সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

মাদ্রিদ-বার্সেলোনা যা স্বপ্নে দেখে, সেটাই বাস্তবে করে দেখাল তারা

আপডেট : ১৯ মে ২০২৪, ১২:২৬ পিএম

কী অবিশ্বাস্য এক মৌসুমই না কাটাচ্ছে বায়ার লেভারকুসেন। ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো বুন্দেসলিগা শিরোপা আগেই নিশ্চিত হয়েছিল শাবি আলোসনোর দলের। ইউরোপীয়ান ক্লাব ফুটবলে অপরাজিত থাকার রেকর্ডটাও নিজেদের করে নিয়েছে জার্মান ক্লাবটি। এবার বুন্দেসলিগার রেকর্ড বইটাও নতুন করে লিখতে বাধ্য করেছে লেভারকুসেন।

গতকাল ঘরের মাঠ বে অ্যারেনাতে অগসবুর্গের বিপক্ষে লিগের শেষ ম্যাচে অগসবুর্গকে ২-১ ব্যবধানে হারিয়েছে লেভারকুসেন। বুন্দেসলিগা ইতিহাসে প্রথম ক্লাব হিসেবে অপরাজিত থেকে লিগ জেতার রেকর্ডটাও গড়ে ফেলল আলোনসোর দল। পাশাপাশি সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে লেভারকুসেনের অপরাজিত যাত্রা দাঁড়াল ৫১ ম্যাচ।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে অন্তত ৩০ ম্যাচের মৌসুমে চলতি শতকে এ নিয়ে তৃতীয়বার অপরাজিত চ্যাম্পিয়ন দেখা মিলল। এর আগে ২০০৩–০৪ মৌসুমে আর্সেনাল ও ২০১১–১২ মৌসুমে ইউভেন্তাস ৩৮ ম্যাচের লিগ জিতেছিল অপরাজিত থেকে।

বর্তমান সময়ে এসে লিগগুলোতে যে হারে প্রতিযোগিতা বেড়েছে, তাতে অপরাজিত থেকে মৌসুম শেষ করা সহজ কথা নয়। লা লিগাতে ২০১৭-১৮ মৌসুমে বার্সেলোনা একবার অপরাজিত থেকে লিগ জয়ের দ্বারপ্রান্তে গিয়েছিল। কিন্তু ৩৭তম রাউন্ডে দলের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে স্কোয়াডে না রেখে বিশ্রাম দিয়েছিলেন তৎকালীন বার্সা কোচ ভালভার্দে।

এর মাশুল দিতে হয়েছিল কাতালান ক্লাবটিকে। লেভান্তের বিপক্ষে সে ম্যাচে ৫-৪ ব্যবধানে হেরে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ হাতছাড়া করেছিল বার্সা। এ মৌসুমে রেয়াল মাদ্রিদ দুর্দান্ত এক লিগ কাটালেও আতলেতিকো মাদ্রিদের কাছে হেরে বসায় তাদেরও ইনভিন্সিবল ট্যাগ পাওয়ার কোনো সুযোগ নেই।

এদিকে লেভারকুসেনের রেকর্ডটি চলতি শতাব্দীতে তৃতীয়বার হলেও অন্তত ৩০ ম্যাচের লিগ শুরু হওয়ার পর থেকে হিসেব টানলে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়া চতুর্থ দল লেভারকুসেন। ১৯৯১-৯২ মৌসুমে সেরি আ-র ৩৪ ম্যাচে অপরাজিত থেকে শিরোপা জিতে প্রথমবার এ রেকর্ড গড়েছিল এসি মিলান।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে অপরাজিত থেকে মৌসুম শেষ করা দলের তালিকা। ছবি: দ্য অ্যাথলেটিক

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে অন্তত ৩০ ম্যাচের মৌসুমে প্রথমবার অপরাজিত থেকে মৌসুম শেষ করেছিল পেরুজা। সেরি-আতে ১৯৭৮-৭৯ মৌসুমে দলটি লিগে ৩০ ম্যাচ খেলে একটিতেও হারেনি। কিন্তু এরপরও পয়েন্ট তালিকায় দুইয়ে থেকে মৌসুম শেষ করেছিল বলে অপরাজিত চ্যাম্পিয়নের তালিকায় আসতে পারেনি ইতালির দলটি। 

