সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

দূতাবাসের আলামত নষ্ট করা হয়েছে: এরদোঁয়া

আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ০৫:৫৮ পিএম
ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের বিরুদ্ধে সাংবাদিক জামাল খাশোগি নিখোঁজ তদন্তের গুরুত্বপূর্ণ আলামত নষ্টের অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোঁয়া। খাশোগিকে জিজ্ঞাসাবাদ ও অপহরণের ঘটনায় সৌদি আরবের রাষ্ট্রীয় গোয়েন্দা বিভাগ আর ইস্তাম্বুলের সৌদি দূতাবাস কর্মকর্তারা জড়িত বলে দাবি করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন। তবে, খাশোগির পরিণতির বিষয়ে সৌদি যুবরাজ সালমান কিছু জানেন না বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প।

দুই সপ্তাহ পেরিয়ে গেলেও হদিস মেলেনি সৌদি রাজতন্ত্রের সমালোচক, সাংবাদিক জামাল খাশোগির। প্রতিনিয়ত নতুন তথ্য প্রকাশ আর তদন্ত নানামুখী মোড় নিলেও এখনও কোন কিছুই নিশ্চিত হওয়া যায়নি। যদিও, ঘুরেফিরে প্রায় সবাই অভিযোগের আঙ্গুল তুলছে ইস্তাম্বুলের সৌদি দূতাবাস আর যুবরাজ সালমানের দিকেই।

হত্যার পর খাশোগির মরদেহ কয়েক টুকরা করা হয়েছে বলে তুরস্কের এক কর্মকর্তার বরাত দিয়ে দাবি করেছে মার্কিন গণমাধ্যম সিএনএন। এর আগে নিখোঁজের ঘটনার কয়েকদিন পরই একই তথ্য দিয়েছিল নিউইয়র্ক টাইমস। মার্কিন গণমাধ্যমের আরো দাবি, খাশোগি হত্যায় সরাসরি জড়িত সৌদি আরবের রাষ্ট্রীয় গোয়েন্দা বিভাগ আর ইস্তাম্বুলের সৌদি দূতাবাস। আর এতে নেতৃত্ব দিয়েছেন সৌদি যুবরাজ সালমানের এক ঘনিষ্ঠ উচ্চপদস্থ গোয়েন্দা কর্মকর্তা।

তবে প্রিন্স সালমানের পক্ষে সাফাই গেয়ে মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলছেন, এ বিষয়ে কিছুই জানেন না সৌদি যুবরাজ। ঘটনার কারণ অনুসন্ধানে সালমান পূর্ণ তদন্ত চালাচ্ছেন বলেও জানিয়েছেন ট্রাম্প। একই সুরে কথা বলছেন সৌদি বাদশাহর সাথে বৈঠক শেষে তুরস্ক সফরে থাকা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, আমি এরই মধ্যে সৌদি বাদশাহ সালমান ও পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেরের সাথে কথা বলেছি। তারা স্বচ্ছ ও পুঙ্খানুপুঙ্খভাবে তদন্তের কথা জানিয়েছেন। অপরাধী যে-ই হোক, তাদের বিচারের আওতায় আনার নিশ্চয়ত দিয়েছেন তারা।

এদিকে সৌদি দূতাবাসের বিরুদ্ধে আলামত নষ্টের অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোঁয়া। তবে তদন্তে কাউকে ছাড় দেয়া হবে না বলে আবারো নিশ্চিত করেছেন তিনি।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোঁয়া বলেন, সৌদি দূতাবাসে এরই মধ্যে দীর্ঘ সময় তল্লাশি চালিয়েছে আমাদের তদন্ত দল, ভবিষ্যতেও তল্লাশি অব্যাহত থাকবে। এখানে বিভিন্ন গুরুত্বপূর্ণ আলামত নষ্ট করে দেয়া হয়েছে। তবে, আমরা এ রহস্যের শেষ দেখতে চাই।

অন্যদিকে সৌদি সাংবাদিকের সন্দেহভাজন হত্যাকারী হিসেবে সাতজনের পাসপোর্টের ছবি প্রকাশ করেছে খাশোগির কর্মস্থল, ওয়াশিংটন পোস্ট।

/এন-এইচ/
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তাঁর ঐতিহাসিক উত্তর কোরিয়া সফর শেষে ভিয়েতনামের রাজধানী হ্যানয় পৌঁছেছেন। তাঁর সঙ্গে উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল রয়েছে।
পাকিস্তানের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এবারের ঈদুল আজহায় অতিরিক্ত খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ২০০ জনেরও বেশি। দেশটির সংবাদমাধ্যম...
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করা সম্ভব নয় বলে জানিয়েছেন ইসরায়েলের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা ড্যানিয়েল হাগারি। স্থানীয় সংবাদমাধ্যম চ্যানেল ১৩কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি...
এ বছর সৌদি আরবে হজযাত্রীর মৃত্যু বেড়ে ৬৪৫ জনে দাঁড়িয়েছে। গত বছরের চেয়ে এ সংখ্যা প্রায় চার শর বেশি। সৌদির নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিকের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.