সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

মানবিক বিপর্যয়ের মুখে ইন্দোনেশিয়া

আপডেট : ০৩ অক্টোবর ২০১৮, ০৩:০৯ পিএম
সুনামির পর চরম মানবিক বিপর্যয়ের মুখে ইন্দোনেশিয়া। বেঁচে যাওয়া মানুষদের হাহাকারে ভারি হয়ে আছে সেখানকার পরিবেশ। খাদ্য ও চিকিৎসা সংকটে অবর্ণনীয় দুর্দশায় সব হারানো মানুষ। এখন পর্যন্ত ১ হাজার ৩৫০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে সরকার। চলছে উদ্ধার তৎপরতা। মহামারী ছড়িয়ে পড়ার আশংকা করছে স্থানীয় প্রশাসন।

পালুর অদূরে জোনুগে গীর্জার বাইবেল ক্যাম্পে অংশ নিয়েছিল ৮৬ জন শিক্ষার্থী। সুনামির পর থেকে খোঁজ মিলছিলো না তাদের। অবশেষে গীর্জার ধ্বংসস্তুপের নীচ থেকে মিলেছে ৩৪ জন শিক্ষার্থীর মৃত দেহ। বাকিরা এখনো নিখোঁজ।

পাঁচদিন পরেও সুনামির আঘাতে লন্ডভন্ড হয়ে যাওয়া এলাকাগুলোতে চলছে জীবিতদের খোঁজ। হারানো স্বজনদের জীবিত ফিরে পেতে উদ্ধারকারী দলের সাথে কাজ করছে স্থানীয়রাও। তবে সময়ের সাথে সাথে ক্ষীণ হয়ে আসছে জীবিতদের ফিরে পাওয়ার আশা।

হাসপাতালগুলোতে দেখা দিয়েছে রোগিদের উপচে পড়া ভিড়। অসংখ্য হাসপাতালো ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় অনেক ক্ষেত্রে আহতদের চিকিৎসা কার্যক্রম চলছে উন্মুক্ত স্থানে। খোলা হয়েছে অসংখ্য ভ্রাম্যমান ও ভাসমান হাসপাতাল। এরই মধ্যে আন্তর্জাতিক সহায়তা আসতে শুরু করেছে দেশটিতে।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী ম্যারিস পাইনে বলেন, ইন্দোনেশিয়ার রেড ক্রসে ৫০ লাখ অস্ট্রেলিয়ান ডলারের পাশাপাশি আরো ৫০ লাখ ডলার দেয়া হচ্ছে। এতে ২১ দিন পর্যন্ত জরুরী চিকিৎসা সেবা নিশ্চিত করা সহজ হবে। ৫৪ জন চিকিৎসকের একটি দল এরই মধ্যে ইন্দোনেশিয়ার ভ্রাম্যমান হাসপাতাল স্থাপন করেছে। আমরা ইন্দোনেশিয়ার সরকারের সাথে সরাসরি কাজ করছি যাতে ভুক্তভোগীদের কাছে সহায়তা পৌঁছানো যায়।

এদিকে, বিভিন্ন জায়গায় শুরু হয়েছে লুটপাট । পরিস্থিতি সামলাতে নজরদারি বাড়িয়েছে পুলিশ। অনেক স্থানে ঘটেছে টিয়ারগ্যাস ছোঁড়ার ঘটনা। পরিস্থিতি বিবেচনায় মোতায়েন করা হয়েছে সেনাবাহিনীও।

ইন্দোনেশিয়ার সেনাবাহিনী প্রধান হাদি জায়ান্তো বলেন, "পরিস্থিতি স্বাভাবিক রাখতে পেট্রোল পাম্প, এটিএম বুথ, দোকানপাট ও এয়ারপোর্টে সেনাবাহিনী নিয়োগ করা হয়েছে। আশা করছি, অপ্রীতিকর আর কোন ঘটনা ঘটবে না।"

এদিকে মরার উপর খারার ঘাঁয়ের মত সুলায়েশি দ্বীপের সপুটান আগ্নেয়গিরি থেকে শুরু হয়েছে অগ্নুৎপাত । বুধবার সকালে ৪ হাজার মিটার পর্যন্ত ছাই ও ধোঁয়ার উদগিরনের ঘটনা ঘটে। পরিস্থিতি বিবেচনায় ৩ মাত্রার সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

/এম-আই/
থাইল্যান্ডে একটি এশিয়ান হাতি বিরল যমজ সন্তানের জন্ম দিয়েছে। দেশটির উত্থায়া এলিফেন্ট পার্ক এবং রয়াল ক্রালের কর্মীরা এ ঘটনাকে অলৌকিক বলে মন্তব্য করেছেন। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
জম্মু ও কাশ্মীর নিয়ে সম্প্রতি যৌথ বিবৃতি দিয়েছে চীন ও পাকিস্তান। এ নিয়ে এবার তীব্র নিন্দা জানাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই বিবৃতিতে জম্মু ও কাশ্মীরকে যুক্ত করা ‘অযৌক্তিক উল্লেখ’ বলে মন্তব্য...
সৌদি আরবে শুরু হতে যাচ্ছে পবিত্র হজ। শুক্রবার থেকে শুরু হবে হজ। এর আগে বৃহস্পতিবার হজ করতে আসাদের বিশেষ নির্দেশনা দিয়েছে সৌদি আরবের আবহাওয়া বিভাগ এনসিএম। হজের সময় আবহাওয়া কেমন থাকবে, তাও জানিয়েছে...
নিউজিল্যান্ডের বিদায় নিশ্চিত
আফগানিস্তানের বিপক্ষে হার দিয়ে বিশ্বকাপ শুরুর পর গতকাল ওয়েস্ট ইন্ডিজের কাছেও হেরে বসে কিউইরা। তখনই বৈশ্বিক টুর্নামেন্ট থেকে বিদায় ঘণ্টা বাজতে থাকে ২০২১ বিশ্বকাপের ফাইনালিস্টদের। আজ পাপুয়া নিউগিনির...
নির্মাতা জাকারিয়া সৌখিন মানে প্রকৃতির অপরূপ ক্যানভাসে সমৃদ্ধ সংলাপে অন্য প্রেমের গল্প বলা। এটুকু প্রমাণ এরমধ্যে করে ফেলেছেন তিনি। যার শেষ নজির মিলেছে অপূর্ব-তটিনীকে নিয়ে ‘পথে হলো দেরী’তে।
কেবল বিশ্বকাপের এ দুই ম্যাচে নয়, সাকিবের পারফম্যান্সের গ্রাফ অনেকদিন ধরেই নিম্নমুখী। টি-টোয়েন্টিতে সর্বশেষ ১৯ ইনিংসে কোনো ফিফটির দেখা নেই। দেশসেরা অলরাউন্ডার তিনি, অথচ টি-টোয়েন্টিতে সর্বশেষ...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.