালিকদের ‘ফার্স্ট রিফিউজাল’ থাকবে। অর্থাৎ বর্তমান মালিকরা পিসিবির নির্ধারিত দামে ফ্র্যাঞ্চাইজির মালিকানা রাখতে সম্মত না হলেই কেবল কোনো ফ্র্যাঞ্চাইজির মালিকানা বদলে যাবে।

নতুন দুই ফ্র্যাঞ্চাইজি কোন অঞ্চল থেকে নেওয়া হবে, সে সিদ্ধান্ত এখনো নেওয়া হয়নি।

বার্বাডোজে গতকাল দুই দল মিলে মোট ৩৬৬ রান করেছে। মজার বিষয়, দুদলের কোনো ব্যাটসম্যান ব্যক্তিগত ফিফটির দেখা পাননি। ব্যক্তিগত ফিফটি ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এক ম্যাচে বেশি রানের রেকর্ড এটি।...
পিএসএল আগামী মৌসুম থেকে মার্চ-এপ্রিলে, অর্থাৎ আইপিএলের সময়ে করার পরিকল্পনা প্রায় চূড়ান্ত করে ফেলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি), বিপিএলের জন্য যেটা একটা সুখবর হয়েই এসেছে। তবে আজ দক্ষিণ আফ্রিকা...
এখন পর্যন্ত বিশ্বকাপের দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে। যেখানে আগে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কা ৭৭ ও আয়ারল্যান্ড মাত্র ৯৬ রানেই গুটিয়ে গেছে। বোলারদের দাপটে দাঁড়াতেই পারেনি...
১৪ ইনিংসে ৫৭৩ রান, স্ট্রাইকরেট ১৪৯ – আইপিএলটা এক কথায় দারুণ কেটেছে রিয়ান পরাগের। আইপিএলের পারফরম্যান্সের পর ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেও তিনি সুযোগ পাবেন বলে ভাবা হচ্ছিল।
ঈদুল আজহাকে সামনে রেখে জমে উঠতে শুরু করেছে কোরবানি পশুর হাট। বড় গরুর চেয়ে মাঝারি পশুর চাহিদা বেশি। দাম নিয়ে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে রয়েছে মিশ্র প্রতিক্রিয়া। তবে সীমান্ত দিয়ে গরু প্রবেশ ঠেকাতে...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.