সেকশন

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১
Independent Television
ad
ad
 

আইকনিক বব ব্যাসেটের মুখোশ প্রদর্শনী

আপডেট : ১৭ অক্টোবর ২০১৮, ০৩:৩৫ পিএম
ইউক্রেনের খারকিভ শহরে চলছে আইকনিক বব ব্যাসেট আর্ট স্টুডিও'র ভিন্ন রকমের মুখোশ প্রদর্শনী। আশির দশকে স্টুডিওটি শুরু করেছিলেন দুই ভাই সেরি আর ওলেগ পেত্রভ। ইয়ারমিলভ সেন্টারে ২১ অক্টোবর পর্যন্ত চলবে প্রদর্শনীটি।

ইউক্রেনের ইয়ারমিলভ সেন্টারের গ্যালারিজুড়ে কালো ও তামাটে রঙ্গের মুখোশ। আদিম থেকে আধুনিক সময়ের সব ধরণের মুখোশই জায়গা পেয়েছে এখানে। এসব দেখতে আসছেন বিশ্বের নানা প্রান্তের পর্যটকেরা।

এক বাসিন্দা বলেন, বব ব্যাসেট সম্পর্কে জানতে এ প্রদর্শনীতি এসেছি। আমি স্লিপনট ব্যান্ডেরও বড় ভক্ত।

তামা, চামড়া আর লোহা দিয়ে একেকটি মুখোশ নিখুঁতভাবে তৈরি করা হয়েছে।

বব ব্যাসেট আর্ট স্টুডিও সহপ্রতিষ্ঠাতা সেরি পেত্রভ বলেন, আপনি এখানে যা কিছু দেখতে পারছেন সবকিছু সাধারণ জুতো তৈরির প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা হয়েছে। এমনভাবে মুখোশগুলো তৈরি করা হয়েছে যা আগে কেউ কখনো দেখেনি।

সোভিয়েত ইউনিয়নে চলা পারমানবিক যুদ্ধের ভয়াবহতা ফুটিয়ে তোলা হয়েছে শিল্পকর্মগুলোতে। মুখোশগুলো দেখার পাশাপাশি থাকছে কেনার সুযোগও। প্রতিটি মুখোশের দাম ধরা হয়েছে পাঁচ হাজার মার্কিন ডলার।

১৯৮৯ সালে বব ব্যাসেট আর্ট স্টুডিও প্রতিষ্ঠা করেন সেরি ও ওলেগ পেত্রভ। এর কয়েকবছর পর, যুক্তরাষ্ট্রের বিখ্যাত ব্যান্ড স্লিপনটের জন্য মুখোশ তৈরির অনুরোধ পান। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাদের।

বব ব্যাসেটের মুখোশ যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে থ্রিলার কনসার্টে ফুটে উঠে নতুন উদ্যমে। লন্ডন, সিউলসহ অনেক দেশেই হয় মুখোশ প্রদর্শনী।

২০১০ সালে বব ব্যাসেটের মুখোশগুলো নজর কাড়ে ফরাসি ফ্যাশন হাউজ গিভেনছির। ওলেগ পেত্রভের মৃত্যুর পর ব্যবসার হাল ধরেন শেরি। চালিয়ে যান মুখোশ তৈরির কাজ। এবারের প্রদর্শনীতে পর্যটকদের ভিড় বাড়বে বলে আশা শেরি পেত্রভের।

/এম-আই/
প্রবল বর্ষণ ও ভূমিধসে বিপর্যস্ত ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য সিকিম। এরই মধ্যে রাজ্যটিতে অন্তত ৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ছাড়া নিখোঁজ বেশ কয়েকজন। ভূমিধসে রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় আটকা পড়েছেন...
সৌদি আরবের মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। আরবি বর্ষপঞ্জিকার জিলহজ মাসের ৮ তারিখ থেকে শুরু হয় হজ। সে হিসেবে আজ শুক্রবার থেকে শুরু হলো হজের আনুষ্ঠানিকতা। 
ইউক্রেনকে পাঁচ হাজার কোটি ডলার ঋণ দিতে সম্মত হয়েছেন জি-৭ জোটের নেতারা। এসব দেশে জব্দ রুশ সম্পদের মুনাফা থেকে চলতি বছরের শেষ নাগাদ এই ঋণ দেওয়া হবে। গতকাল বৃহস্পতিবার ইতালিতে শুরু হওয়া শিল্পোন্নত সাত...
জম্মু ও কাশ্মীর নিয়ে সম্প্রতি যৌথ বিবৃতি দিয়েছে চীন ও পাকিস্তান। এ নিয়ে এবার তীব্র নিন্দা জানাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। এই বিবৃতিতে জম্মু ও কাশ্মীরকে যুক্ত করা ‘অযৌক্তিক উল্লেখ’ বলে মন্তব্য...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.