সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

পশ্চিমা বিশ্বে রপ্তানি বাড়ছে মরক্কান পণ্যের

আপডেট : ০১ অক্টোবর ২০১৮, ০৪:১৫ পিএম
সম্প্রতি মরক্কোর হস্তশিল্প পশ্চিমা বিশ্বে বেশ জনপ্রিয়তা লাভ করেছে। যার প্রভাবে গত বছরগুলোর তুলনায় এ বছর ৩২ শতাংশ রপ্তানি বেড়েছে। আর বিশ্ব বাজারে রপ্তানির জন্য মরক্কোর উদ্যোক্তারা ব্যবহার করছেন ইন্টারনেটের।

নিখাত কারুকাজ আর অনন্য বৈশিষ্ট্যই মরক্কোর হস্তশিল্পকে কয়েক বছরের মধ্যে পুরো বিশ্বে আলোকিত করেছে। বর্তমানে মরক্কোর ২৫ লাখ মানুষ এই শিল্পের সাথে জড়িত। আর দেশটির মোট দেশীয় উৎপাদেন ৮ ভাগই এই খাতের অন্তর্ভুক্ত।

সবচেয়ে বেশি রপ্তানি বেড়েছে মরক্কোর অলংকার, মৃৎশিল্প, চামড়া,পিতলের পণ্য ও গালিচার।

আইসাওউইর ব্যবসা বিশেষজ্ঞ দ্রিস বলেন, আমাদের কুটির শিল্পের বিশ্ব বাজারে কদর আছে ।কিন্তু ভবিষ্যতের সাফল্য পণ্যের মানের উপর এবং খাতের উন্নয়নের উপর নির্ভর করবে। তাই প্রতিযগিতায় টিকে থাকতে আমাদের মান সম্মত পণ্য তৈরি করতে হবে।

চাহিদা বাড়ায় মরক্কোর অর্থনিতিতেও ব্যপক প্রভাব পড়েছে। ফলে দেশটির সরকার এই খাতকে উন্নত করতে দি হাউজ অফ আর্টিসান নামে একটি সংস্থা তৈরি করেছে।
যার মাধ্যমে স্থানীয় কারিগররা তাদের তৈরি পণ্য দেশি-বিদেশি গ্রাহকদের কাছে প্রদর্শনের সুযোগ পাচ্ছে। এছাড়াও মরক্কোর সরকার এ খাতে তরুণদের আগ্রহী করে তুলতে নানারকম প্রশিক্ষণের ব্যবস্থা ও কম সুদে ঋণ দিচ্ছে।

তবে যেহেতু এ খাতের বেশিরভাগ কারিগর ছোট পারিবারিক ব্যবসার সাথে সম্পৃক্ত এবং রপ্তানির জন্য উদ্যোক্তারা ব্যবহার করছেন ইন্টারনেটের। তাই সরকার পক্ষ থেকে পণ্যের গুণমান রক্ষা কঠিন হয়ে উঠছে।

হস্তশিল্প মন্ত্রী জামিলা এল মোসসাইলি, সত্যি বলতে মরোক্কান হস্তশিল্প বিক্রি বা প্রচারণার ক্ষত্রে ইন্টারনেটের ব্যবহার অনেকটা বিপদজনক হতে পারে। কারণ সেখানে পণ্যের মানের নিশ্চয়তা থাকেনা। কিন্তু যদি সঠিক পন্থায় ইন্টারনেটের ব্যবহার করা হয় তবে এ খাতের রপ্তানি বৃদ্ধি ও উন্নয়ন সম্ভব।

বর্তমানে মরক্কোর কুটির শিল্পের সবচেয়ে বড় গ্রাহক ইউরোপ। কিন্তু সম্প্রতি সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্রেও গ্রাহকের সংখ্যা ব্যাপক হারে বেড়েছে।

/এমবি/
ভারতের পশ্চিমবঙ্গে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস নামের একটি যাত্রীবাহী ট্রেনের সঙ্গে একটি মালবাহী ট্রনের সংঘর্ষ হয়েছে। এতে এখন পর্যন্ত পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ২৫ জন। হতাহতের...
বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা গুরুপতবন্ত সিং পান্নুন হত্যা ষড়যন্ত্রের সঙ্গে জড়িত সন্দেহে এক ভারতীয়কে আমেরিকার কাছে প্রত্যার্পণ করেছে চেক প্রজাতন্ত্র। ফেডারেল ব্যুরো অফ প্রিজনস ওয়েবসাইট এবং বিষয়টির...
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, আগামীকালই শান্তি আলোচনা হবে, যদি ইউক্রেন থেকে রাশিয়া সৈন্য প্রত্যাহার করে নেয়। গতকাল রোববার সুইজারল্যান্ডে অনুষ্ঠিত শান্তি সম্মেলনের সমাপরী বক্তব্যে...
সৌদি আরবে পবিত্র হজ পালনের সময় জর্ডান ও ইরানের অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তীব্র তাপপ্রবাহের মধ্যে ওই হজযাত্রীরা মারা গেছেন বলে জানিয়েছে কর্তৃপক্ষ। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ নিউজের এক...
ঈদ আয়োজন—গরু নাম সমাচার
গতবারের মতো এবারও কোরবানির ঈদের হাটে উঠেছিল তারকা! এই যেমন—শাকিব খান, ডিপজল, জায়েদ খান ও পরী মণি! তবে চতুষ্পদী! হ্যাঁ, হাঁট মাতিয়ে গেছে তারকাদের নামে আসা গরু। যা নিয়ে বেশ হইচই হয়েছে। নিজেদের নাম...
গাজীপুরের টঙ্গীতে উড়াল সেতুর ডিভাইডারের সঙ্গে ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত হয়েছেন। এ ঘটনায় আহত অপর বন্ধু ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন।
বিচ্ছেদের জন্য আইফোনকে দায়ী করে এর নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে মামলা করেছেন ইংল্যান্ডের এক ব্যক্তি। বিচ্ছেদের কারণে আইন অনুযায়ী, সদ্য সাবেক স্ত্রীকে ৫০ লাখ পাউন্ডের বেশি অর্থ দিতে হয়েছে...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.