সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

ইন্দোনেশিয়ায় ৬ মিটার উঁচু ঢেউ সৃষ্টিতে বিস্মিত বিজ্ঞানীরা

আপডেট : ০৫ অক্টোবর ২০১৮, ০৩:২৯ পিএম
ভূ-প্রাকৃতিক চরিত্র বিবেচনায় ইন্দোনেশিয়ায় ভূমিকম্প অস্বাভাবিক কোন বিষয় নয়। তবে, গত ২৮ সেপ্টেম্বরের ভূমিকম্প আর সুনামির কারণে প্রায় ৬ মিটার উঁচু ঢেউ সৃষ্টির বিষয়টি বিজ্ঞানীদের বিস্মিত করেছে। এর জন্য সম্ভাব্য দুটি কারণকে চিহ্নিত করেছেন তারা।

৭ দশমিক ৫ মাত্রার দুটি ভূমিকম্প আর সুনামিতে পুরোপুরি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে ইন্দোনেশিয়ার সুলায়েশি দ্বীপ।


সাতদিন পেরিয়ে গেলেও এতো বড় দুর্যোগের কারণ সন্ধানে এখনও হিমশিম খাচ্ছেন বিজ্ঞানীরা। এ ভয়াবহতার জন্য তারা সম্ভাব্য দুটি কারণকে চিহ্নিত করেছেন। একটি হলো বিশাল ভূমিধস। আর অন্যটি- পালু শহরের ভৌগোলিক অবস্থান আর দুর্বল পূর্ব-সতর্কীকরণ ব্যবস্থা।

সিঙ্গাপুরের সুনামি বিশেষজ্ঞ আদম সইতজার মনে করেন, ভূমিকম্পের ফলে সাগরের তলদেশে একটা বড় ধরণের ভূমিধসের সৃষ্টি হয়ে থাকতে পারে। একে বলা হয়, লিকুইয়াফিকেশন। যদিও শুধুমাত্র ভূমিকম্পের প্রভাবে এতো বড় আকারের সুনামি সৃষ্টি হতে পারে না বলে মনে করেন সুইতজার।


একইসাথে টেকটনিক প্লেট ও রিং অব ফায়ার বা ভূমিকম্পপ্রবণ এলাকা হওয়ার কারণেই ইন্দোনেশিয়াতে একের পর এক ভূমিকম্প ও আগ্নেয়গিরির উদ্‌গীরণ হচ্ছে বলে মনে করেন ভূ-তত্ত্ববিদরা। তাঁরা বলছেন, দেশটির মাটির নিচে থাকা অংশটি প্রতিনিয়ত নড়ছে, সরে যাচ্ছে এবং পরিবর্তিত হচ্ছে।

২৮ সেপ্টেম্বর দেশটিতে প্রথম দফা ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করা হলেও আধ ঘণ্টা পর তা প্রত্যাহার করা হয়। আর এর কিছুক্ষণের মধ্যেই পালু শহরে আঘাত হানে সুনামি। দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনার সংস্থার কর্মকর্তাদের দাবি, মহাসাগর তীরবর্তী অঞ্চলের অন্যান্য দেশের বিজ্ঞানীদের মত নিয়েই সতর্কবার্তা প্রত্যাহার করা হয়েছিল।

/এন-এইচ/
নোবেলজয়ী গণতন্ত্রপন্থী নেত্রী ও ক্ষমতাচ্যুত মিয়ানমারের প্রধানমন্ত্রী অং সান সু চির জন্মদিন উপলক্ষে চুলে ফুল গুঁজে ছবি পোস্ট করেছিলেন সুচির অনুরাগীরা। এই অপরাধে গতকাল বুধবার মিয়ানমারের মান্দাল নগরী...
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর ঐতিহাসিক উত্তর কোরিয়া সফর শেষে ভিয়েতনামের রাজধানী হ্যানয় পৌঁছেছেন। তাঁর সঙ্গে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রয়েছে।
দুই দশকেরও বেশি সময় পর উত্তর কোরিয়া সফর করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই দিনের রাষ্ট্রীয় এ সফরে দ্বিপক্ষীয় নানা বিষয়ে চুক্তির পাশাপাশি দুই দেশের নেতা পরষ্পকে বিলাসবহুল কিছু উপহারও দিয়েছেন।
পাকিস্তানের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এবারের ঈদুল আজহায় অতিরিক্ত খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ২০০ জনেরও বেশি। দেশটির সংবাদমাধ্যম...
জামালপুরের সড়ক ও জনপথ অধিদপ্তরে একটি দরপত্র ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। সোমবার বেলা সাড়ে ১২টার দিকে শহরের সড়ক ও জনপথ ভবনের তৃতীয় তলায় সহকারী প্রকৌশলী মোবারক হোসেনের কক্ষে এই ঘটনা ঘটে। 
শুঁটকির কথা হলেই মাথায় সবার আগে আসে মাছের শুঁটকি। কিন্তু মাংসেরও যে শুঁটকি করা যায় এটা অনেকেরই অজানা। আমাদের দেশের বেশকিছু অঞ্চলে মাংসের শুঁটকির চল রয়েছে। বিশেষ করে কোরবানির মাংস দিয়ে অনেকে শুঁটকি...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.