সংবাদমাধ্যম দ্য অ্যাথলেটিক জানাচ্ছে, অন্তত ৩০ ম্যাচের পরিবর্তে যেকোনো দৈর্ঘ্যের হিসেব ধরলে, ইউরোপের শীর্ষ পাঁচ লিগে অপরাজিত থেকে মৌসুম শেষ করা অষ্টম দল লেভারকুসেন। যদিও শুরুতে বেশিরভাগ লিগ শেষ হতো ১৮/২০ ম্যাচে। 

চলতি মৌসুমে ৩৪ ম্যাচের বুন্দেসলিগায় ২৮ জয় ও ৬ ড্র-র বিপরীতে একটি ম্যাচও হারেনি লেভারকুসেন।  লিগে ৯০ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করল শাবির দল। সর্বোচ্চ পয়েন্ট নিয়ে জার্মান লিগ শেষ করার রেকর্ডটা অল্পের জন্য নিজেদের করে নিতে পারেনি লেভারকুসেন। এর আগে ২০১২-১৩ মৌসুমে শিরোপা জেতার পথে বুন্দেসলিগার রেকর্ড ৯১ পয়েন্ট আদায় করেছিল বায়ার্ন মিউনিখ।

বায়ার্নের এ রেকর্ডটা হাতছাড়া হলেও ক্লাব ইতিহাসে প্রথমবার ট্রেবল জয়ের সুযোগ আছে লেভারকুসেনের সামনে। আগামী ২২ মে ডাবলিনে আতালান্তার বিপক্ষে ইউরোপা লিগের ফাইনালে খেলবে লেভারকুসেন। এর তিন দিন পর বার্লিনে জার্মান কাপের ফাইনালে এফসি কাইজারস্লটার্নের মুখোমুখি হবে শাবির দল।

দ্বিতীয়ার্ধে কানাডা নির্ধারিত সময়ে মাঠে প্রবেশ করলেও মেসিরা মাঠে ঢোকেন কয়েকমিনিট পরে। খেলা শুরুর চার মিনিট পরেই প্রথম গোল পেয়ে যায় আর্জেন্টিনা। কানাডা কোচের ধারণা, বিরতির সময় কানাডার ফুটবল বিশ্লেষণ...
শেষদিকে গোল মিসের হতাশা আর গোলের আনন্দের মিশ্র অনুভূতি হয়েছে আর্জেন্টিনার। দ্বিতীয়ার্ধেই ৬৬ ও ৭৯ মিনিটে গোলকিপারকে একা পেয়েও গোল করতে পারেননি লিওনেল মেসি। তবে সে হতাশা আর্জেন্টিনা ভুলেছে মেসিরই দুই...
কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে যে টুর্নামেন্টের উদ্বোধনেই নামছেন লিওনেল মেসি, আনহেল দি মারিয়ারা! ঘড়িতে অ্যালার্ম দিয়ে রাখুন, ম্যাচটা শুরু বাংলাদেশ সময় সকাল ৬টায়। খেলা দেখাবে টি স্পোর্টস।
মেসি-দি মারিয়াদের আরেকটি শিরোপা উপহার দেওয়ার পাশাপাশি দলের তরুণদের আরেকটি বিশ্বকাপের জন্য প্রস্তুত করা – দ্বিমুখী চ্যালেঞ্জ নিয়ে কাল কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে কোপা আমেরিকা শুরু করতে যাচ্ছে...
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
হাথুরুসিংহেকে কেউই বোনাস দিচ্ছে না। ভারতকে ১৯৬ রানের পাহাড় গড়তে দিয়েই ম্যাচ হেরে গিয়েছিল বাংলাদেশ। তাড়া করতে নেমে ব্যাটসম্যানরা নিজেদের 'ফর্ম' ধরে রাখলেন। নয়জন ব্যাটসম্যান নিয়েও ৫০ রানে হারল বাংলাদেশ।
নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকার একটি বাসায় ঘুমন্ত স্বামী সুমন মিয়ার (৩০)গোপনাঙ্গ কাটার অভিযোগ পাওয়া গেছে দ্বিতীয় স্ত্রী নাজমা বেগমের বিরুদ্ধে। 
নিখোঁজের সাতদিন পর পাবনার ঈশ্বরদীতে বাক্সের ভেতর থেকে তপু হোসেন (১৫) নামে এক কিশোরের অর্ধগলিত খণ্ড-বিখণ্ড মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.