সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

ব্রাজিলের কোপা আমেরিকার দলে এতদিনের যোদ্ধা ‘ট্যাঙ্কে’রই জায়গা হলো না

আপডেট : ১০ মে ২০২৪, ১০:৫৮ পিএম

নেইমার চোটের কারণে থাকতে পারবেন না, সেটা তো জানাই ছিল। আগামী জুনে হতে যাওয়া কোপা আমেরিকার দলে তাই ব্রাজিল দলে সেভাবে চমক থাকবে বলে আশা করেননি অনেকে। তবে ব্রাজিলের নতুন কোচ দরিফাউ আজ কোপা আমেরিকার ২৩ সদস্যের স্কোয়াড ঘোষণায় একটা বড় ধাক্কাই দিয়েছেন। স্কোয়াডে জায়গা হয়নি কাসেমিরোর!

ডিফেন্সিভ মিডফিল্ডে বুনো ষাঁড়ের ক্ষিপ্রতায় প্রতিপক্ষের সবচেয়ে আলো ছড়ানো খেলোয়াড়ের পা থেকেও বল কেড়ে নেওয়ার ক্ষমতা, রেফারির নজর এড়িয়ে প্রতিপক্ষকে কড়া ট্যাকল করেও কার্ড দেখা থেকে বেঁচে যাওয়ার দক্ষতার জন্য কাসেমিরোকে স্প্যানিশ সংবাদমাধ্যম নামই দিয়েছিল ‘দ্য ট্যাঙ্ক।’

তবে সে সব কাসেমিরো রেয়াল মাদ্রিদে থাকার সময়ের কথা। গত মৌসুমে মাদ্রিদ ছেড়ে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেওয়ার পর থেকে সেভাবে আলো ছড়াতে পারেননি। বয়স মাত্র ৩২ হলেও এখনই যেন ইউরোপের শীর্ষ পর্যায়ের সঙ্গে আর তাল মেলাতে পারছেন না। এ মৌসুমে ইউনাইটেডের মাঝমাঠে তেমন ভরসা জোগাতে পারেননি। তাই জায়গা করে নিতে পারেননি ব্রাজিলের কোপা আমেরিকার দলে।

এর বাইরে ব্রাজিল দলে আরেকটা চমক হতে পারে হিশার্লিসন আর গাব্রিয়েল জেসুসের না থাকা। এমনিতেই ব্রাজিল গত কয়েক বছরে ক্ষুরধার একজন গোলশিকারির অভাবে ভুগছে। গত বিশ্বকাপে শুরুতেই দারুণ গোল করে হিশার্লিসন চমক দেখালেও পরে আর ধারাবাহিকতা রাখতে পারেননি। এই মৌসুমে ক্লাব টটেনহ্যামের হয়ে লিগে মাঝে কিছু গোল পেলেও চোটে আর অধারাবাহিকতায় এখন আবার ভুগছেন। এ পর্যন্ত মৌসুমে ৩১ ম্যাচে গোল করেছেন ১২টি।

জেসুসের অবস্থা তো আরও খারাপ। আর্সেনাল প্রিমিয়ার লিগের শিরোপার দৌড়ে ম্যানচেস্টার সিটির সঙ্গে প্রাণান্ত লড়ছে, চ্যাম্পিয়নস লিগেও খেলেছে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত। অথচ এই নানামূখী দৌড়েও জেসুসকে তেমন গুরুত্বপূর্ণ মনেই হয়নি আর্সেনাল কোচ মিকেল আর্তেতার! মৌসুমে আর্সেনালের হয়ে সব মিলিয়ে ম্যাচই খেলেছেন ৩৪টি – এর বেশিরভাগেই হয় বদলি হিসেবে নেমেছেন, নতুবা দ্বিতীয়ার্ধের শুরুতেই বদলি হয়ে মাঠ ছেড়েছেন। মৌসুমে গোল করেছেন ৮টি।

এই দুজনকে বাদ দিয়ে তরুণ এনদ্রিক আর পর্তুগিজ লিগের ক্লাব পোর্তোর হয়ে ৩৯ ম্যাচে ২৪ গোল করা এভানিলসনকে নিয়েছেন ব্রাজিল কোচ। সঙ্গে ভিনিসিয়ুস, রদ্রিগো, মার্তিনেল্লি, রাফিনিয়ারা তো আছেনই!

বলতে হয়, নাম দেখে নয়, ফর্ম দেখে, দলের প্রয়োজন বুঝেই খেলোয়াড় নিয়েছেন দরিফাউ। এখন কোপা আমেরিকায় তাদের নিয়ে কৌশলটা কত ভালোভাবে সাজাতে পারেন, তা-ই ঠিক করে দেবে ব্রাজিলের শিরোপাসম্ভাবনা।

কোপা আমেরিকার ব্রাজিল স্কোয়াড

গোলকিপার: আলিসন, এদেরসন, বেন্তো

ডিফেন্ডার: দানিলো, ইয়ান কৌতো, বেরালদো, মিলিতাও, গাব্রিয়েল মাগালিয়েস, মারকিনিওস, আরানিয়া, ওয়েন্দেল

মিডফিল্ডার: আন্দ্রেয়াস পেরেইরা, ব্রুনো গিমারায়েস, দগলাস লুইজ, জোয়াও গোমেজ, পাকেতা

ফরোয়ার্ড: এন্দরিক, এভানিলসন, মার্তিনেল্লি, রাফিনিয়া, রদ্রিগো, সাভিনিও, ভিনিসিয়ুস জুনিয়র।  

বাংলাদেশ সময় আজ সকালের ম্যাচে শিকাগোর সোলজার ফিল্ড স্টেডিয়ামে ইকুয়েডরের বিপক্ষে প্রত্যাবর্তনের ম্যাচে মেসি গোল না পেলেও ঠিকই জয় পেয়েছে আর্জেন্টিনা। মেসি মাঠে নামার আগেই আর্জেন্টিনার হয়ে একমাত্র...
সবচেয়ে কম বয়সে দুই ফাইনালে গোল করার রেকর্ড গড়েছিলেন মেসি । মেসির সে রেকর্ড গতকাল ভেঙে দিয়েছেন ভিনিসিয়ুস জুনিয়র।
ক্রিস্টিয়ানো রোনালদো ২০২২ সালের শেষ দিনে বিশ্বকে চমকে দিয়ে সৌদি প্রো লিগে যোগ দেওয়ার পর এখনো ঘরোয়া কোনো টুর্নামেন্টে নেইমারের দল আল-হিলালকে হারাতে পারেননি।
বাজেটে, শক্তিতে পিছিয়ে থাকলেও মোহামেডান লড়েছে দারুণভাবে। দুই দলই দারুণ কিছু আক্রমণ করেছে, দ্বিতীয়ার্ধে গোল-পাল্টা গোল হয়েছে, দুটি গোলই দুর্দান্ত। এর মধ্যে বসুন্ধরাকে সমতায় ফেরানো গোলটি তো লিওনেল...
লোডিং...
পঠিতনির্বাচিত

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.