সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
Independent Television
ad
ad
 

খাশোগি ইস্যুতে সৌদির সঙ্গে সম্পর্কের অবনতি চান না ট্রাম্প

আপডেট : ১৮ অক্টোবর ২০১৮, ০৩:১৩ পিএম
তুরস্কের কাছে সাংবাদিক জামাল খাশোগি হত্যার তথ্য প্রমাণ চেয়েছে যুক্তরাষ্ট্র। এ ইস্যুতে সৌদি আরবের সাথে আগের সুসম্পর্ক ধরে রাখতে চান জানিয়ে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেন, মার্কিন সন্ত্রাসবিরোধী যুদ্ধে রিয়াদ গুরুত্বপূর্ণ অংশীদার। আর খাশোগির শেষ লেখায় আরববিশ্বে মত প্রকাশের স্বাধীনতার ওপর জোর দিয়েছেন, যা ছাপা হয়েছে ওয়াশিংটন পোস্টে।

দুই অক্টোবর ইস্তাম্বুলে সৌদি দূতাবাসে প্রবেশের পর নিখোঁজ হন সাংবাদিক জামাল খাশোগি। তাকে হত্যা করা হয়েছে বলে দাবি করে আসছে তুরস্ক।

বুধবার হত্যার অডিও রেকর্ডিং থাকার কথা জানান তুরস্কের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। এতে হত্যার ভয়াবহতার কথাও তুলে ধরেন তিনি। জানান, দূতাবসে খাশোগির অপেক্ষায় ছিল সৌদি এজেন্টরা। প্রবেশের কয়েক মিনিটের মধ্যেই শিরচ্ছেদ করা হয় খাশোগিকে। এর দুই ঘন্টার মধ্যেই দূতাবাস ছেড়ে যায় খুনিরা। সৌদি দূতাবাসে দ্বিতীয়বারের মতো তল্লাশি চালিয়েছে তুর্কি তদন্তকরারীরা। এ ঘটনায় ১৫ জন জড়িত থাকার কথা জানান তুর্কি পররাষ্ট্রমন্ত্রী।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলাত কাভুসোগলু বলেন, আমরা প্রাসঙ্গিক অনেক তথ্য পেয়েছি। তুর্কি পুলিশ এবং কর্মকর্তারা তদন্ত করছে। আশা করছি সৌদি আরব পুরো সহযোগিতা করবে। তদন্ত শেষ হলে এ বিষয়ে বিস্তারিত জানাবো।

যে টেপে খাসোগি হত্যার প্রমাণ আছে বলে দাবি করছে আঙ্কারা সেটি চাওয়ার কথা জানান ট্রাম্প। বলেন, এর অস্তিত্ব আছে কি তা নিশ্চিত নন তিনি।

খাশোগি ইস্যুতে রিয়াদ-ওয়াশিংটন সম্পর্কের অবনতি চান না জানিয়ে ট্রাম্প বলেন, সন্ত্রাসবিরোধী যুদ্ধে সৌদি আরবের ভূমিকা জরুরি।

এদিকে, যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের মধ্যকার আর্থিক সম্পর্কের হিসাব চেয়ে ট্রাম্প প্রসাশনের কাছে চিঠি পাঠিয়েছে দেশটির এগার জন সিনেটর।

/এইচ.এ/
তাপপ্রবাহ ও অসহনীয় গরমে এ বছর হজের শুরু থেকে এ পর্যন্ত ৯২২ জন হজযাত্রীর মৃত্যু হয়েছে। ২০২৩ সালের চেয়ে এ সংখ্যা ৬০০-র বেশি। এ ছাড়া অনেক হাজীর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, কিছু...
দুই দশকেরও বেশি সময় পর উত্তর কোরিয়া সফর করলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দুই দিনের রাষ্ট্রীয় এ সফরে দ্বিপক্ষীয় নানা বিষয়ে চুক্তির পাশাপাশি দুই দেশের নেতা পরষ্পকে বিলাসবহুল কিছু উপহারও দিয়েছেন।
পাকিস্তানের পাঞ্জাব ও খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এবারের ঈদুল আজহায় অতিরিক্ত খাবার খেয়ে অসুস্থ হয়ে পড়েছেন বহু মানুষ। এর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ২০০ জনেরও বেশি। দেশটির সংবাদমাধ্যম...
ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসকে নির্মূল করা সম্ভব নয় বলে জানিয়েছেন ইসরায়েলের সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তা ড্যানিয়েল হাগারি। স্থানীয় সংবাদমাধ্যম চ্যানেল ১৩কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এমনটি...
বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির পক্ষ থেকে এবারের ঈদুল আজহায় বিএফডিসি-তে তিনটি গরু কোরবানি দেওয়ার ঘোষণা দিয়েছিলেন সাধারণ সম্পাদক মনোয়ার হোসেন ডিপজল। প্রস্তুতিও ছিল সেভাবেই, কিন্তু শেষ মুহূর্তে...
গ্রীষ্মের প্রচণ্ড গরমের পর এসেছে বর্ষাকাল। তবে বর্ষার কয়েকটা দিন পার হয়ে গেলেও অনেক জায়গায় বৃষ্টির দেখা মেলেনি। প্রকৃতি থেকে গরম যাচ্ছে যাচ্ছে করেও যাচ্ছে না। দেশের কোথাও কোথাও হয়ত মেঘলা আকাশ, আবার...
সারা দেশে ছড়িয়ে পড়েছে রাসেলস ভাইপার আতঙ্ক। এটি একটি বিষধর সাপ। দীর্ঘদিন বাংলাদেশে দেখা না গেলেও নতুন করে বেশ কয়েকটি জেলায় এ সাপের আবির্ভাব ঘটেছে। চট্টগ্রামের ভেনম রিসার্চ সেন্টার জানিয়েছে, সম্প্রতি...
লোডিং...

এলাকার খবর

 
By clicking ”Accept”, you agree to the storing of cookies on your device to enhance site navigation, analyze site usage, and improve marketing.