সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

ফাইনাল এলেই তাঁরা ‘দুধভাত’ হয়ে যান

আপডেট : ২৭ মে ২০২৪, ০৩:২৬ পিএম

চ্যাম্পিয়নস লিগ ও ইউরোপা কনফারেন্স লিগ ফাইনাল ও দুই একটি ঘরোয়া কাপ ফাইনালই শুধু বাকি। ইউরোপের ক্লাব ফুটবলে এই মৌসুমের ছুটি তাই শুরু হয়ে গেছে। অন্তত শীর্ষ লিগগুলোর ক্ষেত্রে এটাই সত্যি। গতকাল স্পেন ও ইতালিতে লিগ শেষ হয়েছে। ইংল্যান্ডে এফএ কাপের ব্যস্ততাও শেষ।

ঘরোয়া ফুটবলের শেষ ব্যস্ততায় ইউরোপে বেশ কিছু রেকর্ড হতে দেখা গেছে। তার কিছু অনন্য অর্জনের, আর কিছু চরম ব্যর্থতার।

১৩
ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ১৩তম এফএ কাপ জিতেছে ম্যানচেস্টার ইউনাইটেড। রেড ডেভিলদের এটি ১৩তম এফএ কাপ।  এই টুর্নামেন্ট তাদের চেয়ে এগিয়ে আছে শুধু আর্সেনাল (১৪)।

রোনালদোর পাশে
সিটিকে হারানোর পথে ইউনাইটেডের দুই গোল করেছেন ক্লাবের দুই কিশোর আলেহান্দ্রো গারনাচো ও কোবি মাইনু। এফএ কাপের ফাইনালে ইউনাইটেডের জার্সিতে আর আগে মাত্র দুজন কিশোর গোল করেছিলেন নরমান হোয়াইটসাইড (০১৯৮৩) ও ক্রিস্টিয়ানো রোনালদো (২০০৪)।

অদ্বিতীয়
এই প্রথম কোনো এফএ কাপ ফাইনালে দুজন ভিন্ন কিশোরকে গোল করতে দেখা গেল।

৪৭৪তে শেষ
টাইব্রেকারকে হিসেব থেকে বাদ দিলে সিটির জার্সিতে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে টটেনহামের বিপক্ষে হেরে যাওয়ার পর আর হারের দেখা পেতে হয়নি মিডফিল্ডার রদ্রিকে। এফএ কাপের ফাইনালে সে ধারা থেমেছে। ৭৪ ম্যাচ ও ৪৭৪ দিন পর সিটির জার্সিতে হারতে হলো রদ্রিকে।

৯ এ ০
ম্যানচেস্টার সিটির হয়ে এ পর্যন্ত ছয়টি ফাইনাল ও তিনটি সেমিফাইনাল খেলেছেন আর্লিং হরলান্ড। এবং কোনো ম্যাচেই গোল পাননি তিনি। এই নয় ম্যাচে ৭৬১ মিনিট মাঠে ছিলেন তিনি। মজার ব্যাপার, ইউনাইটেডের মার্কাস রাশফোর্ডও এখন পর্যন্ত নয়টি ফাইনাল খেলে মাত্র  একটি গোল পেয়েছেন।

১৫ বছর পর
২০০৯ সালে আতলেতিকো মাদ্রিদের হয়ে খেলা দিয়েগো ফোরলান লা লিগার সর্বোচ্চ স্কোরার হয়েছিলেন। এরপর লা লিগার সর্বোচ্চ স্কোরার হয় বার্সেলোনা বা রেয়াল মাদ্রিদে খেলতেন। এই মৌসুমে জিরোনার জার্সিতে ২৪ গোল করে পিচিচি জিতেছেন ইউক্রেনের আর্তেম দভবিক।  

৯১২ 
লেস্টার সিটিকে নিয়ে ইংলিশ প্রিমিয়ার জেতা ক্লদিও রানিয়েরি অবসর নিয়েছেন। শীর্ষ পর্যায়ে তাঁর (৯১২) চেয়ে বেশি ম্যাচ কোচের দায়িত্ব পালন করেছেন শুরু আর্সেন ওয়েঙ্গার।

ইংলিশ দৈনিক দ্য টেলিগ্রাফের এক প্রতিবেদনেই ঝড় উঠেছে ইংলিশ প্রিমিয়ার লিগে। তাদের খবরটা এই, প্রিমিয়ার লিগ এবং লিগের ক্লাবগুলোর বিরুদ্ধে ‘যুদ্ধে’ নেমেছে ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগের বিরুদ্ধে...
মাত্র ৮৩ দিন দায়িত্বে ছিলেন। ১৫ ম্যাচের নয়টি হারের পর তাঁকে ছাঁটাই করেছিল বার্মিংহাম। তবু লাভ হয়নি। দলটি অবনমিত হয়ে লিগ ওয়ান-এ চলে গেছে। 
তাঁর চাকরিটা সুতোয় ঝুলছে অনেকদিন ধরেই। ইউরোপে একের পর এক ক্লাবে এত কোচ বদলের ভিড়ে তাঁর চাকরি যে এখনো আছে, সেটাই বরং এরিক টেন হাগের জন্য বিস্ময়কর হতে পারে! তবে চাকরিটা বুঝি আর বেশিদিন টিকছে না।
প্রথম কোনো ইংলিশ দল হিসেবে টানা চার মৌসুম লিগ শিরোপা জেতার রেকর্ড গড়েছে পেপ গার্দিওলার দল। ইউরোপের শীর্ষ লিগগুলোতে এমন দাপট অন্য কোন ক্লাবগুলো দেখাতে পেরেছে? চলুন দেখে নেওয়া যাক।
মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশের স্বাধীনতা অর্জনে নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী রোববার। এদেশের বৃহত্তম ও সর্ব প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক প্রতিষ্ঠান বাংলাদেশ...
হাথুরুসিংহেকে কেউই বোনাস দিচ্ছে না। ভারতকে ১৯৬ রানের পাহাড় গড়তে দিয়েই ম্যাচ হেরে গিয়েছিল বাংলাদেশ। তাড়া করতে নেমে ব্যাটসম্যানরা নিজেদের 'ফর্ম' ধরে রাখলেন। নয়জন ব্যাটসম্যান নিয়েও ৫০ রানে হারল বাংলাদেশ।
নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের হিরাঝিল এলাকার একটি বাসায় ঘুমন্ত স্বামী সুমন মিয়ার (৩০)গোপনাঙ্গ কাটার অভিযোগ পাওয়া গেছে দ্বিতীয় স্ত্রী নাজমা বেগমের বিরুদ্ধে। 
নিখোঁজের সাতদিন পর পাবনার ঈশ্বরদীতে বাক্সের ভেতর থেকে তপু হোসেন (১৫) নামে এক কিশোরের অর্ধগলিত খণ্ড-বিখণ্ড মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.